ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
গোয়ালন্দে তিন দিনব্যাপী কন্দাল ফসল উন্নয়ন কৃষি মেলার উদ্বোধন
  • মইনুল হক মৃধা
  • ২০২৩-০৫-২৯ ১৬:৩৮:২৫

“কৃষিই সমৃদ্ধি”-এ প্রতিপাদ্যকে সামনে রেখে কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলা পরিষদ চত্ত্বরে শুরু হয়েছে তিন দিনব্যাপী কৃষি মেলা।

  গতকাল ২৯শে মে উপজেলা কৃষি অফিসের আয়োজনে প্রধান অতিথি হিসেবে এ কৃষি মেলার শুভ উদ্বোধন করেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য ও সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আলহাজ¦ কাজী কেরামত আলী।

  উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাকির হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ আসাদুজ্জামান চৌধুরী, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নার্গিস পারভীন, জেলা পরিষদের সদস্য ও উপজেলা যুবলীগের সভাপতি মোঃ ইউনুস মোল্লা, উজানচর ইউপি চেয়ারম্যান মোঃ গোলজার হোসেন মৃধা ও ছোট ভাকলা ইউপি চেয়ারম্যান মোঃ আমজাদ হোসেন বক্তব্য রাখেন।

  এ সময় উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান গোলাম মাহবুবুর রাব্বানী, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও পৌর কাউন্সিলর মোঃ নাসির উদ্দিন রনি, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সালু, উপজেলা কৃষক লীগের সভাপতি মোঃ হাবিবুর রহমান ও সাধারণ সম্পাদক মোঃ শামীম মৃধাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

  অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ খোকন উজ্জামান বলেন, কন্দাল জাতীয় ফসল আমাদের দেশে সবজি হিসেবে ব্যবহৃত হয়। বাণিজ্যিকভাবে এর চাষাবাদ তেমনটি দেখা যায় না, তবে উপজেলার প্রতিটি বাড়ীর চারপাশে, গাছের নিচে, মাচায়, আঙিনায়, বেড়ার ধারে, পুকুর পাড়ে এর চাষাবাদ হতে দেখা যায়। এ ফসলের উৎপাদন বৃদ্ধির জন্য দেশব্যপী আরো বিপ্লব ঘটাতে হবে। কারণ কৃষকদের অক্লান্ত পরিশ্রমের কারণেই দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

  তিনি আরো বলেন, অনেক ক্ষেত্রে জাংলা বা মাচার জন্য অতিরিক্ত খরচ পড়ে না এবং বাড়ীর আশপাশের পরিত্যক্ত স্থান বা রাস্তার ধারে গাছের নিচেও চাষাবাদ করা যায়। এ জাতীয় ফসলের চাষ সম্পর্কে একটু সচেতন হলে সবজির ঘাটতি মেটাতে, বাড়ীর আশপাশের পরিত্যক্ত স্থানের সঠিক ব্যবহার করতে, কীটনাশক ও বালাইনাশক ব্যবহার ছাড়াই এর চাষ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

  অনুষ্ঠানে সংসদ সদস্য আলহাজ¦ কাজী কেরামত আলী মেলার সফলতা কামনা করে আধুনিক প্রযুক্তিতে চাষ করে অধিক ফসল উৎপাদনের জন্য কৃষকদের আহবান জানান। 

  তিনি আরও বলেন, কৃষিতে সরকারের সফলতার কারণ হলো কৃষকদের মাঝে স্বল্পমূল্যে কৃষি উপকরণ বীজ, সার, কৃষি যন্ত্রাংশসহ বিভিন্ন সুযোগ সুবিধা সঠিক সময়ে পৌছে দিচ্ছে এবং সমবন্টন করছে। যে কারণে কৃষিতে দ্রুত এগিয়ে যাচ্ছে দেশ। পরে তিনি মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন।

  উল্লেখ্য, মেলায় ১১টি স্টলে বিভিন্ন ধরনের শাক সবজি, ভার্মি  কম্পোষ্ট(কেঁচো সার), গাছের চারা, ফলমুল, ট্রেতে বীজ উৎপাদনের জন্য প্রদর্শনী, ডিজিটাল কৃষি ও কৃষক পরামর্শ কেন্দ্র, মিশ্রণ ফলজ বাগান, আদর্শ কৃষকের বাড়ী, নিরাপদ ফলজ চাষ, কৃষি পণ্য প্রদর্শন-শাকসবজি, বিভিন্ন প্রকার কন্দাল ফলজ প্রদর্শন, বস্তা ও ঢিবি পদ্ধতিতে সবজী চাষ, উন্নত ব্যবস্থাপনার মাধ্যমে ফলজ বৃদ্ধি, মধু কালোজিরাসহ বিভিন্ন প্রজাতির কৃষি পণ্য প্রদর্শন করা হয়।

পাংশা উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষ্যে আইন-শৃঙ্খলা সংক্রান্ত নির্বাচনী ব্রিফিং
পাংশা উপজেলা পরিষদ নির্বাচনে কেন্দ্রে পৌঁছেছে ভোটের সরঞ্জাম
বিদেশে পাঠানোর নামে প্রতারণার অভিযোগে গোয়ালন্দ ঘাট থানায় ভূক্তভোগীদের অভিযোগ
সর্বশেষ সংবাদ