ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
রাজবাড়ীতে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন বিষয়ক অবহিতকরণ সেমিনার
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২৩-১০-৩১ ১৫:৩৩:০০

 রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গত ৩০শে জুলাই সকালে কালেক্টরেটের সম্মেলন কক্ষে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর অবহিতকরণ ও বাস্তবায়ন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

 সেমিনারে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক আবু কায়সার খান বক্তব্য রাখেন। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছাঃ মোরশেদা খাতুনের সভাপতিত্বে সেমিনারে সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহীম টিটন, জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক কাজী রকিবুল হাসান, জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের সহকারী পরিচালক গৌতম চন্দ্র দে, জেলা চেম্বার অব কমার্সের সিনিয়র সহ-সভাপতি মোঃ জাকির হোসেন ও এনজিও রাসের নির্বাহী পরিচালক লুৎফর রহমান লাবু প্রমুখ বক্তব্য রাখেন।

 অনুষ্ঠান সঞ্চালনা করেন ও পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার মোঃ কামরুল হাসান মারুফ। 

 এ সময় জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ, এনজিও প্রতিনিধিগণ, ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ, বাজার ব্যবসায়ীগণ, সাংবাদিকগণসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

 সেমিনারের প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, যেকোন জনসম্পৃক্ত আইন প্রনয়নের পর সেই আইনটি সম্পর্কে সকল জনগণ সচেতন হতে অনেকটা সময় প্রয়োজন। তারই ধারবাহিকতায় সরকার কর্তৃক আমাদের ভোক্তাদের অধিকার সংরক্ষণের জন্য ভোক্তা সংরক্ষণ অধিকার আইন-২০০৯ প্রনয়নের পর তৃণমূল পর্যায়ে এই আইনটি সম্পর্কে জনগণকে সচেতন ও বাস্তবায়ন করতেও অনেক সময় লেগেছে। বর্তমানে অধিকাংশ ব্যবসায়ী ও অনেক নাগরিকই এই আইনটি সম্পর্কে সচেতন রয়েছেন। তবে সকল পর্য়ায়ে এর বাস্তবায়ন করতে আরো সময় লাগবে।  মূলত যে কোন পণ্যের ভোক্তা আমরা যে কোন শ্রেণি পেশার মানুষ হতে পারি। কিন্তু একটি নিদিষ্ট পণ্যের বিক্রেতা একটি নিদিষ্ট প্রতিষ্ঠান বা ব্যবসায়ী হয়ে থাকেন। আমরা যেহেতু সকলেই ভোক্তা তাই আমরা যে ব্যবসায়ী যে পণ্যটি ভোক্তার কাছে বিক্রি করব সেই পণ্যটির উৎপাদন মান, মেয়াদ ও মূল্য ঠিক আছে কি না সে সম্পর্কে শতভাগ নিশ্চিত হয়ে বিক্রি করবে। আর ক্রেতাগণ তার ক্রয়কৃত পণ্যের মেয়াদ, মান বা মূল্য ঠিক আছে কি না সেই দিকটি দেখে তারপর পণ্যটি ক্রয় করবে। আর সেই জন্য একটি পণ্য ক্রয়-বিক্রির ক্ষেত্রে ক্রেতা বিক্রেতার সকলেই সমান দায়িত্ব রয়েছে। এর পরেও যদি কোন বিক্রেতা তার পণ্যটি বিক্রির ক্ষেত্রে কোন প্রকার প্রতারণার আশ্রয় নেয় সে ক্ষেত্রে আমরা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ করব বলে তিনি উল্লেখ করেন। 

 এছাড়াও তিনি তার বক্তব্যে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর বিভিন্ন বিষয় তুলে ধরে এই আইন সম্পর্কে সাধারণ জনগণকে আরো বেশী সচেতন করার উপর গুরুত্ব আরোপ করেন।

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ