ঢাকা শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
আইনগত সহায়তা সংস্থার কল সেন্টারে ৬মাসে ১২ হাজার ৭৯৭ জনকে আইনি সেবা প্রদান
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-০৫-০৭ ১৫:০৪:০৫

চলতি ২০২১-২০২২ অর্থ বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত জাতীয় আইনগত সহায়তা সংস্থার কল সেন্টারের মাধ্যমে ১২ হাজার ৭৯৭  জনকে আইনি পরামর্শ ও তথ্য সেবা প্রদান করা হয়েছে।

  জাতীয় আইনগত সহায়তা সংস্থার পরিচালক (সিনিয়র জেলা জজ) মোঃ সাইফুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রতিবেদন সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

  এছাড়াও প্রতিবেদনে বলা হয়েছে, এই সময়ের মধ্যে গরীব ও অসহায় ৫৬ হাজার ৮৭৭ জন সরকারী খরচে আইনি সহায়তা পেয়েছেন।

  চলতি ২০২১-২০২২ অর্থ বছরের জুলাই থেকে ডিসেম্বর এই ছয় মাসে সংস্থার কার্যক্রম নিয়ে এই প্রতিবেদন প্রকাশ করা হয়। এই সময়ে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার নির্ধারিত হটলাইন কলসেন্টার ১৬৪৩০ নম্বরে (টোল ফ্রি) ১২ হাজার ৭৯৭ জন বিনামূল্যে আইনি সহায়তা পেয়েছেন।

  করোনা সংকটেও জাতীয় আইনগত সহায়তা সংস্থার অধীনে আর্থিকভাবে অসচ্ছল বিচার প্রার্থীদের সারাদেশের আদালতসমূহে আইনি সহায়তা অব্যাহত ছিল। করোনার এই প্রাদুর্ভাবের কারণে আইন সহায়তা প্রত্যাশীরা অফিসের নির্ধারিত নাম্বারে যোগাযোগ করলেই আইনি পরামর্শ পেয়েছেন। জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার নির্ধারিত হটলাইন  ১৬৪৩০ নম্বরে (টোল ফ্রি) আইনি সেবা অব্যাহত রয়েছে।

  আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার আর্থিকভাবে অস্বচ্ছল, অসমর্থ বিচারপ্রার্থী জনগনকে সরকারী খরচে আইনি সহায়তা প্রদানের লক্ষ্যে ‘আইনগত সহায়তা প্রদান আইন-২০০০’ প্রনয়ন করে। ২০০০সালে তৎকালীন শাসন আমলে আইনটি প্রনয়ন করে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার। তার পরের সরকারগুলো আইনটি কার্যকরে উল্লেখযোগ্য কোন পদক্ষেপ নেয়নি। ২০০৮ সালের ২৯শে ডিসেম্বর অনুষ্টিত নির্বাচনে বিজয়ী হয়ে সরকার গঠনের পর আওয়ামীলীগ দরিদ্র ও অসচ্ছল জনগনের বিচারপ্রাপ্তি নিশ্চিতে আইনটি কার্যকরে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে এবং তা অব্যাহত রয়েছে।

  ২০০০ সালে প্রণীত এ আইন অনুযায়ী ‘জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা’ গঠন করা হয়। রাজধানীর ১৪৫, নেউ বেইলী রোডে এ সংস্থার প্রধান কার্যালয় স্থাপন করা হয়েছে। এর ব্যাপ্তি সুপ্রিম কোর্ট, দেশের সকল জেলা, অধঃস্তন আদালত, শ্রম আদালত, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায় পর্যন্ত এখন প্রতিষ্ঠিত। জেলা কমিটি গঠন, প্রতিটি জেলা জজ আদালতে এর কার্যালয় রয়েছে। নানা প্রচার, প্রচরণা, সেমিনার-কর্মশালা ও প্রকল্পের মধ্য দিয়ে এ সেবা এখন মানুষের দোড়গোড়ায়। তথ্য-প্রযুক্তি ব্যবহার করে এখন এ সেবাকে অরো সহজ করা হয়েছে। 

  এ বিষয়ে বিস্তারিত জানতে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার নিজস্ব ওয়েব সাইট রয়েছে। এ ওয়েব সাইটে জাতীয় আইনগত সহায়তা প্রদান বিষয়ে বিস্তারিত সকল তথ্য জানা যায়।

১০ বছরে লিগ্যাল এইডে ১ লাখ ২ হাজার ৪৫ জন কারাবন্দী আইনি সহায়তা পেয়েছে
আইনগত সহায়তা সংস্থার কল সেন্টারে ৬মাসে ১২ হাজার ৭৯৭ জনকে আইনি সেবা প্রদান
সরকারী কর্মচারীর গ্রেপ্তারের কারণে সাময়িক বরখাস্তের বিধান নিয়ে রুল
সর্বশেষ সংবাদ