ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
রাজবাড়ীর দুইটি সংসদীয় আসনে এবারও নৌকার মাঝি কাজী কেরামত-জিল্লুল হাকিম
  • মীর সামসুজ্জামান
  • ২০২৩-১১-২৬ ১৪:১২:৪৬

 আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রকাশ করা হয়েছে। 

 এতে রাজবাড়ীর দুইটি সংসদীয় আসনে দলীয় মনোনয়ন পেয়েছেন রাজবাড়ী-১ (সদর-গোয়ালন্দ উপজেলা) সংসদীয় আসনে জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও বর্তমান সংসদ সদস্য কাজী কেরামত আলী।

 অপর দিকে রাজবাড়ী-২ (কালুখালী, বালিয়াকান্দি ও পাংশা উপজেলা) সংসদীয় আসনে দলীয় মনোনয়ন পেয়েছেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম। দলীয় মনোনয়ন পাওয়ায় তারা নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। 

 জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে নির্বাচন করে রাজবাড়ীর ২টি আসনে বিপুল ভোটে বিজয় লাভ করেছিলেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজবাড়ী-১ আসন থেকে ৮জন ও রাজবাড়ী-২ আসন থেকে ৮জনসহ মোট ১৬জন নেতাকর্মী দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দিয়েছিলেন।

 গতকাল ২৬শে নভেম্বর বিকেলে ঢাকার ২৩ বঙ্গবন্ধু এভিনিউে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ২৯৮ আসনে দলের মনোনীত প্রার্থীদের চূড়ান্ত তালিকা ঘোষণা করেন।

 রাজবাড়ী-১ আসন ঃ রাজবাড়ী সদর ও গোয়ালন্দ উপজেলা নিয়ে গঠিত রাজবাড়ী-১ সংসদীয় আসন। এ আসনে আলহাজ¦ কাজী কেরামত আলী ১৯৯৩ সালের উপ-নির্বাচনে প্রথম সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন। এরপর ১৯৯৬, ২০০৮, ২০১৩ (বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত) ও ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত হন। ৫বারের এ সংসদ সদস্য ২০১৮ সালের ২রা জানুয়ারী প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেন। তিনি শিক্ষা মন্ত্রণালয়ের মাদরাসা ও কারিগরি শিক্ষা বিভাগের প্রতিমন্ত্রী হিসেবে ১বছর দায়িত্ব পালন করেন।

 রাজবাড়ী-২ আসন ঃ রাজবাড়ী জেলার কালুখালী, বালিয়াকান্দি ও পাংশা উপজেলা নিয়ে রাজবাড়ী-২ সংসদীয় আসন গঠিত। এই আসনে ৬ষ্ঠ বারের ন্যায় এবারো নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করার সুযোগ পেয়েছেন বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম। তিনি রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সভাপতি।

 বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম ইতিপূর্বে পাঁচ বার জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করে চার বার সংসদ সদস্য হয়েছেন। ১৯৯৬ সালে প্রথম নির্বাচনে তিনি জাতীয় পার্টির প্রার্থীকে পরাজিত করে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৮ সালের নির্বাচনে বিএনপির নাসিরুল হক সাবুকে পরাজিত করে ফের সংসদ সদস্য নির্বাচিত হন জিল্লুল হাকিম। ২০১৩ সালে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। এরপর ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও তিনি সংসদ সদস্য নির্বাচিত হন।

 বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম সংসদ সদস্যর পাশাপাশি রাজবাড়ী জেলা আওয়ামী লীগকে সুসংগঠিত করতে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। সর্বশেষ তিনি ২০২১ সালের ১৬ই অক্টোবর ত্রি-বার্ষিক সম্মেলনে তৃতীয় বারের ন্যায় রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন। 

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ