ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
কালুখালীতে অর্থ সংকটে বন্ধ হবার উপক্রম বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব অটিজম প্রতিবন্ধী স্কুল
  • ওয়াজেদ আলী
  • ২০২৩-০৬-২০ ০০:৫৫:৪১

অর্থের অভাবে বন্ধের পথে রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার বোয়ালিয়া ইউনিয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মায়ের নামে প্রতিষ্ঠিত বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব অটিজম প্রতিবন্ধী স্কুল।

  বিগত ২০১৯ সালে ৩২ শতাংশ জমির উপর স্কুলটি প্রতিষ্ঠা করেছিলেন তৎকালীন কালুখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুন্নাহার। এই স্কুলের বেশির ভাগ ছাত্র-ছাত্রীই শারীরিক, মানসিক, বাক ও দৃষ্টি প্রতিবন্ধী।

  জানা গেছে, একটি চারচালা টিনের ঘরের মধ্যে পাঠদানের জন্য একটিই ক্লাস রুম আছে। ২৩ জন ছাত্র ও ২৫জন ছাত্রীসহ মোট ৪৮জন ছাত্র-ছাত্রী দিয়ে চলছে স্কুলটি। কিন্তু দীর্ঘ ৫বছর যাবত এই স্কুলের ৪জন শিক্ষিক ও ১জন অফিস সহকারীসহ মোট ৫জন বেতন ভাতাসহ নানা ধরণের সুবিধা থেকে বঞ্চিত রয়েছে। এমন অবস্থায় স্কুল ছেড়ে দিতে চাইছেন শিক্ষিকরা। ফলে বন্ধ হতে বসেছে স্কুলটি। অনিশ্চিত ভবিষ্যতের দিকে ৪৮ জন প্রতিবন্ধী শিক্ষার্থীর জীবন। এতে হতাশায় পড়েছে প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীদের অভিভাবকরা।

  এছাড়াও রয়েছে স্কুলের শ্রেণী কক্ষের সমস্যা। কারণ ৪৮ জন প্রতিবন্ধী শিক্ষার্থীর জন্য একটি রুম দিয়ে শিক্ষা কার্যক্রম চালানো খুবই কঠিন। ক্লাস রুমের মধ্যে ক্লাস নেওয়ার পরিবেশও নেই। ক্লাস রুমের দেওয়ালে বিভিন্ন ধরণের আলপনার মধ্যে অ,আ,ক,খ অক্ষর, জাতীয় ফলের নাম, জাতীয় পতাকার ছবি, বিভিন্ন শিক্ষামুলক ছবি দেওয়ালে আঁকা থাকা দরকার থাকলেও এগুলো নেই। এছাড়াও ক্লাস রুমে নেই কোন সিলিং। ফলে শিক্ষার্থীরা ঠান্ডা ও গরমে জ্বরসহ নানাবিধ রোগে আক্রান্ত হচ্ছে প্রতিনিয়তই। প্রতিবন্ধী বাচ্চাদের যাতায়াত ব্যবস্থা নিশ্চিত করতে প্রয়োজন কয়েকটি স্কুল ভ্যান। কারণ উপজেলার প্রত্যন্ত এলাকার প্রতিবন্ধী বাচ্চারা এই স্কুলে আসে, তাদের স্কুলে পৌছাতে আর্থিক সংকট থাকায় কষ্ট হচ্ছে অভিভাবকদের।

  এ বিষয়ে স্কুলের প্রধান শিক্ষক হিরা আক্তার জানান, টাকার অভাবে স্কুলটিতে প্রতিদিন ক্লাস নেওয়া সম্ভব হচ্ছে না। সপ্তাহে ৩ দিন চলছে ক্লাস। টাকার ব্যবস্থা হলে সপ্তাহে অন্তত ৫দিন চলবে স্কুলটি। এছাড়া টাকার অভাবে মানবেতর জীবনযাপন করছে স্কুলের শিক্ষিকরা। এখনই সমস্যা সমাধান করা দরকার।  তা না হলে যেকোন সময় বন্ধ হতে পারে এই স্কুলটি। 

গোয়ালন্দে চেয়ারম্যান প্রার্থী সেলিম মুন্সির মনোনয়ন প্রত্যাহার॥নির্বাচন যুদ্ধে ৮জন
মজলিশপুরে ট্রাক-কাভার্ড ভ্যানের সংঘর্ষে কাভার্ড ভ্যান চালক নিহত
পাংশা উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী  বুড়ো’র মোটর সাইকেল প্রতীকের পথসভা
সর্বশেষ সংবাদ