ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
রাজবাড়ীতে প্রাণি সম্পদ দপ্তরের আয়োজনে বিশ্ব দুগ্ধ দিবস পালিত
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২৩-০৬-০২ ০৪:১০:৫৪

বিশ্ব  দুগ্ধ দিবস উপলক্ষে রাজবাড়ী জেলা প্রাণি সম্পদ দপ্তরের আয়োজনে এবং প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প(এলডিডিপি)-এর সহযোগিতায় গতকাল ১লা জুন সকালে জেলা প্রাণি সম্পদ দপ্তর থেকে র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। 

  এরপর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ ফজলুল হক সরদারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক আবু কায়সার খান, বিশেষ অতিথি হিসেবে পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মার্জিয়া সুলতানা ও সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ রকিবুল হাসান পিয়াল বক্তব্য রাখেন।

  অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ খায়ের উদ্দীন আহমেদ ও দুধের উপকারিতা সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরেন জেলা প্রশিক্ষণ কর্মকর্তা ডাঃ মোঃ নুরুল ইসলাম তালুকদার।

  এছাড়াও খামারীদের মধ্যে রাজবাড়ী সদর উপজেলা ডেইরী মালিক সমিতির সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ ও পাংশা উপজেলা ডেইরী মালিক সমিতির সভাপতি মোঃ নিয়ামত মোল্লা খামারীদের নানা সমস্যার কথা তুলে ধরে বক্তব্য দেন।

  প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, আমরা কমবেশী সকলেই জানি বর্তমানে বাংলাদেশ দুধ উৎপাদনে স্বয়ংসম্পন্ন এবং সারা বিশ্বের মধ্যে ২৩তম অবস্থানে রয়েছে। যা আমাদের আমিষের চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এই সকল কিছুর মূলে রয়েছে সরকারের বিভিন্ন প্রকল্প গ্রহণ। যার মাধ্যমে দেশের প্রাণি সম্পদ উন্নয়নে খামারীদের প্রশিক্ষণের পাশাপাশি উন্নত জাতের গরু থেকে উৎপাদিত দুগ্ধ সম্পদ প্রক্রিয়াজাত করতে আধুনিক মেশিন ব্যবহার করে কিভাবে আরো বেশী আয় করা যায় সে বিষয়ে উদ্যোগী করে তোলা হয়েছে। সরকারের এই উদ্যোগের কারণে ও জেলা প্রাণিসম্পদ বিভাগের আন্তরিক প্রচেষ্টায় রাজবাড়ী জেলায় বর্তমানে অনেক গরুর খামার গড়ে উঠেছে। যার মাধ্যমে অনেকে জেলা প্রাণিসম্পদ দপ্তরের সহযোগিতায় দুগ্ধ প্রক্রিয়াজাত করণে আধুনিক মেশিন ব্যবহার করে দুগ্ধ পণ্য উৎপাদনের মাধ্যমে অর্থিকভাবে স্বাবলম্বী হওয়ার পাশাপাশি অন্যকে কর্মের সুযোগ সৃষ্টির মাধ্যমে দেশে বেকার সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন।

  তিনি আরো বলেন, মনানীয় প্রধানমন্ত্রী দেশের ভবিষ্যত প্রজন্মকে মেধাবী করে গড়ে তোলার লক্ষ্যে দেশের প্রাথমিক বিদ্যালয় গুলোর শিশুদের খাওয়ানোর জন্য বিনামূল্যে দুধ সরবরাহের উদ্যোগ গ্রহণ করেছেন। যার আওতায় রাজবাড়ী জেলার চারটি প্রাথমিক বিদ্যালয়ে বিনামূলে স্কুল মিল্ক ফিডিং কর্মসূচীর আওতায় দুধ সরবরাহ করা হচ্ছে। ভবিষ্যতে পর্যায়ক্রমে রাজবাড়ী জেলার প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে এই কার্যক্রমের আওতায় আনা হবে। যা আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে আমিষের চাহিদা পূরণের মাধ্যমে মেধাবী করে গড়ে তুলতে সাহায্য করবে। সুতরাং আমাদের সকলকে শুধু দুধ উৎপাদন নয় দেশের প্রতিটি সেক্টরকে নিজেদের কর্মের মাধ্যম্যে উন্নত বিশ্বের উপযোগী করে গড়ে তুলতে হবে। যাতে সকলের সম্মেলিত প্রচেষ্ঠার মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষনা অনুযায়ী বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে পারি।

  আলোচনা সভা শেষে বিশ্ব দুগ্ধ দিবস উপলক্ষে আয়োজিত রচনা, চিত্রাংকন ও কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। 

রাজবাড়ীর ২নং রেলগেট এলাকায় লাইনচ্যুত মালবাহী ট্রেন  উদ্ধার॥চলাচল স্বাভাবিক
তীব্র দাবদাহে রাজবাড়ীতে পথচারীদের পানি ও খাবার স্যালাইন দিল এসএমসি
রাজবাড়ী-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ
সর্বশেষ সংবাদ