ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
রাজবাড়ীতে জাতীয় প্রবাসী দিবস পালন
  • রফিকুল ইসলাম/মীর সামসুজ্জামান
  • ২০২৩-১২-৩০ ১৩:৫৬:২৭

‘প্রবাসীর কল্যাণ, মর্যাদা-আমাদের অঙ্গীকার, স্মার্ট বাংলাদেশ গড়ায় তারাও সমান অংশীদার’-এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে ও কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের সহযোগিতায় প্রথমবারের মতো রাজবাড়ীতে জাতীয় প্রবাসী দিবস-২০২৩ ও চাকুরী মেলা অনুষ্ঠিত হয়েছে। 

 এ উপলক্ষ্যে গতকাল ৩০শে ডিসেম্বর সকাল ১০টায় রাজবাড়ী সদর উপজেলার আলাদীপুরে অবস্থিত রাজবাড়ীর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র থেকে একটি বর্নাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালী শেষে প্রধান অতিথি হিসেবে বেলুন উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন রাজবাড়ীর জেলা প্রশাসক আবু কায়সার খান। 

 এ সময় বিশেষ অতিথি হিসেবে পুলিশ সুপার জি.এম আবুল কালাম আজাদ, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সূবর্ণা রাণী সাহা ও সিভিল সার্জনের প্রতিনিধি ডাঃ প্রয়াস দত্ত উপস্থিত ছিলেন। 

 র‌্যালী শেষে অতিথিরা ফিতা কেটে চাকুরী মেলা-২০২৩ উদ্বোধন করেন এবং প্রতিটি স্টল পরিদর্শন করেন।

 স্টল পরিদর্শন শেষে অতিথিরা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের সম্মেলন কক্ষে আয়োজিত প্রবাসী দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত অংশগ্রহণ করেন।

 রাজবাড়ীর অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সূবর্ণা রানী সাহার সভাপতিত্বে আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের(টিটিসি) অধ্যক্ষ প্রকৌশলী নূর অতএব আহম্মদ। এ সময় অতিথিদের মধ্যে সিভিল সার্জন কার্যালয়ের প্রতিনিধি মেডিকেল অফিসার ডাঃ প্রয়াস দত্ত ও আইএফআইসি ব্যাংক গোয়ালন্দ ব্রাঞ্চের ব্যবস্থাপক মোঃ ইমরান খান বক্তব্য রাখেন।

 অনুষ্ঠানে রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ সাইদুল ইসলাম, নির্বাহী ম্যাজিস্ট্রেট অংকন পাল, নির্বাহী ম্যাজিস্ট্রেট নাহিদ আহমেদ, রাজবাড়ী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ সহকারী পরিচালক মোঃ জাকির হোসেন, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, ব্যাংকের কর্মকর্তা, টিটিসি’র ইন্সট্রাক্টর, টিটিসি’র প্রশিক্ষণার্থী সহ প্রবাসীরা উপস্থিত ছিলেন।

 স্বাগত বক্তব্যে রাজবাড়ী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ প্রকৌশলী নূর অতএব আহম্মদ বলেন, স্মার্ট বাংলাদেশ গড়ার অন্যতম মূল চাবিকাঠি শক্তিশালী অর্থনীতি ও দক্ষ জনবল। এই অর্থনীতিকে শক্তিশালী করতে অগ্রণী ভূমিকা পালন করে অভিবাসী কর্মীদের পাঠানো রেমিটেন্স। আর বিদেশগামী কর্মীদের দক্ষ জনশক্তিতে রূপান্তরের নিরলস কাজে নিয়োজিত বিএমইটির অধীন কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র সমূহ। বিশ্বের প্রায়  ১৭৪টি দেশে বাংলাদেশের প্রায় দেড় কোটি জনশক্তি  কর্মরত আছেন। যারা প্রতি বছর দেশে প্রচুর রেমিটেন্স প্রেম করছেন। এজন্য এ সকল প্রবাসী ভাই-বোনদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘রেমিটেন্স যোদ্ধা’ হিসেবে ঘোষণা করেছেন।

 তিনি আরো বলেন গত ২০২২-২৩ অর্থ বছরে প্রায় ২১ বিলিয়ন মার্কিন ডলার বৈদেশিক মুদ্রা প্রবাসী ভাই-বোনেরা দেশে তাদের পরিবার-পরিজনের কাছে পাঠিয়েছেন। যার পরিপ্রেক্ষিতে রেমিটেন্স আয়ে বিশ্বে বাংলাদেশের অবস্থান বর্তমানে সপ্তম। বাংলাদেশের জিডিপিতে এই রেমিটেন্সের অবস্থান জাতীয় আয়ের ৫%। বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে ২০২৩-২৪ অর্থ বছরের প্রথম পাঁচ মাসে দেশে রেমিটেন্স এসেছে প্রায় ৬ বিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশী মুদ্রায়  যার পরিমান প্রায় ৬৬ হাজার কোটি টাকা।

 তিনি আরো বলেন, স্বাধীনতার পর থেকে ৫৩ বছরে শ্রমবাজার  অনেক বিস্তৃত হয়েছে। প্রতি বছর বর্তমানে প্রায় ৮ থেকে ১০ লাখ কর্মী বিদেশে কর্মসংস্থানের জন্য গমন করছে। হাটি-হাটি পা-পা করে বাংলাদেশের অভিবাসন খাত এখন বিশাল কর্মযজ্ঞ। বর্তমান সরকার প্রবাসীদের কল্যাণে নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে।প্রবাসী কর্মীদের বৈধভাবে রেমিটেন্স পাঠানোকে আরো উৎসাহিত করার জন্য ২%। নগদ সহায়তা আরো বাড়িয়ে ৫% করা হচ্ছে। এছাড়াও বিদেশে দক্ষ জনশক্তি রপ্তানি করার লক্ষ্যে বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি গড়ে তোলা হচ্ছে। দক্ষ হয়ে বিদেশ গেলে সম্মান ও অর্থ উভয় মিলে। মাননীয় প্রধানমন্ত্রীর স্মার্ট  বাংলাদেশ গড়ার লক্ষ্যে সবার পাশাপাশি টিটিসি, রাজবাড়ী পরিবার নিরলস ভাবে কাজ করে যাচ্ছে এবং ভবিষ্যতেও দেশের অগ্রগতিতে সর্বদা অগ্রগামী হিসেবে সচেষ্ট থাকবে। 

 অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে রাজবাড়ীর অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সূবর্ণা রানী সাহা বলেন, প্রথমবারের মত সারাদেশে পালিত হচ্ছে প্রবাসী দিবস-২০২৩। এ উপলক্ষ্যে সারাদেশের ন্যায় রাজবাড়ীতেও উদযাপিত হচ্ছে প্রবাসী দিবস। প্রবাসীদের দেশের উন্নয়নের জন্য অবদান ও ত্যাগকে স্মরণ করে রাখার জন্য এবারই প্রথম প্রবাসী দিবস পালন করা হচ্ছে। প্রায় দেড় কোটি বাংলাদেশী পৃথিবীর ১৭৪টি দেশে কর্মরত রয়েছে। যার মধ্যে ৭শতাংশ রয়েছে নারী কর্মী। এই নারীর বিরাট একটি অংশ বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য অবদান রাখছে।

 তিনি আরো বলেন, আমরা জানি দক্ষতার কোন বিকল্প নেই। যে মানুষ যত বেশি দক্ষ, সে মানুষের তত বেশি চাহিদা। আজকে যদি আমরা দক্ষ না হয়ে অবৈধভাবে বিদেশে যাই, তাহলে আমাদের জীবন দূর্বিষহ হয়ে পড়ে। আজ আপনি যদি দক্ষ হন তাহলে আপনাকে প্রতিষ্ঠান ডেকে নিয়ে চাকুরী দিবে। আপনি যদি দক্ষ না হয়ে অবৈধ পথে বিদেশে যান, তাহলে ঐ দেশের জীবনমান উন্নয়নে কোন অবদান রাখতে পারবেন না। তাই আমরা দক্ষ হয়ে বিদেশে যাবো যাতে সেখানে গিয়ে সম্মানজনক পেশায় অবস্থান করতে পারি। আমাদের যারা আত্মীয় স্বজন বিদেশে পাড়ি জমাতে ইচ্ছুক তাদের প্রতি আমাদের আহ্বান আপনারা দক্ষ হয়ে তারপরে বিদেশে পাড়ি জমান। এই দক্ষতা বৃদ্ধি করার জন্য আমাদের টিটিসি সহ যুব উন্নয়ন অধিদপ্তর কাজ করছে। কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও যুব উন্নয়ন অধিদপ্তর গুলো বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করে দক্ষ জনশক্তি তৈরি করছে।

 তিনি আরও বলেন, আমরা কাউকে অবৈধভাবে বিদেশে যাওয়ার জন্য উৎসাহিত করবো না। এছাড়াও যে সকল ভাই ও বোন প্রবাসে রয়েছেন তাদেরকে অনুরোধ করবো তারা যেনো বৈধভাবে দেশে টাকা পাঠায়। এতে তাদের কষ্টার্জিত অর্থ দেশের উন্নয়নে কাজে লাগবে। বাংলাদেশ সরকার প্রবাসীদের উন্নয়নের জন্য অনেক গুলো কাজ করেছে। তার মধ্যে রয়েছে ওয়েজ অনার্স কল্যান বোর্ড স্থাপন, প্রবাসী কল্যান ব্যাংক স্থাপন, প্রবাসীদের স্মার্ট কার্ড প্রবর্তন, প্রবাসীদের জন্য জীবন বীমা চালুকরণ, প্রবাসীদের জন্য জরুরী কল সেন্টার চালুকরণ সহ তাদের পরিবারের জন্য নানা সুযোগ সুবিধা প্রদান করা হয়েছে।

 
রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ