ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
একটি মাত্র শাড়ী দিয়ে ব্যবসা শুরু করে সারওয়ারী খাতুন এখন সফল উদ্যোক্তা
  • শিহাবুর রহমান
  • ২০২৩-০৯-২২ ২০:৫১:৪৫

 শখের বসে মাত্র একটি শাড়ীতে হাতের কাজ দিয়ে যাত্রা শুরু করে রাজবাড়ীর সারওয়ারী খাতুন এখন একজন সফল নারী উদ্যোক্তা।
 পাশাপাশি নারীদের আত্মকর্মসংস্থান ও নারী বান্ধব কর্ম পরিবেশ সৃষ্টি এবং নারীর ক্ষমতায়নে কাজ করায় পেয়েছেন শ্রেষ্ঠ সমবায়ী এবং জয়িতাসহ নানা রকমের পুরস্কার।
 সারওয়ারী খাতুনের জন্ম রাজবাড়ী জেলা শহরের ভাজনচালা এলাকায়। তার প্রতিষ্ঠানে তৈরী হচ্ছে স্কার্ট, কটি, পাঞ্জাবী, থ্রিপিস, শাড়ী, ফ্রক, বিছানার চাদর, ফতুয়া ও নকসিকাঁথাসহ বাচ্চাদের হরক রকমের পোষাক। এসব পণ্য দেশের গন্ডি পেরিয়ে এখন পশ্চিমবঙ্গেও রপ্তানী হচ্ছে।
 বহুগুণের অধিকারী সারওয়ারী খাতুন শুধু হস্তশিল্পই নয় বাড়ীর পাশের গড়ে তুলেছেন খাবার হোটেল। এই খাবার হোটেলের রান্নাও তিনি নিজ হাতে করে থাকেন।
 সারওয়ারী খাতুন বলেন, আমি ছোট কাল থেকেই হাতের কাজ জানতাম। শখের বসে অনেক বছর আগে নিজের হাতে একটি শাড়ী তৈরী করেছিলাম। শাড়ীটি আমার পরিচিত একজন খুব পছন্দ করেন এবং তিনি খুব অনুরোধ করেন শাড়িটি যেন তার কাছে বিক্রি করি। এরপর আমি তার কাছে শাড়ীটি ৬শত টাকায় বিক্রি করি। শাড়ীটি বিক্রি করে তখন আমার ২শত টাকা লাভ হয়। এই ২শত টাকা লাভ পেয়ে আমি অনেক আনন্দিত হই এবং মনে মনে চিন্তা করি এভাবে শাড়ী তৈরী করে বিক্রি করলে তো ভালই হবে। এ চিন্তা থেকেই একটা দুইটা করে শাড়ী তৈরী করা শুরু করি।
 তিনি বলেন, ১৯৯৫ সালে ২০জন মহিলা নিয়ে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের আওতায় মহিলাদের ভাগ্য উন্নয়নের লক্ষ্যে ভাজনচালা মহিলা সমবায় সমিতি গঠন করি। সমবায় সমিতি গঠনের পর বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড থেকে বুটিক্স, ক্ষুদ্র, কুটির শিল্প ও হস্ত শিল্পের উপর শারীরিক ও বৃত্তিমূলক প্রশিক্ষণ গ্রহণ করি এবং সেখান থেকে ঋণ নিয়ে স্বপ্ননীর মহিলা উন্নয়ন সংস্থা নামে একটি প্রতিষ্ঠান গড়ে তুলি। এই প্রতিষ্ঠানের মাধ্যমে এ পর্যন্ত শতাধিক নারীকে বৃত্তিমূলক শিক্ষা দিয়ে হস্ত শিল্পের উপর পারদর্শী কর্মী হিসেবে গড়ে তুলেছি। তারাও আমার কাছ থেকে কাজ শিখে স্বাবলম্বী হয়েছে।
 তিনি বলেন, আমার কাছ থেকে যারা কাজ শিখেছেন তারাও আমার মতো ব্যবসা করতে চায়। আমি তাদেরকে উৎসাহিত করি যে তোমরাও ব্যবসা করো। আমার মতো কাজ করো, তোমরাও আমার মতো হতে পারবে।
 সারওয়ারী খাতুন বলেন, এক সময় আমার সংসারে টানাপোড়ন ছিল। এখন আমি এই কাজ করে আমার সংসারটাকে খুব ভালভাবে চালাতে পারছি। আগের সেই টানাপোড়ন এখন আর নেই। আমি চাই মহিলারা বাসায় বসে না থেকে, এদিক ওদিক না ঘুরে তারা আমার মতো কাজ শিখে কাজ করুক। কাজ করলে তারা অনেক উন্নতি করতে পারবে এবং দেশকেও উন্নতির দিকে নিয়ে যেতে পারবে।
 রহিমা বেগম নামে এক নারী বলেন, আমি সারওয়ারী খাতুনের কাছ থেকে কাজ শিখেছি এবং তার কাছ থেকে কাজ এনে এর আয় দিয়ে ছেলে মেয়েদের লেখাপড়ার খরচ চালিয়েছি। সংসার চালাতে এখন আর কারো কাছে হাত পাতা লাগে না।
 রেহেনা পারভীন নামে অপর এক নারী বলেন, শারওয়ারী খাতুনের স্বপ্ননীর বুটিক থেকে আমি কাজ শিখেছি। কাজ শেখার পর ১৫/১৬বছর ধরে তার ওখানে কাজ করছি। এখানে কাজ করে আমি যে টাকা উপার্জন করি সেটা দিয়ে আমার সংসার নির্দ্বিধায় খুব ভালভাবে চলে। এখন আমার আর কারো কাছে হাতে পাতা লাগে না।
 হোসনে আরা নামে আরো এক নারী বলেন, আমি ১৯৯৬/৯৭ সালে সারওয়ারী খাতুনের কাছ থেকে হাতের কাজ শিখি। তার কাছ থেকে কাজ শিখে ভালই উপার্জন হতে থাকে। পরবর্তীতে আরো কিছু নারীকে তার কাছে নিয়ে আসি এবং তিনি তাদেরকেও কাজ শেখান। পরে তিনি আমাদেরকে নিয়ে একটি দল গঠন করেন। মহিলারা যে ঘরে বসেও কিছু করতে পারে আমি সেটা তার কাছ থেকেই শিখেছি। তিনি এসব কাজের ফাঁকেও আরো নানা রকমের কাজ করে থাকেন।  
 রাজবাড়ী সদর উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা সমীর কুমার সেন বলেন, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড থেকে প্রশিক্ষণ ও স্বল্প সুদে ঋণ নিয়ে অনেকেই স্বাবলম্বী হয়েছেন তার মধ্যে সারওয়ারী খাতুন একজন। সারওয়ারী খাতুন শুধু নিজে স্বাবলম্বী হননি, তার কাছ থেকে কাজ শিখে অনেক নারীও আজ স্বাবলম্বী হয়েছেন। তিনি এখন একজন সফল নারী উদ্যোক্তা। নারীদের আত্মকর্মসংস্থান ও নারী বান্ধব কর্ম পরিবেশ সৃষ্টি এবং নারীর ক্ষমতায়নে কাজ করায় তিনি সমবায়ী ও জয়িতা পুরস্কার নানা রকমের পুরস্কার পেয়েছেন।

 

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ