ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
হরতাল-অবরোধের নামে সন্ত্রাস নৈরাজ্য চান না সাধারণ মানুষ
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২৩-১১-০১ ১৮:৪৬:১১

বিএনপি-জামায়াতের তিন দিনের অবরোধের দ্বিতীয় দিনেও রাজবাড়ী জেলার পরিস্থিতি অনেকটা শান্ত ছিল। গতকাল ১লা নভেম্বর সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত অবরোধের সমর্থনে রাস্তায় বিএনপি-জামায়াতের কোনো নেতাকর্মীদের চোখে পড়েনি।
 অপরদিকে বিএনপি-জামায়াতের ডাকা অবরোধ প্রত্যাখ্যান করে শান্তি সমাবেশ ও সড়কে মোটর সাইকেল মহড়া দিয়েছে আওয়ামী লীগ।
 তবে অবরোধের নামে যাতে কেউ কোন ধরণের সহিংসতা করতে না পারে সে জন্য সর্তক অবস্থানে রয়েছে জেলা পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনী।
 আওয়ামী লীগের শীর্ষ নেতারা জানান, অবরোধ প্রতিহত করতে মাঠে রয়েছেন সরকার দলীয় নেতাকর্মী। অবরোধের নামে বিএনপি ও সমমনা দলের নেতাকর্মীরা যাতে কোন ধরণের অগ্নিসংযোগ ও নৈরাজ্য সৃষ্টি করতে না পারে সেজন্য সকাল থেকেই তারা সড়ক দখলে রেখেছে। এছাড়াও তারা শান্তি সমাবেশ করে।
 অন্যদিকে অবরোধের অজুহাতে কেউ যাতে কোন ধরণের বিশৃঙ্খলা না ঘটাতে পারে সেদিকে সতর্ক রয়েছে জেলা পুলিশ। ভোর থেকে জেলার গুরুত্বপূর্ণ স্থানে অতিরিক্ত পুলিশ সদস্য মোতায়ন ও টহল জোরদার রয়েছে। পুলিশের পাশাপাশি জেলায় দুই প্লাটুন বিজিবি ও র‌্যাব-১০ এর টহল টিমকে টহল দিতে দেখা গেছে। 
 এছাড়াও অবরোধ হলেও রাজবাড়ী জেলা থেকে সকল অভ্যন্তরীণ রুটে বাস চলাচল করছে। নিরাপত্তার কথা চিন্তা করে ঢাকাগামী পরিবহন বাস গুলো বন্ধ রয়েছে। রাজবাড়ী জেলা থেকে সকল ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে। এছাড়াও দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরী ও লঞ্চ চলাচল স্বাভাবিক রয়েছে।
 এদিকে অবরোধ ঘোষণা করায় মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছে সাধারণ মানুষ। কোন ধরণের হরতাল-অবরোধ, মানুষ হত্যা, সহিংসতা ও জ্বালাও-পোড়ায় চান না তারা। সংবিধান অনুযায়ী সুষ্ঠভাবে নির্বাচন অনুষ্ঠিত হবে এমনটাই প্রত্যাশা সকলের। সরকারের কাছে শান্তিময় পরিবেশে নির্বাচন সম্পন্ন করার সকল ব্যবস্থার নিশ্চয়তা চায় তারা।
 একাধিক সাধারণ মানুষ জানান, তারা কোন ধরণের হরতাল-অবরোধ চান না। নির্বাচনের নামে যারা অগ্নিসংযোগ ও মানুষ হত্যা করবে তাদেরকে বয়কট করা হবে। মানুষ হত্যা ও অগ্নিসংযোগ মোটেও গ্রহণযোগ্য নয়। সরকারের কাছে তারা প্রত্যাশা করেন সংবিধান অনুযায়ী সময় মতো যেন সুষ্ঠ নির্বাচন অনুষ্ঠিত হয়। সাধারণ মানুষের ভোটাধিকারের নিশ্চয়তা চান তারা।
 জেলা বিএনপির সাবেক সদস্য সচিব মঞ্জুরুল আলম দুলাল বলেন, আমরা একটি সুষ্ঠু নির্বাচন চাই। এই ভোট চোর, অবৈধ সরকারের অধীনে নির্বাচন চাই না। কারণ এই ভোট চোর অবৈধ সরকারের অধীনে সুষ্ঠু ভোট হবে না। তাই এই ভোট চোর সরকারকে ক্ষমতা থেকে নামানোর জন্য আমাদের শান্তিপূর্ণ আন্দোলন চলছে। কিন্তু এই অবৈধ সরকার তাদের পুলিশ বাহিনী দিয়ে আমাদের নিরাপরাধ নেতাকর্মীদের গ্রেপ্তার করছে।
 রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, জনগণ আওয়ামী লীগের পক্ষে রয়েছে। জনগণ বিএনপি-জামায়াতের ডাকা হরতাল-অবরোধ প্রত্যাখান করেছে। আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বাঞ্চালের জন্য তারা দেশে অরাজকতা, সহিংসতা চালাচ্ছে। তারা চাই না দেশে সুষ্ঠ ভোট হোক।
 রাজবাড়ীর পুলিশ সুপার জি.এম আবুল কালাম আজাদ বলেন, মানুষের জানমাল নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে সর্বোচ্চ সতর্কতার সাথে জেলা পুলিশ কাজ করছে। শহরের গুরুত্বপূর্ণ স্থানে ও জেলার বিভিন্ন জায়গায় বিপুল সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন রয়েছে। নিয়মিত টহলের পাশাপাশি অতিরিক্ত টহল পুলিশের ব্যবস্থা রয়েছে। সাদা পোশাকে পুলিশ সদস্য মোতায়েন রয়েছে। অবরোধ কর্মসূচী চলাকালীন কোন দুষ্কৃতিকারী যদি কোন যানবাহন বা কোন সম্পদ ক্ষতিসাধন করতে চায়, জেলা পুলিশ রাজবাড়ী তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।

 

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ