ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
রাজবাড়ীতে খাল বিলে নেই পানি॥পাট জাগ দিতে না পারায় চাষীরা বিপাকে!
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-০৭-২০ ১৩:৫৩:০২

পানির অভাবে পাট জাগ দিতে না পারায় বিপাকে পড়েছে রাজবাড়ীর পাট চাষীরা।

  চলতি মৌসুমে পাট কাটা শুরু হয়েছে। তবে জেলার অধিকাংশ খাল, বিল ও জলাশয়ে তেমন পানি নেই। যে পরিমাণ পানি রয়েছে, তা পাট পঁচানোর জন্য যথেষ্ঠ নয়। অনেকটা বাধ্য হয়ে পাটচাষীরা পাট কেটে ক্ষেত থেকে ঘোড়ার গাড়ীতে করে দূরের জলাশয়ে নিয়ে যাচ্ছেন। এতে পরিবহন খরচ বেড়ে যাচ্ছে তাদের

  জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, জেলার চলতি মৌসুমে ৫০ হাজার হেক্টর জমিতে উচ্চ ফলনশীল পাটের আবাদ হয়েছে। গত বছরের চেয়ে প্রায় ২হাজার হেক্টর জমিতে অতিরিক্ত পাট চাষ হয়েছে। পাটের ফলন ভাল হবে বলে আশা কৃষি বিভাগের।

  সরেজমিনে, রাজবাড়ী সদর উপজেলার মূলঘর, শহীদওহাবপুর  ও বালিয়াকান্দি উপজেলার জামালপুর এবং জঙ্গল ইউনিয়নের বিভিন্ন মাঠে গিয়ে দেখা যায়, কৃষকেরা ক্ষেত থেকে পাট কাটা শুরু করেছে। পানির অভাবে জাগ দিতে না পারাই পাট কেটে ক্ষেতেই গাদি দিয়ে রাখছেন। ফলে রোদে পাট শুকিয়ে যাচ্ছে। আবার অনেকে ঘোড়ার গাড়ি, নসিমনে করে পাট দুই/তিন কিলোমিটার দূরে নদীতে নিয়ে যাচ্ছে। এতে তাদের বাড়তি টাকা খরচ হচ্ছে।

  বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের পাট চাষী সুবাস বিশ্বাস বলেন, আমি এ বছর ৫বিঘা জমিতে পাট চাষ করেছি। পানির অপেক্ষায় থেকে পাট কাটা শুরু করেছি। এক বিঘা জমির পাট কেটে বাড়ীর পুকুরে  জাগ দিয়েছি। আমার আর জাগ দেওয়ার জায়গা নেই। বৃষ্টির জন্য অপেক্ষা করছি। আমার পাট রোদে শুকিয়ে যাওয়া শুরু হয়েছে। আমি বিপাকের মধ্যে রয়েছি।

  রাজবাড়ী সদর উপজেলার মূলঘর ইউনিয়নের কৃষক তারু শেখ বলেন, তিন বছর ধরে রাজবাড়ীর পাট চাষীরা বিপাকের মধ্যে রয়েছে। আমি পাট কাটা শুরু করেছি। আমার ১০ বিঘা জমিতে পাট রয়েছে। জমি থেকে ঘোড়ার গাড়ীতে করে পাট হড়াই নদীতে নিয়ে যাচ্ছি। আমার উৎপাদন খরচ ২৫ শতাংশ (এক বিঘা) জমিতে প্রায় ১৩শ টাকার মতো বেড়ে যাচ্ছে।

  শহীদওহাবপুর ইউনিয়নের আরেক কৃষক কাশেম প্রামাণিক বলেন, জলবায়ু পরিবর্তন হয়েছে। আগে সঠিক সময়ে বৃষ্টি হতো। পাট কেটে সরাসরি বিলের পানিতে জাগ দেওয়া যেত। গত তিন বছর পাট জাগ দেওয়া নিয়ে খুব ঝামেলা হচ্ছে। পাট চাষের জন্য রেমন রেডিং পদ্ধতি কোন কাজে আসেনি।

  বালিয়াকান্দির জঙ্গল ইউনিয়নের পাট চাষী হারেজ শেখ বলেন, বর্তমানে কৃষকেরা অন্যের পুকুর লিজ নিয়ে পাট জাগ দিচ্ছেন। এতে খরচ বেড়ে যাচ্ছে অনেক। গত বছরের থেকে এই বছর মণ পতি পাটের দাম ৫০০ থেকে ৬০০টাকা কম। বর্তমানে ২ হাজার ৬০০ টাকা প্রতিমণ পাট বিক্রি হচ্ছে। পাট চাষিরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

  রাজবাড়ী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আবুল কালম আজাদ বলেন, রেমন রেডিং পদ্ধতি পাট চাষীদের জন্য উপযোগী নয়। এই পদ্ধতি কৃষকেরা ব্যবহার করেন না। বর্তমানে পানির জন্য রাজবাড়ীর পাট চাষীরা বিপাকের মধ্যে রয়েছেন। আমরা পরামর্শ দিচ্ছি নদীতে পাট জাগ দেওয়ার জন্য।

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ