ঢাকা মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
রাজবাড়ীতে পবিত্র ঈদুল আযহা উদযাপিত
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-০৭-০৩ ০৪:২৬:০২

যথাযথ ধর্মীয় মর্যাদা, ভাবগাম্ভীর্য ও উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে গত ২৯শে জুন রাজবাড়ীসহ সারাদেশে মুসলমানদের অন্যতম বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আযহা উদযাপিত হয়েছে।

  মহান আল্লাহর অপার অনুগ্রহ লাভের আশায় ঈদের জামাত শেষে ধর্মপ্রাণ মুসলমানরা সামর্থ অনুয়ায়ী পশু কোরবানি করেছেন। নামাজ শেষে মুসুল্লিদের অনেকেই কবরস্থানে ছুটে গেছেন। চিরবিদায় নেয়া তাদের স্বজনদের কবরের পাশে দাঁড়িয়ে অশ্রুসজল চোখে এই আনন্দের দিনে তাদের রুহের মাগফিরাত কামনা করে আল্লাহর দরবারে আকুতি জানান।

  রাজবাড়ী শহরের শহীদ খুশি রেলওয়ে ঈদগাহ ময়দানে সকাল পৌনে ৮টায় পবিত্র ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। তবে প্রাকৃতিক দুর্যোগ বৃষ্টির কারণে বিপুল সংখ্যক মানুষ প্রধান জামাতে অংশগ্রহণ করতে পারেনি। ঈদের জামাত উপলক্ষে ঈদগাহে নেওয়া হয় কড়া নিরাপত্তা ব্যবস্থা। ঈদগাহে নারীদের জন্যও আলাদা নামাজের ব্যবস্থা করা হয়।

  নামাজ শুরুর আগে জেলা প্রশাসক আবু কায়সার খান ও রাজবাড়ী পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু শুভেচ্ছা বক্তব্য রাখেন।

  প্রধান ঈদ জামাতে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ¦ কাজী কেরামত আলী, সাবেক এমপি আলী নেওয়াজ মাহমুদ খৈয়ম, সাবেক পৌর মেয়র, জেলা প্রশাসনের কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দসহ সর্বস্তরের মানুষ নামাজ আদায় করেন।

  এবারের ঈদ জামাতে ইমামতি করেন রাজবাড়ী জেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের ইমাম ও খতিব মাওলানা আবু সাঈদ ত্যাইয়াবী। ঈদের নামাজের মোনাজাতে দেশের শান্তি ও সমৃদ্ধি কামনায় দোয়া করা হয়। মোনাজাত শেষে কোলাকুলি করেন।

  পবিত্র দিনটিতে উৎসবের আমেজ দিতে রাজবাড়ী শহরের প্রধান সড়ক ও চত্বর আলোকসজ্জায় সজ্জিত করাসহ ঈদ মোবারক খচিত পতাকা দিয়ে সুসজ্জিত করা হয়।

  ঈদুল আযহা উপলক্ষে জেলা কারাগার, সরকারী হাসপাতাল ও সরকারী শিশু পরিবারে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।

  প্রধান জামাতের পর জেলা ও উপজেলা মডেল মসজিদসহ বিভিন্ন মসজিদ ও ঈদগাহে ঈদের জামাত অনষ্ঠিত হয়। ঈদ জামাতের পূর্বে খুতবায় কোরবানীর পশুর রক্ত বা বর্জ্য পদার্থ দ্বারা যাতে পরিবেশ দুর্গন্ধময় না হয় সে বিষয়ে মুসুল্লীদের সচেতন করা হয়।

  উল্লেখ্য, প্রায় চার হাজার বছর আগে মহান আল্লাহ্ পাকের সন্তুষ্টি লাভের জন্য হযরত ইবরাহীম (আঃ) নিজ পুত্র হযরত ইসমাইল (আঃ)’কে কোরবানি করার উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু পরম করুণাময় অসীম দয়ালু আল্লাহ্ রাব্বুল আ’লামিনের অপার কুদরতে হযরত ইসমাইল (আঃ)-এর পরিবর্তে একটি দুম্বা কোরবানি হয়ে যায়। হযরত ইবরাহীম (আঃ)-এর ত্যাগের মহিমার কথা স্মরণ করে বিশ্বব্যাপী মুসলিম সম্প্রদায় জিলহজ¦ মাসের ১০ তারিখে আল্লাহ পাকের অনুগ্রহ লাভের আশায় পশু কোরবানি করে থাকে।

  আর্থিকভাবে সামর্থ্যবান মুসলিমের জন্য মহান আল্লাহ্ কোরবানি ওয়াজিব বা অপরিহার্য করে দিয়েছেন। এ জন্য ধর্মীয় দৃষ্টিকোণ থেকে কোরবানি করাই এ দিনের উত্তম ইবাদত। সেই ত্যাগ ও আনুগত্যের আদর্শে অনুপ্রাণিত হয়ে সারাদেশের মুসলিম সম্প্রদায় দিনের শুরুতেই ঈদুল আযহার দু’রাকাত ওয়াজিব নামাজ আদায় করেন। নামাজের খুতবায় খতিব কোরবানির তাৎপর্য তুলে ধরেন।

  জিলহজ্ব মাসের ১০ তারিখে ঈদুল আযহা উদযাপিত হলেও পরের দুই দিনও পশু কোরবানি করার বিধান রয়েছে। সামর্থবান মুসলমানদের জন্য কোরবানি ফরজ হলেও ঈদের আনন্দ থেকে দরিদ্র-দুঃস্থরাও বঞ্চিত হননি। কোরবানির পশুর চামড়া বিক্রির সমুদয় অর্থ এবং কোরবানি দেয়া পশুর মাংসের তিন ভাগের এক ভাগ তাদের মধ্যে বন্টন করে দেয়া হয়।

  মুসলিম সম্প্রদায়ের ধর্মীয় এই উৎসব উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দও দেশবাসীকে ঈদ শুভেচ্ছা জানিয়েছেন।

স্থানীয় নির্বাচনে এমপি ও মন্ত্রীরা প্রভাব বিস্তার করতে পারবে না--নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
শেরে বাংলা বালিকা উচ্চ বিদ্যালয়ে শ্রেণিকক্ষে ‘ওয়াটার বেল’ কার্যক্রম
রাজবাড়ী জেলা পরিষদ চেয়ারম্যানকে সতর্ক করলো জেলা নির্বাচন অফিসার
সর্বশেষ সংবাদ