ঢাকা রবিবার, মে ১৯, ২০২৪
গুজবে পারদর্শী অধিকারের আদিলুর
  • বিশেষ প্রতিনিধি
  • ২০২৩-০৯-১৪ ১৫:০৯:৩৪

অধিকার কর্মী এবং বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে ডেপুটি অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করা আদিলুর রহমান খান সবচেয়ে বড় অভিযোগ তিনি গুজব ছাড়ানোয় পারদর্শী। এছাড়া তিনি যে সংগঠন চালান তাতে নানারকম অসচ্ছতার অভিযোগও রয়েছে। সবকিছু ছাপিয়ে হেফাজত কান্ডে ৬১টি জনের মৃত্যু হয়েছে বলে মিথ্যা গুজব ছড়িয়ে তিনি দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতিকে অস্থির করার চেষ্টা করেছিলেন। বিএনপি-জামায়াতের পক্ষে ফায়দা লুটার চেষ্টা চালিয়েছিলেন।

 ২০১৩ সালের ৫ই মে। রাজধানী ঢাকাতে ভয়ঙ্কর তাণ্ডবে চালিয়েছিল ধর্মান্ধ গোষ্ঠী। হেফাজতে ইসলামীর ব্যানারে ওই দিন রাজধানীর মতিঝিল শাপলা চত্বরে সমাবেশের আয়োজন করা হয়। সকাল থেকেই দেশের বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার মাদ্রাসা শিক্ষার্থী এসে জড়ো হন শাপলা চত্বরে। সময়ের সঙ্গে সঙ্গে সেই সমাবেশ থেকে শুরু হয় ভয়ঙ্কর তাণ্ডব। রাজধানীর প্রাণকেন্দ্র মতিঝিল থেকে শুরু করে আশপাশের পল্টন, বায়তুল মোকাররম, প্রেসক্লাব, গুলিস্তানসহ অন্যান্য এলাকায় শুরু হয় জ্বালাও-পোড়াও।

 কিন্তু সমাবেশের সময় শেষ হওয়ার পরও হেফাজত কর্মীরা শাপলা চত্বর ছাড়ছিলেন না। তারা পুরো এলাকা অবরুদ্ধ করে রেখেছিলেন। এই সমাবেশে পিছন থেকে সব ধরণের সহযোগিতা করে বিএনপি ও জামায়াতসহ চার দলীয় জোটের নেতাকর্মীরা। ইসলাম রক্ষার নামে হেফাজতে ইসলামীর এই সমাবেশের মূল্য লক্ষ্য ছিলো সরকারের পতন। সেই লক্ষ্যে দিনভর তাণ্ডব চালানোর পর রাতভর শাপলা চত্বরে অবস্থান নেয় হেফাজত কর্মীরা।

 সরকারের কাছে তথ্য ছিলো, পরিস্থিতিকে ঘোলাটে করতে হেফাজতের সমাবেশ শেষেও শাপলা চত্বরে থাকতে বিএনপির কেন্দ্রীয় কমান্ড নির্দেশ দিয়েছিল। সেই নির্দেশেই হেফাজতের নেতারা মাদরাসার ছোট ছোট বাচ্চাদের রাস্তায় বসে থাকার নির্দেশ দেন। এক পর্যায়ে গভীর রাতে আইন-শৃঙ্খলা বাহিনী হেফাজতকর্মীদের শাপলা চত্বর থেকে বিদায় করতে উদ্যোগ নেয়। সেই উদ্যোগের অংশ হিসেবে শাপলা চত্বরের একদিক খোলা রেখে বাকি তিন দিক ঘিরে ফেলে আইন-শৃঙ্খলা বাহিনী। কোনো ধরণের হামলা না করে শুধুমাত্র সাউন্ড গ্রেনেড দিয়ে হেফাজত কর্মীদের শাপলা চত্বর থেকে তাড়িয়ে দেয় আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। 

 এই ঘটনায় কেউ হতাহত না হলেও বিএনপি-জামায়াতের নেতা এবং হেফাজতের নেতারা মিথ্যা প্রচার করতে শুরু করেন এই বলে যে, মতিঝিল চত্বর লাশে সয়লাব হয়ে গেছে। হাজার হাজার হেফাজত কর্মীকে আইন-শৃঙ্খলা বাহিনী হত্যা করে লাশ গুম করেছে। তাদের এই অভিযোগের সঙ্গে সুর মিলিয়ে চরম মিথ্যাচার ও জালিয়াতি শুরু করে প্রতিবেদন প্রকাশ করে মানবাধিকার সংগঠন অধিকার। যার নেতৃত্ব দেন সংগঠনটির সম্পাদক আদিলুর রমান খান।

 তার প্রতিবেদনে বলা হয়, শাপলা চত্বর থেকে হেফাজত কর্মীদের সরিয়ে দিতে আইনশৃঙ্খলা বাহিনীর যৌথ অভিযানে হেফাজতের ৬১টি জন নেতাকর্মী নিহত হয়েছেন। কোনো রকম তথ্য-উপাত্ত ছাড়াই আদিলুর হেফাজতের পক্ষে একটা মনগড়া প্রতিবেদন তৈরি করে গুজব ছড়িয়ে দেন। তার এই গুজব ছড়ানোর কারণে ওই সময় দেশে-বিদেশে সরকারকে তীব সমালোচনার মধ্যে পড়তে হয়। যদিও সরকারের তথ্য মন্ত্রণালয়কে কোনো তথ্য দিতে পারেননি আদিলুর রহমান খান। 

গুজব ছড়ানোর নেপথ্যে

অধিকার সম্পাদক আদিলুর রহমান খান ছিলেন বিএনপি-জামায়াত জোট সরকারের সুবিধাভোগী। জোট সরকারের আমলে রাষ্ট্রের ডেপুটি অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করেন। তার চোখেমুখে স্বপ্ন ছিল বিএনপি-জামায়াত জোট আবার ক্ষমতায় এলে তিনি রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল পদ অলংকৃত করবেন। জোট সরকারের সুবিধাভোগী এই আইনজীবীই নিজেকে মানবাধিকারকর্মী পরিচয় দিয়ে বিএনপি জামায়াতের পক্ষে মাঠে নামেন মিথ্যা অপপ্রচার আর গুজব ছড়ানোর কাজে। 

 ২০১৩ সালে ৫ই মে শাপলা চত্বরে হেফাজতের সমাবেশ ভণ্ডুলের যৌথ অভিযানে ৬১ জন নিহত হয় বলে দেশ-বিদেশে গুজব ছড়ায় আদিলুরের প্রতিষ্ঠান অধিকার। যদিও সেই রাতের অভিযানে কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি। আইন-শৃঙ্খলা বাহিনীর তদন্তেও সেটা প্রমাণিত হয়েছে। 

 পুলিশের দাবি, মতিঝিল শাপলা চত্বরে হেফাজত ইসলামের সমাবেশে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে ৬১জন নিহত হওয়ার যে তালিকা প্রকাশ অধিকার করেছে, তা ছিলো সম্পূর্ণ অসত্য এবং বিকৃত। গোয়েন্দা পুলিশ জানিয়েছে, রাতের ছবিকে তারা দিনের ছবি করেছে। বিভিন্ন জায়গায় মরদেহ দেখিয়েছে। তদন্ত এসব তথ্য পাওয়া গেছে। 

 অধিকার যে ৬১ জনের তালিকা প্রকাশ করেছে তদন্তে দেখা গেছে, ৫জনের নাম দুই বার করে এসেছে। ৪জন নারায়ণগঞ্জ এবং ২জন চট্টগ্রামের হাটহাজারিতে পরের দিন গণ্ডগোলে মারা গেছেন। একজন হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন। নাম আছে কিন্তু ঠিকানা নেই ১১ জনের। নাম এবং ঠিকানা ভুয়া ৭ জনের। ১০ নম্বর ক্রমিকে কারও নাম উল্লেখ নেই। এছাড়া ৪জন জীবিত আছেন, তাদের মধ্যে কেউ জেলখানায়, কেউ মাদ্রাসায়, আবার কেউ চাকরি করছেন।

 পুলিশের তথ্য অনুযায়ী, ৬১ জনের মধ্যে ৩৫ জনের নাম বাদ দিলে যে ২৬ জন থাকে, তাদের কেউই শাপলা চত্বরে পুলিশী অভিযানে মারা যাওয়ার কোন তথ্য প্রমাণ পাওয়া যায়নি। আর এ ২৬ জনের মধ্যে অন্য রাজনৈতিক দলের কর্মী, অফিস কর্মচারী, পথচারী ও পরিবহন শ্রমিক রয়েছে।

এ তালিকার ১নম্বরে সিদ্দিকুর রহমান নামে একজনের নাম উল্লেখ রয়েছে। অথচ সিদ্দিক পুলিশের রিক্যুজিশন করা গাড়ির চালক। ৫ই মে দুপুরে বায়তুল মোকাররম এলাকায় হেফাজতে ইসলামের হামলায় মারা যান তিনি। অধিকারের প্রতিবেদনে এসব উল্লেখ করা হয়নি।

 তাছাড়া ৫ই মে হেফাজতে ইসলামের হামলার শিকার হয়ে পুলিশের এক কর্মকর্তা মারা গেলেও অধিকারের তালিকায় তার নাম নেই। অধিকারের প্রতিবেদন ছিল একপেশে। কেননা হেফাজত কর্মীরা ৫ই মে দিনব্যাপী যে তাণ্ডব চালিয়েছে, প্রতিবেদনে তার কোনো বর্ণনাও ছিল না।

 আদিলুরের সংগঠন ‘অধিকার’ এর বিরুদ্ধের আর্থিক অনিয়ম, তথ্য দিয়ে সহযোগিতা না-করা ও দেশের ভাবমূর্তি নষ্ট করায় সম্প্রতি এনজিও ব্যুরো সংস্থাটির নিবন্ধন বাতিল করেছে।

 

“রাজবাড়ীর ক্ষীর চমচম” শত বছরের ঐতিহ্যবাহী মিষ্টান্ন
জেলা প্রশাসনের উগ্যোগে রাজবাড়ীতে জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত
পবিত্র শবে বরাতের রাত বা ভাগ্য রজনী
সর্বশেষ সংবাদ