ঢাকা বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
রাজবাড়ীতে ভার্চুয়াল আদালতে কার্যক্রম শুরু॥প্রথম দিনে ১৯জন আসামীর জামিন
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-০৫-১৩ ১৮:৫৮:৫৭

করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে রাজবাড়ীর আমলী আদালতসমূহে ভার্চুয়াল বিচার কার্যক্রম শুরু হয়েছে। গতকাল ১৩ই মে ভার্চুয়াল বিচার কার্যক্রমের প্রথম দিনে ১৩টি মামলার ১৯জন হাজতী আসামীর জামিন হয়েছে।
  আদালত সূত্রে জানা গেছে, গত ১২ই মে রাজবাড়ীতে ভার্চুয়াল আদালতে অনলাইনে জামিন আবেদন গ্রহণের মাধ্যমে কার্যক্রমের সূচনা হয়। এদিন ই-মেইলে ১৫টি মামলার জিআর ও সিআর মামলার শুনানীর আবেদন করেন আসামী পক্ষের সংশ্লিষ্ট আইনজীবীগণ। তাদের আবেদনের প্রেক্ষিতে ভার্চুয়াল আদালত ১৩ই মে শুনানীর তারিখ ধার্য্য করেন। 
  গতকাল ১৩ই মে সকালে রাজবাড়ীর ভারপ্রাপ্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবু হাসান খায়রুল্লাহ্ আমলী আদালত-১ ও আমলী আদালত-২ এর বিচারক হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন আবেদন দাখিলকারী সংশ্লিষ্ট আইনজীবী ও রাষ্ট্র পক্ষের সাথে। 
  আদালত কর্তৃক নির্ধারিত সময়ে আবেদনকারী আইনজীবীগণ রাজবাড়ী জেলা বার এসোসিয়েশন ভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে মামলার শুনানীতে অংশগ্রহণ করেন। বিজ্ঞ বিচারক ১৩টি আবেদনে উভয় পক্ষের শুনানীয়ান্তে ১৯ জন হাজতী আসামীর জামিন মঞ্জুর করেন, ১টি আবেদন না মঞ্জুর করেন এবং ১টি আবেদন আদালতের আদেশের অপেক্ষায় রয়েছে।
  এ বিষয়ে গতকাল বুধবার বিকেলে রাজবাড়ীর ভারপ্রাপ্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আবু হাসান খায়রুল্লাহ্ দৈনিক মাতৃকণ্ঠকে বলেন, করোনা ভাইরাস সংক্রমণ মোকাবিলায় এবং এর ব্যাপক বিস্তার রোধকল্পে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে বিচারকাজ চালানোর বিষয়ে অধ্যাদেশ জারির প্রেক্ষিতে তথ্য প্রযুক্তির ব্যবহার করে ভার্চুয়াল আদালতে বিচার কাজ পরিচালনা বাংলাদেশের বিচার বিভাগের ইতিহাসে নতুন অধ্যায়ের সৃষ্টি করেছে। 
  তিনি ন্যায় বিচার প্রতিষ্ঠায় রাজবাড়ীতে ভার্চুয়াল আদালতের প্রথম দিনের কার্যক্রমে মামলা পরিচালনা করায় সংশ্লিষ্ট আইনজীবীদের প্রতি ধন্যবাদ জানান।
  তিনি আরো বলেন, আজ বুধবার নতুন আরো ৩০টি মামলার আবেদন জমা পড়েছে। বৃহস্পতিবার এসব আবেদনের শুনানীর দিন ধার্য্য করা হয়েছে। 
  এদিকে রাজবাড়ী জেলা জজ ও দায়রা এবং নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালেও ভার্চুয়াল বিচার কার্যক্রম শুরুর বিষয়টি চলমান রয়েছে। 
  আদালত সূত্র জানিয়েছে, রাজবাড়ী জেলা জজ আদালতে শুনানীর জন্য ২৯টি এবং নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে ৬টি ই-মেইলে আবেদন জমা পড়েছে।
  রাজবাড়ীতে ভার্চুয়াল আদালতের কার্যক্রম শুরুর বিষয়ে রাজবাড়ী জেলা আইনজীবী সমিতির সভাপতি এডঃ মোঃ শফিকুল আজম মামুন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকার বাংলাদেশকে ডিজিটালাইজড রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে বদ্ধপরিকর। বর্তমান করোনা ভাইরাস পরিস্থিতিতে দেশের নিম্ন আদালতে ভার্চুয়াল পদ্ধতি চালু হওয়ায় ন্যায় বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠায় দেশ আরো অনেকখানি এগিয়ে গেল। 

১০ বছরে লিগ্যাল এইডে ১ লাখ ২ হাজার ৪৫ জন কারাবন্দী আইনি সহায়তা পেয়েছে
আইনগত সহায়তা সংস্থার কল সেন্টারে ৬মাসে ১২ হাজার ৭৯৭ জনকে আইনি সেবা প্রদান
সরকারী কর্মচারীর গ্রেপ্তারের কারণে সাময়িক বরখাস্তের বিধান নিয়ে রুল
সর্বশেষ সংবাদ