ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
ব্যানার ও ফেস্টুনে সৌন্দর্য হারাচ্ছেরাজবাড়ী শহর॥ঘটছে নানা দূর্ঘটনা
  • মীর সামসুজ্জামান
  • ২০২৩-০৯-২৩ ১৫:৫২:৩০

ব্যানার ফেস্টুন আর তোরণে ঢেকে আছে রাজবাড়ীর পৌরসভার প্রধান প্রধান সড়ক। সড়কের বৈদ্যুতিক খুঁটি থেকে শুরু করে ল্যাম্পপোস্ট, এমনকি শহরের সৌন্দর্য বর্ধনে সড়ক ডিভাইডারের মাঝে লাগানো গাছের সাথে দেখা যাচ্ছে রাজনৈতিক নেতা ও বাণিজ্যিক কোম্পানী গুলোর ব্যানার, পোস্টার ও প্লাকার্ড।
 নিয়মনীতি ও আইনের তোয়াক্কা না করেই সড়কগুলোতে বাঁশ ও কাঁঠের কাঠামোতে লাগানো হয়েছে এসব ব্যানার-ফেস্টুন। এতে যেমন নষ্ট হচ্ছে শহরের সৌন্দর্য তেমনি ঘটছে নানা ধরনের দূর্ঘটনা। তাই শহর থেকে এসব ব্যানার, ফেস্টুন ও প্লাকার্ড অপসারণের দাবী শহরবাসীর।
 সরেজমিনে দেখা গেছে, রাজবাড়ী পৌর শহরের জেলা পরিষদের সামনে থেকে বড়পুল মোড় ও বড়পুল থেকে শুরু করে ১নং রেলগেট পর্যন্ত তোরণ, বিলবোর্ড আর ব্যানার-ফেস্টুনের রাজত্ব। মুখচেনা বড় নেতা থেকে শুরু করে এলাকার পাতি নেতারাও যেভাবে পেরেছেন নিজের বড় বড় ছবি সম্বলিত ব্যানার-পোস্টার লাগিয়েছেন। এছাড়াও বিভিন্ন কোচিং সেন্টারসহ নানা বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোও লাগিয়েছে ব্যানার ও পোস্টার। এতে সৌন্দর্য হারাচ্ছে সবুজের রাজবাড়ী শহর।
 রাজবাড়ী পৌরসভার বেশ কয়েকজন বাসিন্দারা বলেন, রাজবাড়ী ছোট্ট একটি শহর। এই শহরের সৌন্দর্য-ঐতিহ্য রয়েছে। জেলা পরিষদ থেকে রাজবাড়ীর ১নং রেলগেট ও বড়পুল মোড় থেকে মুরগীর ফার্ম পর্যন্ত শহরের সৌন্দর্য বর্ধনের জন্য সড়ক ডিভাইডারের মাঝে সবুজ গাছ লাগিয়েছে পৌরসভা। কিন্তু বর্তমানে ব্যানার-ফেস্টুন রাজবাড়ী শহরের সৌন্দর্য নষ্ট করছে। এগুলো দ্রুত অপসারণের দাবী তাদের।
 শহরের শ্রীপুর এলাকার ব্যবসায়ী তুমিদ হাসান বলেন, কয়েকদিন আগেই সড়ক ভবন এলাকায় তিন রাস্তার মোড়ে মোটরসাইকেল দূর্ঘটনায় এক আরোহীর মৃত্যু হয়। সে রাস্তা পার হওয়ার সময় প্রাইভেট কারের সাথে সংঘর্ষের ঘটনা ঘটে। ওই মোড়ে বিভিন্ন রাজনৈতিক নেতাদের ব্যানার ও প্লাকার্ড থাকার কারণে রাস্তার বিপরীত পাশে কিছু দেখতে পাইনি সে। ফলে ওই দূর্ঘটনাটি ঘটে। তাই অতি দ্রুত শহরের বিভিন্ন মোড়ে মোড়ে থাকা ব্যানার, ফেস্টুন ও প্লাকার্ড অপসারণ করতে হবে। না হলে আরও বড় কোন দূর্ঘটনা ঘটতে পারে।
 শহরের বড়পুল এলাকার বাসিন্দা নাভিদ, রানা, আকাশ, অতুল বলেন, রাস্তার মাঝখানে এত প্লাকার্ড, ফেস্টুন ও ব্যানার যে রাস্তার বিপরীত পাশে কিছইু দেখা যায় না। এতে নানা ধরণের দূর্ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে। তাই রাজবাড়ী শহরবাসীর দাবী শহরের সৌন্দর্য ফিরিয়ে আনতে এই গুলো অপসারণ করতে হবে।
 সম্প্রতি রাজবাড়ী পৌরসভাসহ জেলায় বিভিন্ন স্থানে ব্যানার-ফেস্টুন লাগিয়েছেন আব্দুল কাদের ফকীর। তিনি শিক্ষক সমিতির সম্মেলনে সভাপতি প্রার্থী।
 তিনি বলেন, আমার ফেস্টুনগুলো বড় নেতাদের হাটুর নিচে। দীর্ঘদিন রাজবাড়ী জেলা আওয়ামী লীগের অনেক বড় বড় নেতাদের তোরণ, ব্যানার ফেস্টুন রয়েছে। আমি সবেমাত্র এসব ফেস্টুন লাগিয়েছি। শিক্ষক সমিতির সম্মেলনের পর আমার ফেস্টুনগুলো আমি নিজ দায়িত্বে সরিয়ে নিবো।
 ইউসিসি কোচিং সেন্টার ৩৫টি ফেস্টুন লাগিয়েছে শহরের বিভিন্ন স্থানে। রাজবাড়ী ইউসিসি কোচিং শাখার পরিচালক মেহেদী চিসতি বলেন, আমরা কলেজের সামনে ফেস্টুনগুলো লাগিয়েছি। আমরা শুধুমাত্র কলেজের সামনে এগুলো লাগিয়ে থাকি।
 রাজবাড়ী পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু বলেন, আমরা মাঝে মাঝে অভিযান পরিচালনা করে ব্যানার-ফেস্টুন অপসারণ করি। কিছুদিন পর কিছু নেতা আর ব্যবসায়ীরা আবার ব্যানার-ফেস্টুন লাগানো শুরু করেন। দ্রুত আমরা কঠোর অবস্থানে যাবো। কোন ভাবেই শহরের সৌন্দর্য নষ্ট হতে দিবো না।

 

ফরিদপুর রেল স্টেশনে চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ দাবীতে অবস্থান কর্মসূচি
আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
সর্বশেষ সংবাদ