ঢাকা বুধবার, মে ১, ২০২৪
ফরিদপুরে ৩দিনের বৃষ্টিতে পেয়াজের ব্যাপক ক্ষতি
  • মাহবুব পিয়াল
  • ২০২৩-১২-০৮ ১৩:৫৬:৪৭

ফরিদপুর জেলার নগরকান্দায় ঘূর্ণিঝড় মেগজামের প্রভাবে তিন দিনের টানা বর্ষণে ডুবে গেছে ক্ষেতের ফসল। এতে মৌসুমী পেঁয়াজের বীজতলাসহ ক্ষেত পানিতে ডুবে গেছে, ফলে পেঁয়াজের ব্যাপক ক্ষতি হয়েছে। 

 পানিতে তলিয়ে যাওয়া ৭০ শতাংশ পেয়াজ নষ্ট হয়ে যাওয়ার শংকায় রয়েছেন কৃষকরা। এতে করে বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়ার আশঙ্কা তাদের।

 নগরকান্দা গ্রামের কৃষক মোঃ আহাদ হোসেন জানান, তিন দিনের টানা বৃষ্টিতে আমাদের ক্ষেতের পেয়াজের ব্যাপক ক্ষতি হয়েছে। হালি পেয়াজ পচে যাওয়ার ভয়ে কাদার মধ্যেই চারা রোপন করছি। এতে করে আমরা অর্থনৈতিক ক্ষতির মুখে পড়বো।

 একই এলাকার কৃষক ফরহাদ শেখ জানান, এনজিও থেকে লোন তুলে পেয়াজের চারা রোপন করেছি, তিন দিনের বৃষ্টিতে আমার রোপনকৃত সব চারা ডুবে গেছে, আমি এখন কি করবো। কিভাবে এনজিওর টাকা শোধ করবো ভেবে পাচ্ছি না।  

 নগরকান্দা উপজেলা কৃষি কর্মকর্তা তিলক কুমার ঘোষ বলেন, দুই দিনের টানা বৃষ্টিতে উপজেলার প্রায় সাড়ে তিনশো হেক্টর জমির মুড়িকাটা পেঁয়াজ ও চল্লিশ হেক্টর জমির হালি পেয়াজ বৃষ্টির পানিতে আক্রান্ত হয়েছে। কৃষি অফিসের পক্ষ থেকে কৃষকদের জমি থেকে পানি নামিয়ে দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

 উল্লেখ্য, ফরিদপুরের নগরকান্দা উপজেলায় এবছর প্রায় ৮ হাজার হেক্টর জমিতে পেয়াজের আবাদের সম্ভাবনা রয়েছে।

 
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
রাজবাড়ীতে ভূমি ব্যবস্থাপনা  বিষয়ক প্রশিক্ষণের সমাপনী
রাজবাড়ী-ভাঙ্গা-ঢাকা-রাজবাড়ী রুটে নতুন কমিউটার ট্রেন
সর্বশেষ সংবাদ