ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
রাজবাড়ী টাউন মক্তব সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বই উৎসব
  • মীর সামসুজ্জামান
  • ২০২৪-০১-০১ ১৪:০৬:৫৮

 রাজবাড়ী শহরের ঐতিহ্যবাহী টাউন মক্তব সরকারী প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাসে গতকাল ১লা জানুয়ারী সকালে জেলা প্রাথমিক শিক্ষা অফিসের আয়োজনে বই উৎসব-২০২৪ উপলক্ষে আলোচনা সভা ও নতুন বই বিতরণ করা হয়েছে। 

 অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিকভাবে বই উৎসবের উদ্বোধন করেন রাজবাড়ীর জেলা প্রশাসক আবু কায়সার খান।

 জেলা প্রাথমিক শিক্ষা অফিসার অহীন্দ্র কুমার মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক আবু কায়সার খান, বিশেষ অতিথি হিসেবে পুলিশ সুপার জিএম আবুল কালাম আজাদ ও শিক্ষার্থীদের মধ্যে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী উষ্ণ দাস বক্তব্য রাখেন।

 এ সময় বিশেষ অতিথি হিসেবে অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) মোঃ সোহাগ হোসেন উপস্থিত ছিলেন। এছাড়াও সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এ কে এম তৈফিকুর রহমান, সদর উপজেলা শিক্ষা অফিসার নাসরিন আক্তার, সহকারী উপজেলা শিক্ষা অফিসার নৃপেন্দ্র নাথ সরকার, সহকারী উপজেলা শিক্ষা অফিসার মোহাম্মদ মোশাররফ হোসেন, সহকারী উপজেলা শিক্ষা অফিসার মুহাম্মদ আব্দুস সালাম মন্ডল, বিদ্যালয়ের প্রধান শিক্ষক জুন কক্স, সহকারী শিক্ষক খোন্দকার জাহাঙ্গীর হোসেনসহ অন্যান্য শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

 অনুষ্ঠান সঞ্চালনা করেন রাজবাড়ী সদর উপজেলার সহকারী উপজেলা শিক্ষা অফিসার নাসরিন নাহার। স্বাগত বক্তব্য রাখেন জেলা শিক্ষা অফিসার অহীন্দ্র কুমার মন্ডল।

 জেলা প্রাথমিক শিক্ষা অফিসার অহিন্দ্র কুমার মন্ডল জানান, এ বছর জেলার ৪৮২টি প্রাথমিক বিদ্যালয়ের ১লাখ ৩২ হাজার ২১৯জন শিক্ষার্থীর হাতে ৬ লাখ ২১ হাজার ৯৫৭টি নতুন বই তুলে দেওয়া হবে।

 প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, আমরা ছোট বেলায় টিনশেড প্রাথমিক বিদ্যালয়ে পড়েছি। আর এখন শিশুরা আধুনিক ভবন পেয়েছে। ভবনগুলো দেখলেই বোঝা যায় দেশ অনেকদূর এগিয়েছে। আমরা শুধু অবকাঠামো ভাবে এগিয়ে নেই, এই নতুন ভবনের দিকে তাকালে, এই নতুন বইগুলোর দিকে তাকালে বোঝা যায় যে জাতি তৈরি করার জন্য সরকার কি ধরনের প্রচেষ্টা নিচ্ছে। বর্তমান সরকার সহ সকলেই চেষ্টা করছে নতুন প্রজন্মকে আধুনিক বিশ্বের জন্য যুগোপযোগী হিসেবে গড়ে তুলো স্মার্ট নাগরিক করার জন্য। আমরা যখন বই পেতাম তখন ১/২টা নতুন বই পেতাম, বাকি পুরাতন বই পেতাম। আজকের এই নতুন বইয়ের গন্ধ শুনে মনে হচ্ছিল আমিও একসেট বই নিয়ে যাই। বইগুলো দেখতে চমৎকার লাগছে। এর মলাট, কালার, গ্রাফিক্স প্রত্যেকটা জিনিস সুন্দর। আর সেই রকম সুন্দর আমার সামনে যারা শিক্ষার্থীরা বসে রয়েছেন যারা আধুনিক বাংলাদেশের নেতৃত্ব দিবেন। আমরা মনে করি এই শিক্ষার্থীদের নিয়েই দেশটাকে সামনের এগিয়ে নিয়ে যাবো।

 বিশেষ অতিথির বক্তব্যে পুলিশ সুপার জি এম আবুল কালাম আজাদ বলেন, নতুন বইয়ের গন্ধ কিন্তু ভীষণ রকমের মুগ্ধকর ব্যাপার। নতুন বই প্রাপ্তির মধ্যে সকলের মাঝে আনন্দের ছায়া আছে সেটা দেখে ভালো লাগছে। আমাদের সময় আমরা যখন নতুন বই পেতাম তখন ১টা নতুন বই ৩টা পুরাতন বই দেওয়া হতো। কিন্তু সরকার সব বই গুলোই নতুন দিচ্ছে। নতুন বই গুলো দেখে মনের মধ্যে  যে আবেগ তৈরি হয়, আকাঙ্খা তৈরি হয় ভালো করার, দেশ গড়ার যে আকাঙ্খা সেই আকাঙ্খাটি যেনো আমাদের শিশুদেরকে সামনের দিকে যেনো আরও এগিয়ে নিয়ে যায় সেই প্রত্যাশা রইলো। নতুন বছরে সকলের প্রতি প্রত্যাশা থাকবে আমরা সাবাই একসাথে দেশটাকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবো।

 উল্লেখ্য, টাউন মক্তব সরকারী প্রাথমিক বিদ্যালয়সহ রাজবাড়ী জেলার ৪৮২টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে একযোগে নতুন পাঠ্যবই বিতরণ করা হয়েছে।

 
ফরিদপুর রেল স্টেশনে চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ দাবীতে অবস্থান কর্মসূচি
আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
সর্বশেষ সংবাদ