ঢাকা মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
বিনম্র শ্রদ্ধায় রাজবাড়ীতে জাতির পিতার ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২৩-০৮-১৫ ১৬:০৮:৫৮

 বিনম্র শ্রদ্ধা, শোক ও ভালোবাসায় রাজবাড়ীতে জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ১৫ই আগস্ট যথাযথ মর্যাদায় নানা কর্মসূচীর মধ্য দিয়ে জাতীয় শোক দিবস ও স্বাধীনতার মহান স্থাপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী পালিত হয়েছে।

  সকাল ৯টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। 

  প্রথমে জেলা প্রশাসক আবু কায়সার খানের নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধাঞ্জলী জানান জেলা প্রশাসন। এ সময় রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ¦ কাজী কেরামত আলী, রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম ও সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য এডঃ খোদেজা নাসরিন আক্তার হোসেন উপস্থিত ছিলেন।

  এরপর জেলা ও দায়রা জজ মোসাম্মৎ জাকিয়া পারভিনের নেতৃত্বে বিচার বিভাগ, পুলিশ সুপার জি.এম আবুল কালাম আজাদের নেতৃত্বে জেলা পুলিশ, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটনের নেতৃত্বে জেলা স্বাস্থ্য বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ পুষ্পস্তবক অর্পণ করেন। এছাড়াও এলজিইডি, সড়ক ও জনপথ, গণপূর্ত বিভাগ, পানি উন্নয়ন বোর্ড, জেলা বিদ্যুৎ বিভাগের নির্বাহী প্রকৌশলীসহ কর্মকর্তা-কর্মচারীগণ, জেলা বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা-কর্মচারীগণ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানসহ শিক্ষক-শিক্ষার্থীগণ, জেলা বার এসোসিয়েশন, বিবিভন্ন সাংবাদিক সংগঠনসহ জেলার বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধাঞ্জলী জানান।

পুস্পস্তবক অর্পণ শেষে ১৯৭৫ সালের ১৫ই আগস্টের কালরাতে জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে শাহাদত বরণকারী তার পরিবারের সকল সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। 

  এরপর সকাল ১০টায় অফিসার্স ক্লাব সংলগ্ন মুক্তমঞ্চে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে সভায় রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ¦ কাজী কেরামত আলী, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য এডঃ খোদেজা নাসরিন আক্তার হোসেন, পুলিশ সুপার জি.এম. আবুল কালাম, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ^াস, রাজবাড়ী পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, বীর মুক্তিযোদ্ধা মহসীন উদ্দিন বতু, বীর মুক্তিযোদ্ধা সিরাজ আহম্মেদ, বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেন ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হেদায়েত আলী সোহরাব প্রমুখ বক্তব্য রাখেন।

  অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সূবর্ণা রানী সাহা ও সঞ্চালনা করেন জেলা শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসার পার্থ প্রতিম দাস। 

  এ সময় জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসকগণ, সহকারী কমিশনারগণ, কর্মকর্তা-কর্মচারীগণ, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীগণ, জেলার বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

  সভায় বক্তারা বলেন, ১৯৭৫ সালের ১৫ই আগস্ট ভোরে স্বাধীনতা বিরোধী চক্র আন্তর্জাতিক পৃষ্ঠপোষকতায় সেনাবাহিনীর কিছু বিপথগামী সদস্য ধানমন্ডির ৩২ নম্বর বাসভবনে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী স্বাধীনতার মহান স্থাপতি জাতির পিতা বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যা করে। ঘাতকদের বুলেটের আঘাতে ওই দিন বঙ্গবন্ধুর সহধর্মিনী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব, বঙ্গবন্ধুর সন্তান শেখ কামাল, শেখ জামাল ও শিশু শেখ রাসেলসহ পুত্রবধু সুলতানা কামাল ও রোজি জামাল শহীদ হন। পৃথিবীর জঘন্যতম হত্যাকান্ড থেকে বঙ্গবন্ধুর অনুজ শেখ নাসের, ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত এবং তার ছেলে আরিফ ও সুকান্তবাবু, মেয়ে বেবি, বঙ্গবন্ধুর ভাগ্নে মুক্তিযুদ্ধের সংগঠক শেখ ফজলুল হক মনি, তার অন্তঃসত্ত্বা স্ত্রী আরজু মনি এবং আবদুল নাঈম খান রিন্টু ও কর্নেল জামিলসহ পরিবারের ১৬ জন সদস্য ও ঘনিষ্ঠজন কেউই বাঁচতে পারেনি। ঘাতকদের সামনে যেই বাঁধা হয়ে দাঁড়িয়েছে তাকেই তারা হত্যা করেছে। দেশের বাইরে অবস্থান করায় বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা ওই দিন প্রাণে বেঁচে গেলেও দেশে বিদেশে বিভিন্ন সময় স্বাধীনতা বিরোধী চক্র তাদের বিভিন্নভাবে হত্যার চেষ্টা করেছে। বঙ্গবন্ধুর স্বপরিবারে এই হত্যাকান্ডকে আন্তর্জাতিক পর্যায়ে নিন্দার ঝড় বয়ে যায়। বাংলাদেশের ইতিহাসে রচিত হয় আরো একটি কালিমামাখা অধ্যায়ের। 

  বক্তাগণ আরো বলেন, মূলত ১৯৭৫ সালের ১৫ই আগস্ট বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যার পর থেকেই বেসামরিক সরকারকে উৎখাত করে সামরিক শাসনের মাধ্যমে বাংলাদেশে এক বিপরীত ধারার যাত্রা শুরু হয়। যা এদেশের উন্নয়ন অগ্রযাত্রকে থামিয়ে দেয়। উন্নয়নের নামে হয় অর্থ লুটপাটের মহা উৎসব। যার মাধ্যমে মুষ্টিমেয় কিছু লোক লাভবান হলেও গোটা দেশের নেমে আসে অন্ধকার। যা বঙ্গবন্ধু কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার আগ পর্যন্ত অব্যাহত থাকে। তিনি ক্ষমতায় আসার পর তার বাবার স্বপ্ন ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে কাজ শুরু করেন। তার ঐকান্তিক প্রচেষ্টায় আজ বাংলাদেশ বিশে^র দরবারে উন্নয়নের রোল মডেল রাষ্ট্রে পরিনত হয়েছে। আশা করা যায় এই ধারা অব্যাহত থাকলে ২০২৫ সালের মধ্যে বাংলাদেশ বিশে^র বুকে ২৫তম অর্থনীতির দেশে রুপান্তরিত হবে। আর এর সবকিছুই সম্ভব হয়েছে সেই সময়ে বঙ্গবন্ধুর অসমাপ্ত পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে। তাই বিশে^র অনেক নেতাদের মধ্যে কিউবা বিপ্লবের বিখ্যাত নেতা ফিদেল কাস্ত্রো আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সে ১৯৭৩ সালে জোট নিরপেক্ষ সম্মেলনে(ন্যাম) বঙ্গবন্ধুর সঙ্গে দেখা হলে বলেছিলেন, ‘আমি হিমালয় দেখিনি। তবে আমি শেখ মুজিবকে দেখেছি। ব্যক্তিত্ব ও সাহসিকতায় তিনি হিমালয়তুল্য। আমি তার মধ্যে হিমালয় দেখার অভিজ্ঞতা প্রত্যক্ষ করেছি। এছাড়াও বঙ্গবন্ধুকে হত্যার পর দ্য টাইমস অব লন্ডন এর ১৯৭৫ সালের ১৬ই আগস্ট সংখ্যায় উল্লেখ করা হয় ‘সবকিছু সত্ত্বেও বঙ্গবন্ধুকে সবসময় স্মরণ করা হবে। কারণ, তাকে ছাড়া বাংলাদেশের বাস্তব কোনো অস্তিত্ব নেই।’ আর সেই জন্য আমাদের সকলের উচিত জাতির পিতা বঙ্গবন্ধু হত্যার শোককে শক্তিতে রূপান্তর করে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষনা অনুযায়ী ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে স্মার্ট উন্নত বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে সকলকে সম্মেলিতভাবে কাজ করা। এছাড়াও বক্তাগণ বঙ্গবন্ধু জীবনের বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন। 

  আলোচনা অনুষ্ঠান শেষে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ ভিত্তিক রচনা, চিত্রাঙ্কন এবং কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

  এছাড়াও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বাদ জোহর ইসলামিক ফাউন্ডেশন কার্যালয়ে ও সকল মসজিদে পবিত্র কোরআন তেলোওয়াত, হামদ-নাত, দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাতসহ সুবিধাজনক সময়ে সকল মন্দির ও গির্জায় বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। সকল এতিমখানা ও সরকারী শিশু পরিবারের শিশুদের মাঝে উন্নতমানের খাবার বিতরণ করা হয়। 

  সন্ধ্যায় জেলা শহরের রেলগেটস্থ শহীদ স্মৃতি চত্ত্বর, জেলা শিল্পকলা একাডেমী, নতুন বাজার বাসস্ট্যান্ড ও সকল উপজেলার দৃশ্যমান স্থান ও জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর উপর তথ্য ও প্রামাণ্য চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

 
রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ