ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
রাজবাড়ীতে ডেঙ্গুর প্রকোপ বাড়লেও সদর হাসপাতালে নেই আলাদা ওয়ার্ড
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২৩-০৭-১২ ০৫:৪৮:৫৫

সারাদেশের মত রাজবাড়ী জেলায় বৃদ্ধি পেয়েছে ডেঙ্গুর প্রকোপ। প্রতিদিনই হাসপাতালে ভর্তি হচ্ছে ডেঙ্গুতে আক্রান্ত রোগীরা।
  তবে রাজবাড়ী জেলা সদর হাসপাতালে সাধারণ রোগীদের সাথেই রাখা হচ্ছে ডেঙ্গু রোগীদের। ডেঙ্গু আক্রান্ত রোগীদের জন্য নেই কোন আলাদা ওয়ার্ড।
  ডেঙ্গু আক্রান্ত রোগী ও স্বজনরা জানায়, হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীদের জন্য নেই কোন আলাদা ওয়ার্ড। হাসপাতালে নেই কোন ডেঙ্গু পরীক্ষা করার ব্যবস্থা। তাই বাধ্য হয়ে হাসপাতালের বাইরে বিভিন্ন ডায়াগনস্টিক ও বেসরকারী ক্লিনিক থেকে করাতে হয় ডেঙ্গু পরীক্ষা। এতে খরচ হয় বাড়তি টাকা।
  রাজবাড়ী সদর হাসপাতাল সূত্রে জানা গেছে, চলতি মাসের ১লা জুলাই থেকে গতকাল ১১ই জুলাই পর্যন্ত মোট ২৩ জন ডেঙ্গু আক্রান্ত রোগী রাজবাড়ী সদর হাসপাতালে ভর্তি হয়েছে। বর্তমানে ১জন রোগী চিকিৎসাধীন রয়েছে। বাকিদের মধ্যে কেউ সুস্থ হয়ে বাড়ী ফিরছে, আবার কাউকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় রেফার করা হয়েছে।
  অপর দিকে জেলা স্বাস্থ্য বিভাগের(সিভিল সার্র্জন অফিসের) তথ্য অনুযায়ী, জেলার ৫টি উপজেলায় ডেঙ্গু রোগী রয়েছে। এরমধ্যে গতকাল বুধবার রাজবাড়ী সদরে ১জন, পাংশায় ২জন, বালিয়াকান্দিতে ১জন, কালুখালীতে ৩জন ও গোয়ালন্দে ২জন রোগী হাসপাতালে ভর্তি ছিল। এছাড়া অনেকে বাড়ীতেও চিকিৎসা নিচ্ছে। প্রথম অবস্থায় ঢাকা থেকে আসা আক্রান্ত রোগী পাওয়া গেলেও এখন রাজবাড়ী থেকেই আক্রান্ত রোগী পাওয়া যাচ্ছে।
  সরেজমিনে রাজবাড়ী জেলা সদর হাসপাতালে গিয়ে দেখা যায়, ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীদের জন্য আলাদা বেডের ব্যবস্থা নেই। সাধারণ রোগীদের সাথেই দেয়া হচ্ছে চিকিৎসা। ডেঙ্গুতে আক্রান্তদের মশারির ভেতরে থাকার কথা থাকলেও অনেকে মশারির ভেতর থাকছে না। ফলে সাধারণ রোগীদের ডেঙ্গুতে আক্রান্ত হবার সম্ভাবনা বাড়ছে। হাসপাতালে যত্রতত্র রয়েছে ময়লার স্তুপ। এছাড়াও হাসপাতালের টয়লেটের অবস্থাও নাজুক।
  রাজবাড়ী সদর উপজেলার মেছোঘাটা এলাকার বাসিন্দা ওজিফা বেগম(৫৫)। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত বুধবার থেকে তিনি রাজবাড়ী সদর হাসপাতালে ৩তলার মেডিসিন ওয়ার্ডে ভর্তি রয়েছেন। তিনি বলেন, হঠাৎ শরীরে জ্বর অনুভব করি। পরে হাসপাতালে এসে ডাক্তার দেখালে তারা ডেঙ্গু টেস্ট করাতে বলে। ডেঙ্গু টেস্ট করলে আমার ডেঙ্গু ধরা পরে। এরপর বাড়ীতেই চিকিৎসা নিচ্ছিলাম। কিন্তু হঠাৎ শরীরের অবস্থা বেশি খারাপ হলে ও কাশির সাথে রক্ত আসা শুরু করলে হাসপাতালে এসে ভর্তি হই। হাসপাতালের অন্যান্য রোগীদের সাথেই আমাকে রাখা হয়েছে।
  ওজিফা বেগমের মেয়ে উন্মেহানী বলেন, গত বুধবার থেকে মা হাসপাতালে ভর্তি রয়েছে। হাসপাতালে ডেঙ্গু পরীক্ষা করার কোন ব্যবস্থা নেই। প্রতিদিন বাইরে থেকে ৫০০ টাকা খরচ করে ডেঙ্গু পরীক্ষা করতে হয়। এর সাথে আরও অন্যান্য টেষ্ট রয়েছে। সব মিলিয়ে প্রতিদিন ৮০০ থেকে ৯০০ টাকা খরচ হয়। এছাড়া হাসপাতাল থেকে প্যারাসিটামল বাদে অন্য কোন ঔষধ দেওয়া হয় না। ফলে আমাদের মতন নিম্নবিত্তদের ডেঙ্গু পরীক্ষা ও ঔষধ কিনতেই হিমসিম খেতে হচ্ছে। সরকারী হাসপাতালে ডেঙ্গু পরীক্ষা করার ব্যবস্থা করার দাবী জানান তিনি।
  রাজবাড়ী সদরের বড়চর বেনীনগর এলাকার বাসিন্দা শামিম(২৮)। তিনি বলেন, ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ৯ই জুলাই হাসপাতালে ভর্তি হয়েছিলাম। কিন্তু হাসপাতালের ওয়ার্ডে যে দুর্গন্ধ তাতে এখানে থাকলে মানুষ আরও বেশি অসুস্থ হয়ে যাচ্ছে।
  চারপাশে দুর্গন্ধ, টয়লেটের অবস্থা খারাপ, সেখানে পানি জমে থাকে। ওয়ার্ডের মধ্যে রাখা ডাস্টবিন থেকে পচা দুর্গন্ধ আসে। এই জন্য আজ হাসপাতাল থেকে রিলিজ নিয়ে বাড়ী চলে যাচ্ছি।
  ডেঙ্গু রোগীদের চিকিৎসা নিয়ে অব্যবস্থাপনার বিষয়ে জানতে হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ শেখ মোহাম্মদ হান্নান বলেন, আমাদের জায়গা সংকটের কারণে ডেঙ্গু রোগীদের জন্য আলাদা কোন ওয়ার্ড নেই। তাই বাধ্য হয়ে অন্যান্য রোগীদের সাথে ডেঙ্গু আক্রান্ত রোগীদের রাখতে হচ্ছে। এছাড়া হাসপাতালে ডেঙ্গুর জন্য সব ধরনের পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে এবং আজ থেকে সেটা ফ্রি করানো হচ্ছে। ডেঙ্গু টেস্ট করানোর জন্য অতিরিক্ত কীটও আমরা অর্ডার দিয়েছি।
  সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটোন বলেন, জেলায় প্রথম ডেঙ্গু আক্রান্ত রোগী আসে ঢাকা থেকে। এখন স্থানীয়ভাবেই কিছু আক্রান্ত রোগী পাওয়া যাচ্ছে, যাদের ঢাকায় যাবার কোন রেকর্ড নাই। এর মাধ্যমে বোঝা যায় রাজবাড়ী থেকেও মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে। ডেঙ্গুর জন্য হাসপাতাল ও চিকিৎসকরা প্রস্তুত রয়েছেন। পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থা রয়েছে। তবে আইসিইউ সাপোর্ট রাজবাড়ীতে নেই। জেলা শহরের পাশাপাশি এখন উপজেলাতেও ডেঙ্গু রোগী পাওয়া যাচ্ছে। গত মাসের তুলনায় চলতি মাসে রোগীর সংখ্যা বেশি। এডিস মশা নিধনে সবাই সচেতন না হলে ডেঙ্গুর প্রকোপ নিয়ন্ত্রণ করা সম্ভব না।

 

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ