ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
আলোর পথে ফিরেও ঝুঁকিতে আলেয়া চান অনাগত সন্তানের পিতৃ পরিচয়
  • সোহেল মিয়া
  • ২০২৩-১২-২৭ ১৪:১৪:৫০

 দিন মজুর বাবার অভাবের সংসারে স্বচ্ছতা ফিরে আনার স্বপ্নে চাকরির প্রত্যাশায় প্রতিবেশির হাত ধরে রাজধানীতে আসেন নাটোর জেলার মেয়ে আলেয়া (ছদ্মনাম)। চাকরি তো দূরের কথা নিজের জীবন বাঁচানোয় দায় হয়ে পড়ে তার। প্রতারকের খপ্পড়ে পড়ে আলেয়ার ঠাঁই হয় রাজবাড়ী জেলার গোয়ালন্দের দৌলতদিয়ার যৌনপল্লীতে। অন্ধকার গলির রঙিন আলো-ছায়ায় আলেয়ার কাটতে থাকে দুর্বিষহ জীবন।

 স্বাভাবিক জীবনে ফিরতে চায় সে। কিন্তু কোন পথে ফিরবে আলেয়া, সে পথ তার জানা নেই। নিষিদ্ধ পল্লীর অস্বাস্থ্যকর ঝুপড়ী ঘরের মধ্যেই সীমাবদ্ধ থাকে তার জীবন। নানাজনের সাথে প্রতিদিন গড়ে ওঠে তার সখ্যতা। পল্লীতে আসা-যাওয়ার সুবাধে আলেয়ার সাথে পরিচয় হয় বালিয়াকান্দি উপজেলার এক যুবকের সাথে। আলেয়ার আলোর পথে ফেরার স্বপ্ন দেখায় সে। অন্ধকার থেকে স্বাভাবিক জীবনে ফিরে আনার প্রতিশ্রুতি দেন সেই যুবক। এরপরই দুজনের মধ্যে সম্পর্ক গড়ে ওঠে।

 অবশেষে ২০২৩ সালের আগস্ট মাসে যৌনপল্লী থেকে মুক্ত করে নিজের বাড়ীতে এনে শরীয়ত মোতাবেক স্থানীয় মাদ্রসার হুজুরের মাধ্যমে  বিবাহ বন্ধনে আবদ্ধ হোন তারা।

 বিয়ের পর সুখেই কাটছিল আলেয়ার দাম্পত্তি জীবন। এরই মধ্যে গর্ভবতী হয় ২২বছর বয়সি আলেয়া। গর্ভবতী হওয়ার পরই বাধে বিপত্তি। গর্ভপাত এবং পুনরায় যৌনপল্লীতে ফিরে যাওয়ার জন্য প্রচন্ড চাপ দিতে থাকে তাকে। গর্ভপাত এবং যৌনপল্লীতে ফিরে যেতে অপরাগতা স্বীকার করলে তার ওপর চালায় অমানবিক শারীরিক নির্যাতন। নির্যাতন সইতে না পেরে ফোন করে ৯৯৯ এ। লিখিত অভিযোগ দেন থানায়। অভিযোগের ভিত্তিতে তাৎক্ষণিক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেন পুলিশ। এখন অনাগত সন্তানের নিরাপত্তার দাবি আলেয়ার। ঝুঁকিতে রয়েছে সে ও তার অনাগত সন্তান।

 একান্ত সাক্ষাৎকারে ভুক্তভোগী নারী আলেয়া জানান, তাঁর স্বামী তাকে খুবই মারধর করে। মার সইতে না পেরে সে গত ২৪শে ডিসেম্বর রাতে ৯৯৯ এ ফোন করেন। পরে থানা থেকে পুলিশ আসলে তারা পালিয়ে যায়। স্বামীর সাথে তার শ্বাশুড়ীও তাকে মারধর করে। বর্তমান তার স্বামী তালাকপ্রাপ্ত প্রথম স্ত্রীর সাথে নিয়মিত যোগাযোগ রাখছে এবং তালাকপ্রাপ্ত সেই স্ত্রীকে পুনরায় ঘরে ফিরে আনার আগ্রহ প্রকাশ করেছে। নির্যাতনের বিষয়টি লিখিত ভাবে থানাকে অবগত করেছে সে। থানা থেকে তাকে আইনি সহযোগিতা করার আশ্বাস দিয়েছে। 

 স্থানীয়দের ভাষ্য, প্রথম স্ত্রীকেও মারধর করে ঐ যুবক তাকে তালাক দিয়ে বাড়ী থেকে বের করে দিয়েছে। সে ভীষণ চতুর। স্থানীয় হুজুর এনে শরীয়ত মতে বিয়ের আনুষ্ঠানিকতা শেষ করলেও কোন কাবিন করেননি। কাবিন নেই বিধায় সে এমন বাজে কাজ করতে পারছে।

 বালিয়াকান্দি থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মোঃ আলমগীর হোসেন জানান, নির্যাতনের বিষয়ে থানায় একটি লিখিত অভিযোগ তিনি পেয়েছেন। অভিযোগের প্রেক্ষিতে নির্যাতিত নারীর বাড়ীতে ইতোমধ্যে বেশ কয়েকবার পুলিশ পাঠিয়েছেন। এ বিষয়ে পরবর্তী প্রয়োজনীয় আইনি ব্যবস্থা গ্রহণ করবেন।

 এদিকে অসহায় এই নারীর পাশে দাঁড়িয়েছেন বালিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা রফিকুল ইসলাম। তিনি জানান, মেয়েটির ঘটনা জানতে পেরে তাকে সহযোগিতা করতে ও নিরাপদে স্বামীর বাড়ীতে পৌঁছে দিতে সংশ্লিষ্ট ওয়ার্ডের ইউপি সদস্যকে নির্দেশ দিয়েছেন। সেই সাথে তাঁর নিয়মিত খোঁজ রাখতেও বলেছেন।

 বালিয়াকান্দি সদর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের সদস্য মোঃ মুরাদ শেখ ও ৭ নং ওয়ার্ডের সদস্য মোঃ আকরাম খান জানান, ইউএনও’র নির্দেশে গত ২৫শে ডিসেম্বর বিকালে ঐ গৃহবধূকে তার স্বামীর বাড়ি রেখে এসেছেন। রাতে গ্রাম পুলিশ দিয়ে খোঁজ নেওয়া হয়েছে। এছাড়া তারা মহিলা বিষয়ক কর্মকর্তা আফরোজা জেসমিনের সাথেও যোগাযোগ করেছেন। 

 উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আফরোজা জেসমিন জানান, বিষয়টি সে জেনেছেন। নির্যাতিত ঐ গৃহবধূর পাশে থাকবেন তারা। নির্যাতন এবং কাবিন না করার বিষয়টি জানতে গত ২৬শে ডিসেম্বর অভিযুক্ত ঐ যুবকের মুঠোফোনে কল দিলে সাংবাদিক পরিচয় জানতে পেরে ফোন কেটে দেন।

 

আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে সাইবার নিরাপত্তা সংক্রান্ত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ