ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
এবার নীরবেই শেষ হবে বিষাদ সিন্ধুর রচয়িতার জন্ম বার্ষিকী
  • তনু সিকদার সবুজ
  • ২০২৩-১১-১১ ১৭:২২:২৯

বাংলা সাহিত্যের দিকপাল, ঊনবিংশ শতাব্দীর সর্বশ্রেষ্ঠ মুসলিম সাহিত্যিক ও কালজয়ী উপন্যাস ‘বিষাদ সিন্ধু’র রচয়িতা মীর মশাররফ হোসেনের ১৭৬তম জন্মবার্ষিকী ফুলেল শ্রদ্ধায় নীরবেই শেষ হবে।

 বাংলা একাডেমি সূত্রে জানা গেছে, দেশের চলমান অবস্থা ও একাডেমির বিভিন্ন নিয়োগ সংক্রান্ত কারণে মীর মশাররফ হোসেনের জন্মদিনটি উপলক্ষে তার সমাধিস্থলে তেমন কোন কর্মসূচী নেই। তবে বাংলা একাডেমির পক্ষ থেকে মীরের সমাধিস্থলে প্রতিনিধি এসে ফুলেল শ্রদ্ধা জানিয়ে যাবেন এবং বাংলা একাডেমিতে আলোচনা সভার আয়োজন করা হয়েছে যেখানে মহাপরিচালকসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

 তবে বাংলা একাডেমির এমন কান্ডে ক্ষোভ প্রকাশ করছে স্থানীয় সমাজকর্মী ও সুধী সমাজ। তাদের দাবী, মীর মশাররফ হোসেন কে এটা জানাতে বাংলা একাডেমি নয় বরং বালিয়াকান্দির পদমদীর মতো অজোপাড়া গায়ে আলোচনা করা উচিত। বাংলা একাডেমিতে আলোচনা করে সেগুলো মানুষের মধ্যে প্রচার হওয়ার সম্ভাবনা নেই কিন্তু বালিয়াকান্দিতে মীরের সমাধিস্থলে আলোচনা হলে সাধারণ মানুষ এই সাহিত্যিক সম্পর্কে বিস্তর ধারণা লাভ করতো।

 বাংলা সাহিত্যের অন্যতম সাহিত্যিক, প্রাবন্ধিকের সমাধীস্থলটি সারাবছরই প্রায় পর্যটক শূন্যতায় ভোগে। এখানে যথেষ্ট অবকাঠামো থাকলেও প্রায় সারা বছর জুড়েই জরাজীর্ণ অবস্থায় দেখা যায় কমপ্লেক্সটিকে। দর্শনার্থী বাড়াতে তেমন কোন পদক্ষেপ নিতে দেখা যায়নি বাংলা একাডেমির কর্তাদের। সারা বছরে তেমন কোন অনুষ্ঠান না থাকলেও মীরের জন্মদিনে হাতে নেওয়া হয় ফুলেল শ্রদ্ধাঞ্জলি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। তবে আলোচনার মাঝেই মঞ্চে থাকা দর্শকের সংখ্যা নেমে আসে অর্ধেকে। স্থানীয়রা এর কারন হিসেবে বিভিন্ন স্কুল কলেজের ছোট্ট শিশুদেরকেই দেখছেন। কোমলমতি শিক্ষার্থীরা লম্বা সময়ের আলোচনা না শোনায় মঞ্চ হয় ফাঁকা। 

 ২০০১ সালে ভিত্তি প্রস্থর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারপর থেকেই মীর মশাররফ হোসেন স্মৃতি কমপ্লেক্সটির যাত্রা শুরু। তবে বর্তমানে কমপ্লেক্সটির দেওয়ালে ধরেছে ফাঙ্গাস। চারপাশে জমেছে ময়লা। জন্মদিন এলেই পরিষ্কারের তোরজোর লক্ষ্য করা যায়। 

 এ বিষয়ে জানতে চাইলে চৌধুরী রফিকুন নবী টিটো বলেন, মীর মশাররফ হোসেন আমাদের বালিয়াকান্দি তথা রাজবাড়ী জেলার গর্ব। তার জন্মদিনটি প্রতি বছরই নামমাত্র অনুষ্ঠান মালার মাধ্যমে শেষ হয়। তবে এবার তারা সেই অনুষ্ঠানমালাও বাতিল করা হয়েছে। যেটা আমাদের জন্য দুঃখজনক। 

 সংস্কৃতিকর্মী উত্তম গোস্বামী বলেন, বাংলা ভাষার অন্যতম প্রধান গদ্যশিল্পী, উপন্যাসিক, নাট্যকার প্রাবন্ধিক মীর মশাররফ হোসেন আমাদের শুধু পদমদী বালিয়াকান্দি নয়, রাজবাড়ী জেলা নয়, দেশের গর্ব। তাঁর মত একজন ক্ষণজন্মা ব্যক্তির জন্মদিবসটি প্রতিবছরই নামমাত্র অনুষ্ঠানমালার মাধ্যমে শেষ হয়। যা বালিয়াকান্দি তথা রাজবাড়ী জেলার সাহিত্যপ্রেমী ও সংস্কৃতিমনা ব্যক্তিবর্গ জন্য খুবই দুঃখজনক।

 বালিয়াকান্দি মীর মশারফ হোসেন সাহিত্য পরিষদের সভাপতি মুন্সী আমীর আলী বলেন, এখানে মূলত সমন্বয় করা খুবই প্রয়োজন। মীর জন্মবার্ষিকীতে জেলা প্রশাসক, উপজেলা পরিষদের চেয়ারম্যান, ইউএনও ও মীর মশাররফ হোসেন সাহিত্য পরিষদ নিয়ে সমন্বয় করতে পারলে একটি পূর্ণাঙ্গ ও দারুণভাবে দিনটি উদযাপন করা সম্ভব। এছাড়া মীর মশাররফ হোসেন স্মৃতি কমপ্লেক্সে মানুষকে যেতে উৎসাহিত করতে হবে এর বিকল্প নেই।

 তিনি আরও বলেন, রাজবাড়ীতে মীর মোশাররফ হোসেন এর নামে একটি সংস্কৃতি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার এবং মীর মোশারফ হোসেন রচনা সমগ্র বাংলা একাডেমী কর্তৃক সংগ্রহ, সংরক্ষণ ও সরবরাহ করা হোক। 

 বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ বলেন, মীর মশাররফ হোসেন স্মৃতি কেন্দ্রের অবকাঠামো ঠিকই আছে তবে এটা পর্যটন বান্ধব করতে বাংলা একাডেমির উদ্যোগের বিকল্প নেই। আমরা বিভিন্ন সময়ে বিভিন্ন উন্নয়ন কাজ করে দিয়েছি সেখানে তারা চাইলে আরও করা হবে। তবে সুষ্ঠুভাবে এই কমপ্লেক্সটি পরিচালনা করে মানুষের কাছে প্রিয় প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে হবে।

 বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার রফিকুল ইসলাম বলেন, মীর মশাররফ হোসেন কমপ্লেক্সের অবকাঠামো বেশ ভালো রয়েছে তবে এখানে আরও বিভিন্ন উদ্যোগ নিয়ে পর্যটকদের আকৃষ্ট করা প্রয়োজন। প্রতি বছরই এখানে মীর জন্মবার্ষিকী পালন হয়। তবে এবার বাংলা একাডেমী থেকে তেমন কোন উদ্যোগ গ্রহণের চিঠিও পাইনি। 

 মীর মশারফ হোসেন সাহিত্য পরিষদের সভাপতি মুন্সি আমির আলী তার বক্তব্যে বলেন, মীর মশারফ হোসেন একাধারে গদ্য শিল্পী, উপন্যাসিক, প্রাবন্ধিক, গীতিকার, সুরকার, নাট্যাকার, সাংবাদিক ও দক্ষ সংগঠক ছিলেন। লেখক হয়ে উঠতে তার বর্ণাঢ্য জীবনের পরিসমাপ্তি ঘটে ১৯১১ সালের ১৯ সে ডিসেম্বর। তার পূর্ব পুরুষের নিবাস বালিয়াকান্দির পদমদীতে।

 উল্লেখ্য, কালজয়ী সাহিত্যিক মীর মশাররফ হোসেন ১৮৪৭ সালের ১৩ই নভেম্বর কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলা লাহিনীপাড়া গ্রামে মামার বাড়িতে জন্ম গ্রহণ করেন। তিনি রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের পদমদী নবাব স্টেটে বসবাস করতেন।

 এখানেই তিনি ১৯১১ সালের ১৯শে ডিসেম্বর মৃত্যুবরণ করেন। পদমদীতে তাকে সমাহিত করা হয়। পরে এখানে তার স্মৃতি রক্ষার্থে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে পদমদীতে মীর মশাররফ হোসেন স্মৃতি কেন্দ্র নির্মাণ করা হয়।

এবার নীরবেই শেষ হবে বিষাদ সিন্ধুর রচয়িতার জন্ম বার্ষিকী
তিন গ্রন্থকারের ৫টি বইয়ের মোড়ক উন্মোচনে তথ্য ও সম্প্রচার মন্ত্রী
রাজবাড়ীতে “তবুও জীবন অগাধ” কাব্যগ্রন্থের প্রকাশনা উৎসব আজ
সর্বশেষ সংবাদ