ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
রাজবাড়ীতে ৪৪২টি মন্ডপে হবে দূর্গাপূজা॥শেষ মুহুর্তে প্রতিমা তৈরিতে ব্যস্ত রয়েছে মৃৎশিল্পীরা
  • মিঠুন গোস্বামী
  • ২০২৩-১০-০৬ ১৪:৩০:৩৭

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দূর্গাপূজা। আর এই শারদীয় দুর্গোৎসবের আগমনী বার্তায় প্রতিমা তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছে রাজবাড়ীর মৃৎশিল্পীরা। এখন যেন দম ফেলার সময় নেই তাদের।
 আগামী ১৪ই অক্টোবর মহালয়ার মধ্য দিয়ে শুরু হবে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দেবী দূর্গার আগমনী বার্তা।
 জানা যায়, দুর্গাপূজার দিন গণনা শুরু হয় মহালয়ার দিন থেকেই। তবে আগামী ২০শে অক্টোবর মহাষষ্ঠীর মধ্য দিয়ে সূচনা এবং ২৪শে অক্টোবর বিজয়াদশমীর মধ্য দিয়ে শেষ হবে এই শারদীয় দূর্গোৎসব।
 এ উৎসবকে কেন্দ্র করে রাজবাড়ী জেলার প্রতিমা শিল্পীরা কল্পনায় দেবী দূর্গার অনিন্দ্যসুন্দর রূপ দিতে রাতভর চলছে প্রতিমা তৈরির কাজ। নিখুঁত হাতের কারুকার্য দিয়ে সকাল থেকে গভীর রাত পর্যন্ত তৈরি করছে প্রতিমা। পূজার দিন যতই ঘনিয়ে আসছে ততই যেন ব্যস্ত হয়ে পড়ছে প্রতিমা তৈরি শিল্পীরা।
 জেলার বিভিন্ন মন্ডপে ঘুরে দেখা যায়, প্রতিমা তৈরির কারিগরা তাদের নিখুঁত হাতের কারুকার্য বাঁশ, কাঠ, সুতা, খড়, কাদামাটিসহ বিভিন্ন উপকরণ দিয়ে তৈরি করছে প্রতিমা। মন্দিরগুলোতে দেবী দূর্গার প্রতিমা ছাড়াও কার্তিক, গনেশ, লক্ষ্মী ও সরস্বতীসহ অন্যান্য প্রতিমা তৈরির কাজ করছেন এই শিল্পীরা।
 মৃৎশিল্পী বিনয় মন্ডল বলেন, আমি দীর্ঘ ৪০ বছরেরও বেশি সময় ধরে এই পেশার সাথে জড়িত। সারা বছর কাজ না থাকলেও বছরের এই সময় ২০টিরও বেশি প্রতিমা তৈরি করি। ফলে ৪/৫ জন সহযোগী নিতে হয়। সময়ের সাথে সাথে প্রতিমার আকার ও ডিজাইনে ভিন্নতা এসেছে। আমাদের মাটির কাজ শেষ হয়েছে। এখন প্রতিমা শুকানোর জন্য রেখে দেওয়া হয়েছে। পূজা শুরুর কয়েকদিন আগে রঙের কাজ শেষ করে কমিটির লোকজনের কাছে প্রতিমা বুঝিয়ে দেওয়া হবে। পূজোর বাকি অল্প কিছুদিন থাকায় চাপ অনেক বেশি। তিনি আরো বলেন প্রতীমা তৈরির উপকরণের দাম অনেক বেশি। খরচা দিয়ে লাভ থাকে না।
 কালুখালী উপজেলার ভিটি দূর্গাপূজা কমিটির সভাপতি ঠাকুর দাস বলেন, গতবছরে তুলনায় এবছর বাজেট অনেক বাড়াতে হয়েছে। গত বছর থেকে এ বছর প্রতিমা তৈরির খরচও প্রায় দ্বিগুণের কাছাকাছি লাগছে।
 তিনি আরো জানান, মন্দির ও দর্শনার্থীদের নিরাপত্তায় প্রশাসনের পক্ষ থেকে সিসি টিভি ক্যামেরার আওতায় রাখার নির্দেশ দেয়া হয়েছে।
 রাজবাড়ী হরিতলা মন্দিরের পূজা কমিটির সভাপতি গনেশ মিত্র জানান, নিত্যপন্যের দাম আকাশচুম্বী। প্রতিটা জিনিসের দাম বৃদ্ধি পাওয়াতে আমাদের বাজেট বাড়াতে হয়েছে। মন্দির ও দর্শনার্থীর নিরাপত্তার কথা মাথায় রেখে সর্বক্ষন সিসি টিভি পর্যবেক্ষন করা হচ্ছে। তিনি আরো বলেন, পূজোর দিন ঘনিয়ে আসায় আমার মন্দির কমিটির সকলেই ব্যস্ত সময় পার করছি।
 রাজবাড়ী শহরের বাসিন্দা সুজন বিষ্ণু বলেন, দূর্গা পূজা আমাদের সবচেয়ে বড় পূজা। চার দিনব্যাপী পূজোর প্রতিদিনই ঘুরতে যাই ও মজা করি। সবকিছু ঠিক থাকলে এবছরও ঘুরবো, মজা করবো।
 রাজবাড়ী সদর উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ডাঃ সমীর কুমার দাস জানান, এ বছর জেলায় মোট ৪৪২টি মন্দিরে দূর্গা পূজা অনুষ্ঠিত হবে। যার মধ্যে সদর উপজেলায় ১০২টি মান্দিরে পূজোর প্রস্তুতি চলছে।
 তিনি বলেন, এটি নির্বাচনের বছর। তাই আইন-শৃঙ্খলার বিষয়টি কিছুটা ভাবাচ্ছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে মিটিং আছে। সেখানে নিরাপত্তার বিষয়টি নিয়ে আলোচনা হবে।
 দেশের বিভিন্ন জেলায় প্রতিমা ভাংচুরের ঘটনা ঘটলেও আমাদের জেলায় এখনো কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনাই। আশা করছি শান্তিপূর্ণভাবে শারদীয় দূর্গোৎসব শেষ হবে।

 

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ