ঢাকা মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
বাউল শিল্পী কাঙ্গালিনী সুফিয়া শেষ ইচ্ছা পূরণ করলেন ডিসি
  • মাহফুজুর রহমান/মীর সামসুজ্জামান
  • ২০২৩-০৯-০৪ ১৫:৩৫:১৪

প্রধানমন্ত্রীর কাছ থেকে উপহার হিসেবে পাওয়া বাড়ীটিতে রাজবাড়ী জেলা প্রশাসকের সহযোগিতায় নিজের নামে ‘সুফিয়া একাডেমী’ প্রতিষ্ঠা করেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত বাংলাদেশের খ্যাতনামা বাউল শিল্পী কাঙ্গালিনী সুফিয়া।

  গতকাল ৪ঠা সেপ্টেম্বর দুপুরে রাজবাড়ী সদর উপজেলার আলীপুর ইউনিয়নের কল্যাণপুর গ্রামে জেলা প্রশাসনের অর্থায়নে বাস্তবায়িত “সুফিয়া একাডেমীর উদ্বোধন করেন জেলা প্রশাসক আবু কায়সার খান।

  উদ্বোধনী অনুষ্ঠানে বাউল শিল্পী কাঙ্গালিনী সুফিয়া, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সূবর্ণা রাণী সাহা, অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) মোঃ সোহাগ হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা(ভারপ্রাপ্ত) হুমায়ারা সুলতানা, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রকিবুল হাসান পিয়াল, আলীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক, সাবেক চেয়ারম্যান ও জেলা যুবলীগের সভাপতি মোঃ শওকত হাসানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন রাজবাড়ী জেলা শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসার পার্থ প্রতিম দাস।

  উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, বাউল শিল্পী কাঙ্গালিনী সুফিয়া আমাদের রাজবাড়ী জেলার জন্য গর্ব। তিনি একজন জাতীয় শিল্পী। তার স্মৃতি ধরে রাখতে এখানে সুফিয়া একাডেমী করা হয়েছে। এ একাডেমী রাজবাড়ীর সংস্কৃতি জগতে একটি নতুন মাইল ফলকের সূচনা করেছে। একাডেমীতে নিয়মিতভাবে সংস্কৃতি চর্চার পাশাপাশি বাংলার আবহমান লোকসংস্কৃতি ও কাঙ্গালিনী সুফিয়ার জীবন ও কর্ম সম্পর্কিত বিভিন্ন স্মারক প্রদর্শন করা হবে।

  জাতীয় পুরস্কারপ্রাপ্ত বাউল শিল্পী কাঙ্গালিনী সুফিয়া বলেন, সরকার আমাকে উপহার হিসেবে কল্যাণপুর গ্রামে এ ঘরটি দেন। আমার শেষ জীবনে ইচ্ছে ছিলো এখানে আমার নামে একাডেমী করবো। জেলা প্রশাসকের সহায়তায় আমার শেষ ইচ্ছা পূরণ হয়েছে।

  উল্লেখ্য, রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর ইউনিয়নের রামদিয়া গ্রামে জন্ম নেওয়া কাঙ্গালিনী সুফিয়ার আসল নাম টুনি হালদার। ১৯৬১ সালে জন্ম নেওয়া এ শিল্পির বাবার নাম খোকন হালদার ও মা টুলু হালদার। তিনি লালন গীতি, লোকসঙ্গীত ও বাউল গান করেন। একতারা হাতে ১৯৭৫ সাল থেকে গান গেয়ে আসছেন। তিনি কোনবা পথে নিতাইগঞ্জে যাই, পরাণের বান্ধব রে, বুড়ি হইলাম তোর কারণে, নারীর কাছে কেউ যায় না, আমার ভাঁটি গাঙের নাইয়া প্রভৃতি গান গেয়ে দেশব্যাপী ব্যাপক পরিচিত লাভ করেন।

  গ্রাম্য একটি গানের অনুষ্ঠানে ১৪ বছর বয়সে তিনি তার সঙ্গীত জীবন শুরু করেন। মাত্র ১৫ বছর বয়সে সুধির হালদার নামের একজন বাউলের সঙ্গে তার বিয়ে হয়। তবে সে বিয়ে বেশি দিন টেকেনি। ওস্তাদ হালিম বয়াতির শিষ্যত্ব গ্রহণ করেন ১৯৭৮ সালে। সে সময় তিনি ইসলাম ধর্ম গ্রহণ করে সুফিয়া খাতুন নাম ধারণ করেন। তার গুরু দেবেন থাপা, গৌর মোহন্ত। তার প্রিয় শিল্পী লালন ফকির ও আব্দুল আলীম। সুফিয়ার মোট রচিত গানের সংখ্যা প্রায় ৫০০। তিনি রাজ সিংহাসন চলচ্চিত্রে প্রথম কণ্ঠ দেন। এছাড়া যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, চীন ও ভারতে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন।

  বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সাবেক ডিজি মুস্তাফা মনোয়ার তাকে কাঙ্গালিনী উপাধি দিয়েছিলেন। তারপর থেকে তিনি সুফিয়া খাতুন থেকে দেশব্যাপী কাঙ্গালিনী সুফিয়া নামে পরিচিত হন। দেয়াল, নোনাজলের গল্প প্রভৃতি নাটকে অভিনয় করেন কাঙ্গালিনী সুফিয়া। আর তারই রচিত ‘বুড়ি হইলাম তোর কারণে’ গানটি অবলম্বনে নির্মিত হয় নোনাজলের গল্প। সেখানে সুফিয়া প্রধান চরিত্রে একজন বাউলের ভূমিকায় অভিনয় করেন। এছাড়াও তিনি ১৯৯৭ সালে বুকের ভেতর আগুন নামে একটি চলচ্চিত্রে অভিনয় করেন। সংগীতে তিনি প্রায় ৩০টি জাতীয় ও ১০টি আন্তর্জাতিক পুরস্কার লাভ করেছেন।

 

স্থানীয় নির্বাচনে এমপি ও মন্ত্রীরা প্রভাব বিস্তার করতে পারবে না--নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
শেরে বাংলা বালিকা উচ্চ বিদ্যালয়ে শ্রেণিকক্ষে ‘ওয়াটার বেল’ কার্যক্রম
রাজবাড়ী জেলা পরিষদ চেয়ারম্যানকে সতর্ক করলো জেলা নির্বাচন অফিসার
সর্বশেষ সংবাদ