ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
রাজবাড়ীতে অত্যাবশ্যকীয় পরিষেবা বিল প্রত্যাহারের দাবীতে ডিসি’র কাছে স্মারক লিপি পেশ
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-০৬-১৩ ১৫:৩৮:২০

রাজবাড়ীতে অত্যাবশ্যকীয় পরিষেবা বিল প্রত্যাহারের দাবীতে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছে জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন।

  গতকাল ১৩ই জুন রাজবাড়ী জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ রকিবুল ইসলাম পিন্টু ও সাধারণ সম্পাদক মোঃ আব্দুর রশিদের নেতৃত্বে জেলা প্রশাসক আবু কায়সার খানের কাছে স্মারক লিপি প্রদান করা হয়।

 স্মারকলিপিতে বলা হয়, গত ৬ই এপ্রিল বাংলাদেশ জাতীয় সংসদে বিল নং-১২/২০২৩ উত্থাপিত হয়েছে। যদিও এই বিলে অত্যাবশ্যক পরিষেবা বলতে ১৮টি সেক্টরকে উল্লেখ করা হয়েছে। কিন্তু প্রধানত লক্ষ্যবস্ত করা হয়েছে পরিবহনখাতকে। ফলে পরিবহনখাতের শ্রমিকদের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে যে তাদের উপর কাজের চাপ, নিপীড়ন ও বঞ্চনা আরও বাড়বে। কিন্তু প্রতিবাদ করার কোন সুযোগ বা অধিকার থাকবে না। অত্যাবশ্যক পরিষেবা বিল নামে এই বিলে উল্লেখ করা হয়েছে, ‘আপাতত বলবৎ অন্য কোন আইনে যা কিছুই থাকুক না কেন, এই আইনের বিধানাবলি প্রাধান্য পাবে’। ফলে এই বিল আইনে পরিনত হলে শ্রম আইনের উপর এই আইন প্রাধান্য পাবে। অথচ শ্রম আইনে বলা হয়েছে ‘এই আইনের অন্যত্র ভিন্নরুপ কিছু নির্ধারিত না থাকলে এই আইন সমগ্র বাংলাদেশে প্রযোজ্য হবে।’ সে কারণে আমাদের আশঙ্কা যে, এই অত্যাবশ্যক পরিষেবা বিল আইনে পরিণত হলে তা শ্রম আইনকে অকার্যকর করে ফেলবে। কারণ, শ্রম আইনের ২০৯ ধারায় শিল্প বিরোধ উত্থাপন, ২১০ ধারায় শিল্প বিরোধ নিষ্পত্তির বিধান আছে। বিরোধ নিষ্পত্তির সকল পথ বন্ধ হয়ে গেলে ২১১ধারায় ধর্মঘটের বিধান এবং পদ্ধতির উল্লেখ করা আছে। ফলে এই বিল আইনে পরিণত হলে শ্রম আইনে ধর্মঘটের যতটুকু আইনসংগত অধিকার আছে সেটাও বাস্তবে কেড়ে নেয়া হবে।

  স্মারক লিপিতে আরো বলা হয়, পাকিস্তানী পরাধীন আমলে যে আইনের বিরুদ্ধে আমাদের পূর্বসূরিরা আন্দোলন করেছেন আজ স্বাধীন দেশে সেই আইন কোন ভাবেই গ্রহণযোগ্য হতে পারে না। দেশের সকল পরিবহন শ্রমিকের পক্ষ থেকে এই বিল ট্রেড ইউনিয়নের গণতান্ত্রিক কর্ম পরিচালনার সাথে অসঙ্গতিপূর্ণ এবং এই ভূখন্ডের শ্রমিকদের দীর্ঘদিনের আন্দোলনের ফসল কেড়ে নেয়ার সামিল।

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ