ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
রাজবাড়ীতে শিশু সংসদের প্রতিষ্ঠা বার্ষিকী ও ২০ বছরপূর্তি উদযাপন
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২৩-১০-২৭ ১৭:২০:০৬

রাজবাড়ী শিশু সংসদের প্রতিষ্ঠা বার্ষিকী ও ২০ বছরপূর্তি গতকাল ২৭শে অক্টোবর উদযাপিত হয়েছে।

 রাজবাড়ী জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে সকাল ১০টায় প্রতিষ্ঠা বার্ষিকী ও ২০ বছরপূর্তি অনুষ্ঠানের উদ্বোধন করেন জেলা প্রশাসক আবু কায়সার খান। 

 এর আগে সকাল সাড়ে ৯টায় জেলা শিল্পকলা একাডেমীর সামনে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

 রাজবাড়ী শিশু সংসদের সভাপতি মোঃ জহিরুল ইসলামের সভাপতিত্বে ও শিশু সংসদের সাধারণ সম্পাদক সাদমান সাকিব রাফির সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক ও বিশিষ্ট কথা সাহিত্যিক ডঃ মুহম্মদ জাফর ইকবাল এবং প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সাবেক অতিরিক্ত সচিব ও বিশ্ব ব্যাংকের কনসালট্যান্ট ডঃ শেখ মুহঃ রেজাউল ইসলাম।

 অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অর্থ) মোঃ রেজাউল করিম, রাজবাড়ী শিশু সংসদের প্রতিষ্ঠাতা ও প্রধান উপদেষ্টা আমিনুল ইসলাম বুলবুল বক্তব্য রাখেন।

 উদ্বোধনী বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, রাজবাড়ী শিশু সংসদ বাল্য বিবাহরোধ, রক্তদানসহ বিভিন্ন কাজ করে থাকে। রাজবাড়ীতে এই সংগঠনের কর্মকান্ডের সুনাম রয়েছে। আজ এই সংগঠনের ২০ বছর উদযাপন করা হচ্ছে। আমি এই সংগঠনের উত্তরোত্তর সফলতা কামনা করছি।

 প্রধান আলোচকের বক্তব্যে সাবেক অতিরিক্ত সচিব ও বিশ্ব ব্যাংকের কনসালটেন্ট ডঃ শেখ মুহঃ রেজাউল ইসলাম বলেন, বর্তমানে শিশুদের নিয়ে সংগঠন খুব কমই দেখা যায়। তার মধ্যে একটি হলো রাজবাড়ী শিশু সংসদ। এই সংগঠন ইউনিয়ন পর্যায় থেকে তাদের কর্মকান্ড শুরু করে এখন তারা জেলা পর্যায়ে কর্মকাণ্ড পরিচালনা করছে। তারা শিশুদের নিয়ে কাজ করছে। স্বেচ্ছায় রক্তদান করছে। বাল্যবিবাহ রোধ করতে সচেতনতা সৃষ্টি করছে। রাজবাড়ী শিশু সংসদ আগামীতে জাতীয় ভাবে শিশুদেরকে সমৃদ্ধ করবে বলে আমি আশা করি।

 প্রধান অতিথির বক্তব্যে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক ও বিশিষ্ট কথা সাহিত্যিক ডঃ মুহম্মদ জাফর ইকবাল বলেন, আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। এই শিশুরাই দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে। দেশকে তারা নেতৃত্ব দিবে। এই শিশুদের মানসিক বিকাশের জন্য তাদেরকে জীবনটা উপভোগ করতে হবে। জীবনটাকে উপভোগ করার জন্য মানুষের জন্য কাজ করতে হবে। তাহলেই প্রকৃতভাবে জীবনটাকে উপভোগ করা যাবে।

 তিনি আরও বলেন, বর্তমানে শিশুরা স্মার্ট ফোনের প্রতি আসক্তি হয়ে পড়েছে। স্মার্ট ফোনটা এখন তাদের কাছে নেশায় পরিণত হয়েছে। এই স্মার্ট ফোনের পজিটিভ ব্যবহার করতে হবে। বর্তমান তরুণ প্রজন্ম স্মার্ট ফোন দিয়ে বিভিন্ন খারাপ কাজে লিপ্ত হচ্ছে। তাই স্মার্ট ফোনের পজিটিভ ভাবে ব্যবহার করতে হবে। পড়ালেখার কোন বিকল্প নেই। ভালো মানুষ হতে হলে অবশ্যই পড়ালেখা করতে হবে।

 অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে জেলার ৩শত কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দেওয়া হয়। এছাড়াও কুইজ প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে পুরস্কার বিতরণ করা হয়।

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ