ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
আদালতে চলমান মামলা উপেক্ষা করে বালিয়াকান্দিতে চলছে ইটভাটা নির্মাণ!
  • আশিকুর রহমান
  • ২০২৩-১১-০৬ ১৪:৩৬:০২

রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার গণপত্যা মৌজায় বিরোধপূর্ণ জমিতে বিজ্ঞ আদালতে মামলা চলামান থাকলেও জোর পূর্বক ইট-ভাটা নির্মাণের অভিযোগ পাওয়া গেছে।

 এ বিষয়ে থানাকে অবগত করার পরও পুলিশ নিশ্চুপ রয়েছে বলে অভিযোগ জমির মালিকের।

 অভিযোগকারী রাজবাড়ী শহরের সজ্জনকান্দা এলাকার বাসিন্দা মোঃ মনির হোসেন জানান, বালিয়াকান্দি উপজেলার গণপত্যা  মৌজায় ২৭টি দাগে তার ২ একর ৯ শতাংশ জমি রয়েছে। একই দাগে তার ভাই শাখাওয়াত হোসেন ও ভগ্নিপতি খোন্দকার গোলাম কুদ্দুসেরও জমি রয়েছে। এসব জমিতে তারা ৩জন মিলে ইট-ভাটা নির্মাণ করে ব্যবসা করতেন। তাদের মধ্যে মনোমালিন্য হওয়াতে তারা ২০২২ সালে ওই ইটভাটা ভেঙ্গে যার যার জমি আলাদা করে ভাগ করে নেন। তার ২একর ৯শতাংশ জমিতে তিনি বিভিন্ন ফসল উৎপাদন করে ও গাছপালা লাগিয়ে ভোগদখল করে আসছিলেন। গত ১৭ই সেপ্টেম্বর তার ভাই শাখাওয়াত হোসেন ও ভগ্নিপতি খোন্দকার গোলাম কুদ্দুস তার জমিতে ঢুকে জোরপূর্বক ইটভাটা নির্মাণ করা শুরু করে। তিনি বাধা দিলে তাকে মারধর করা হয়। এ ঘটনায় তিনি পরদিন ১৮ই সেপ্টেম্বর রাজবাড়ীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে ফৌজদারি কার্যবিধি আইনের ১৪৪/১৪৫ ধারায় মিসপিটিশন দায়ের করেন।  

 আদালত এ বিষয়ে বালিয়াকান্দি থানার ওসিকে ফৌজদারি কার্যবিধির ১৪৪ ধারা মোতাবেক আদেশ দেন এবং ওই জমিতে কোনো স্থাপনা নির্মাণ না করার নির্দেশ দেন। পাশাপাশি বালিয়াকান্দি উপজেলা সহকারী কমিশনারকে(ভূমি) সরজমিনে তদন্তপূর্বক প্রতিবেদন দেয়ার নির্দেশ দেন। বালিয়াকান্দি থানা পুলিশ ১৯শে সেপ্টেম্বর দুই পক্ষকেই শান্তি-শৃঙ্খলা বজায় রাখার জন্য নোটিশ  প্রদান করেন।

 মোঃ মনির হোসেন বলেন, পুলিশের নোটিশ পাওয়ার পর থেকে গত ১লা নভেম্বর পর্যন্ত বিবাদীরা কাজ বন্ধ রেখেছিল। কিন্তু গত ২রা নভেম্বর সকাল থেকে তারা আবারও ইট-ভাটা নির্মাণের কাজ শুরু করেন। আমি বালিয়াকান্দি থানাকে বিষয়টি জানিয়েছি। কিন্তু তিনি কোন পদক্ষেপ না নিয়ে আমাকে বিষয়টি সমাধান করে নিতে বলেছেন। তিনি বলেন, আগামীকাল ৮ই নভেম্বর মামলার পরবর্তী তারিখ রয়েছে। আমি আদালতের কাছে সুষ্ঠু বিচার দাবি করছি।

 অভিযুক্ত শাখাওয়াত হোসেন বলেন, আদালত এই জমিতে ১৪৪ ধারা জারি করেনি। আমি আমার নিজের জমিতে বৈধভাবে ইটভাটা নির্মাণ করছি।

 বালিয়াকান্দি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান বলেন, আদালতের জারি করা ১৪৪ ধারা অমান্য করে বিরোধপূর্ণ জমিতে স্থাপনা নির্মাণের সুযোগ নেই। বিবাদীপক্ষ হয়তো ১৪৪ ধারার বাইরের জমিতে স্থাপনা নির্মাণ করছেন। আমি বিষয়টি খোঁজ নিয়ে দেখবো।

আন্তঃনগর মধুমতী এক্সপ্রেসে প্রায়ই যান্ত্রিক ত্রুটি॥বেড়েছে যাত্রী ভোগান্তি
রাজবাড়ী জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি সিরাজ-সম্পাদক উৎসব
১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
সর্বশেষ সংবাদ