ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
রামকান্তপুরে গ্রাম বাংলার ঐতিহ্য ভেলা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-০৯-২২ ২০:৪৬:২৫

 রাজবাড়ী সদর উপজেলার রামকান্তপুর ইউনিয়নের ডাঙ্গীপাড়ায় গ্রাম বাংলার দৃষ্টিনন্দন কলা গাছের তৈরি ভেলা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
 গতকাল ২২শে সেপ্টেম্বর বিকালে ডাঙ্গীপাড়া এলাকাবাসীর উদ্যোগে এ ভেলা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় বিভিন্ন গ্রাম থেকে ৬টি ভেলা দল অংশ নেয়।
 ব্যতিক্রমী এই ভেলা বাইচের প্রতিযোগিতা দেখতে আসে আশপাশের এলাকার শিশু-কিশোর, নারীসহ সব বয়সের বিপুল সংখ্যক মানুষ।
 ভেলা বাইচ প্রতিযোগিতার উদ্বোধন করেন বিশিষ্ট সমাজসেবক আবুল কালাম আজাদ। প্রধান অতিথি হিসেবে ভেলা বাইচ প্রতিযোগিতা উপভোগ করেন জেলা যুবলীগের সভাপতি মোঃ শওকত হাসান।
 আয়োজকরা জানান, কলা গাছের তৈরি ব্যতিক্রমী ভেলা বাইচে আশেপাশের ৬টি ভেলা অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় প্রথম হয়েছে-ফকিরের পঙ্খিরাজ ভেলা দল, দ্বিতীয় হয়েছে মায়ের দোয়া ও তৃতীয় হয়েছে চাচা-ভাতিজা দল।
 প্রথম পুরস্কার হিসেবে দেওয়া হয় ৩২ ইঞ্চি এলইডি কালার টেলিভিশন, দ্বিতীয় পুরস্কার ২১ ইঞ্চি কালার টেলিভিশন ও তৃতীয় পুরস্কার দেওয়া হয় মোবাইল ফোন। এছাড়াও অন্যদের দেওয়া হয় শান্তনা পুরস্কার।
 ভেলা বাইচ দেখতে আসা শিখা বেগম বলেন, আমি এই প্রথম ভেলা বাইচ দেখলাম। অনেক ভালো লাগলো। আমার মতন আরও অনেকেই এই ভেলা বাইচ দেখতে এসেছে।
 রাজবাড়ী শহর থেকে ভেলা বাইচ দেখতে আসা রিয়াজ শেখ বলেন, ভেলা বাইচ এখন বিলুপ্তির পথে। আগে গ্রাম বাংলায় ভেলা বাইচ, নৌকা বাইচ হতো। কিন্তু কালের বিবর্তনে সব হারিয়ে যেতে বসেছে। আজ এখানে ভেলা বাইচের কথা শুনে দেখতে এসেছিলাম। গুড়ি গুড়ি বৃষ্টি উপেক্ষা করে ভেলা বাইচ দেখলাম। ভালো লেগেছে।
 ভেলা বাইচ প্রতিযোগিতার উদ্বোধক বিশিষ্ট সমাজসেবক আবুল কালাম আজাদ বলেন, কালের বিবর্তনে গ্রাম বাংলা ঐতিহ্য ভেলা বাইচ আমাদের মাঝ থেকে হারিয়ে যেতে বসেছে। আজ ডাঙ্গী পাড়া এলাকাবাসীর উদ্যোগে ভেলা বাইচ অনুষ্ঠিত হলো। আমি এই ভেলা বাইচের উদ্বোধক হিসেবে থাকতে পেরে নিজেকে ধন্য মনে করছি।
 আসুন সবাই কাঁধে কাঁধ মিলিয়ে সবার জায়গা থেকে প্রচেষ্টা করি সমাজকে সুন্দর একটা জায়গায় নিয়ে যাওয়ার জন্য, সুন্দর একটা ভবিষ্যত গড়ার জন্য। সদর উপজেলা তথা রাজবাড়ী জেলাকে আমরা সুন্দর একটা জেলা হিসেবে দেখতে চাই। যার প্রত্যয় আমাদের মধ্যে থাকবে। আমরা আশা করি প্রতি বছর আয়োজকরা এসব খেলার আয়োজন করবে। আমরা যতটুকু পারি সহযোগিতা করবো।
 প্রধান অতিথির বক্তব্যে রাজবাড়ী যুবলীগের সভাপতি শওকত হাসান বলেন, গ্রাম বাংলার ঐতিহ্যের কারণেই বাঙালি জাতির সুনাম রয়েছে বিশ্বে। আমাদের সেই ঐতিহ্য হারাতে বসেছিল। এর মাঝে এই ভেলা বাইচ আমাদের হারানো সেই ঐহিত্য ফিরিয়ে এনেছে।
 তিনি বলেন, আমরা মাদককে না বলি, দেশী সংস্কৃতিকে ও দেশী খেলাধুলাকে হ্যাঁ বলি। আজকের সুন্দর এই আয়োজন সত্যিকারের স্বার্থক হয়েছে দর্শক ভাইদের জন্যে। বিশেষ করে বিপুল সংখ্যক মা ও বোনেরা যে আনন্দ উপভোগ করছে এটা আসলে বিরল। আমি ধন্যবাদ জানাই আয়োজকদের এতো সুন্দর আয়োজনের জন্যে।  
 পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সদর উপজেলা কৃষক লীগের সভাপতি আব্দুল্লাহ আল মামুন আরজু, রামকান্তপুর ইউনিয়ন যুবলীগের সাংগঠনিক সম্পাদক শেখ মোহাম্মদ শাহীন, রামকান্তপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আবুল হাশেম বিশ্বাস ও তরুন সমাজ সেবক জুয়েল রানা প্রমুখ উপস্থিত ছিলেন।

 

রাজবাড়ী সরকারী কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগের পদযাত্রা-সমাবেশ অনুষ্ঠিত
রাজবাড়ী সরকারী কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগের পদযাত্রা-সমাবেশ অনুষ্ঠিত
রাজবাড়ী জেলা তথ্য অফিসের উদ্যোগে পাট্টা ইউনিয়নে মহিলা সমাবেশ অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ