ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
রাজবাড়ী শহরের চরলক্ষীপুরে ছাদ বাগানে সফল চাকুরীজীবি মনেক
  • কাজী তানভীর মাহমুদ
  • ২০২৩-০৬-১০ ১৫:১০:০১

নিজের বাড়ীর ছাদে বাগান করে সফল হয়েছেন বেসরকারী চাকুরীজীবি আলিমুজ্জামান মনেক।  

  তিন বছর আগে তার ছাদে লাগানো ১০টি আম গাছে এখন থোকায় থোকায় আম ঝুলছে। প্রতিটি গাছে গড়ে ১৫ কেজি করে আম রয়েছে। শুধু আম নয় জয়তুন ও লবঙ্গ থেকে শুরু করে আনারস, কমলা, মালটা, সৌদী মরিয়ম খেজুর, কাজু বাদাম, আপেল, কফি, মিশরীয় ত্বীণ ফল আঙুরসহ ২শতাধিক ফল, ফুল ও ঔষধী গাছ রয়েছে বাগানে। দেখে মনে এক সবুজের সমারোহ।

  আলিমুজ্জামান মনেক জানান, করোনাকালীন সময়ে ইউটিউবে ছাদ কৃষি দেখে উদ্বুদ্ধ হন তিনি। এরপর রাজবাড়ী শহরের চর লক্ষীপুর গ্রামে নিজের ৫ তলা বাড়ী ২হাজার ৮শ বর্গফুটের ছাদে ৩ বছর আগে গড়ে তোলেন শখের ছাদ বাগান। বর্তমানে তার ছাদে আম্রপলি, মিয়াজাকি, বারি ফোর, কাটিমন, ব্যানানা, হিমসাগরসহ কয়েক জাতের আম গাছে ভরপুর ফলন ধরেছে।

  এছাড়াও তার বাগানে রয়েছে জয়তুন, এবোকাটা, লবঙ্গ, এলাচ, আনারস, কমলা, মালটা, সৌদী মরিয়ম খেজুর, কাজু বাদাম, আপেল, কফি, মিশরীয় ত্বীণ ফল, আঙ্গুর, সাদা জাম, আম, কাঁঠাল, কলা, পেঁপে, মিস্টি তেতুল, জাম্বুরা, মরিচ, বেগুন, টমেটো, ড্রাগন, কাঠ গোলাপসহ ২ শতাধিক ফল, ফুল ও ঔষধী গাছ। পরিবারের পুষ্টির চাহিদা মিটিয়ে এসব ফল ফুলের চারা ও কলম অন্যান্যদের দিচ্ছেন আলিমুজ্জামান মনেক।

  তার এই ছাদ বাগানের সফলতার গল্প শুনে তার আত্মীয় স্বজন ও প্রতিবেশিসহ অনেকেই আসেন এই ছাদ বাগান দেখতে। তার কাছ থেকে পরামর্শ নিয়ে ছাদে বাগান শুরু করেছেন অনেকে।

  সৌখিন ছাদ কৃষক আলিমুজ্জামান মনেক বলেন, পরিবারে প্রতিদিন ভাতের সঙ্গে সবজি প্রয়োজন। অধিকাংশ কৃষকরা বাণিজ্যিকভাবে সবজি ফলিয়ে বাজারজাত করছে, তাতে অতিমাত্রায় বিষ ও রাসায়নিক সার ব্যবহার করা হচ্ছে। এতে স্বাস্থ্যঝুঁকি রয়েছে। বিষমুক্ত সবজির জোগান মেটাতে ও ছাদের সৌন্দর্যবর্ধনে মূলত ছাদ বাগান করেছি।

  এছাড়া জলবায়ু পরিবর্তনের কারণে গ্রীষ্মকালে তাপমাত্রা বেশি থাকে। সেই সময় পুরো বাড়ী গরম হয়ে ওঠে। ফাঁকা তপ্ত ছাদকে শীতল করতে এবং পরিবেশকে সহনীয় করতেই সবুজ বাগান করা। প্রকৃতির প্রেমে শখের বসেই পরিবারের সদস্যদের সাথে বাগানে সময় দেই। বাড়ীর ছাদে ২ হাজার ৮ শত বর্গফুটের আয়তনের মধ্যে টব এবং ড্রামে পরম যত্নে বেড়ে উঠছে আমার শখের গাছগুলো। চাকরী করার পাশাপাশি যেটুকু সময় পাই অধিকাংশ সময় এ বাগানেই দেই। কোনো ধরনের রাসায়নিক সার প্রয়োগ না করে জৈব সার তৈরি করে তা ব্যবহার করি। 

  আলিমুজ্জামান মনেকের স্ত্রী টাউন মক্তব সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা ফারহানা হাফিজ বৃষ্টি বলেন, অধিক জনসংখ্যার এই দেশে অপরিকল্পিতভাবে যেখানে সেখানে ভবন নির্মাণের ফলে হারিয়ে যাচ্ছে বাগান করার উপযুক্ত জায়গা। বাড়ীর ছাদে সবুজ বাগান গড়ে তুলতে তাই আমাদের এই প্রয়াস। ছাদ বাগান থেকে আমরা শাক সবজি ও ফল সংগ্রহ করে পরিবারের সকল সদস্য মিলে খাচ্ছি। আমি ও আমার সন্তানরা মিলে আমার স্বামীর সঙ্গে ছাদ বাগানে সহযোগীতা করি।

  ছাদ বাগান দেখতে আসা রফিকুল ইসলাম বলেন, দিন দিন ফসলি জমি কমে আসছে, কমছে সবুজ প্রকৃতি। বাড়ছে নগরায়ন। প্রকৃতিতে উষ্ণতা আশঙ্কাজনক হারে বাড়ছে। যাদের ভবনের ছাদ খালি রয়েছে, তারা যেন এভাবে সবুজ বাগান গড়ে তোলেন। এতে বাড়ীর সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি পরিবারে বিষমুক্ত সবজির জোগান দেওয়া সম্ভব হবে।

  রাজবাড়ী সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ জনি খান জানান, গত কয়েক বছরে রাজবাড়ী জেলা সদরে ছাদ বাগানের সংখ্যা বেড়েছে। কর্ম জীবনের পাশাপাশি ছাদ কৃষিতে ঝুকছেন অনেকে। পরিবারের পুষ্টি চাহিদা মিটিয়ে ফল, ফুল ও কলমের চারা বিক্রি করে আয়ও করছেন অনেকে। শুধু ব্যক্তি উদ্যোগেই নয়, রাজবাড়ী সদরের বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের ছাদেও গড়ে তোলা হচ্ছে ফল ও ফুলের বাগান। রাজবাড়ী জেলা সদরে ছোট বড় মিলিয়ে ছাদ বাগান আছে ১৭০টি। কৃষি বিভাগের পক্ষ থেকে সবাইকে নিয়মিত পরামর্শ ও প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

ফরিদপুর রেল স্টেশনে চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ দাবীতে অবস্থান কর্মসূচি
আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
সর্বশেষ সংবাদ