ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
জাতীয় সমাজসেবা দিবস উপলক্ষে রাজবাড়ীতে সভা॥ক্ষুদ্র ঋণ বিতরণ
  • মীর সামসুজ্জামান
  • ২০২৪-০১-০২ ১৪:১৩:৪৯

 ‘সমাজসেবায় গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল ২রা জানুয়ারী সকালে জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয়ের আয়োজনে রাজবাড়ীতে জাতীয় সমাজসেবা দিবস-২০২৪ উপলক্ষে আলোচনা সভা ও ক্ষুদ্র ঋণ বিতরণ করা হয়েছে।

 এ উপলক্ষে সকালে রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। র‌্যালী শেষে কালেক্টরেটের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আবু কায়সার খান বক্তব্য রাখেন ও ঋণ বিতরণ করেন।

 অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সূবর্ণা রানী সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অর্থ) মোঃ রেজাউল করিম, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন ও জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক রুবাইয়াত মোঃ ফেরদৌস বক্তব্য রাখেন।

 এ সময় রাজবাড়ী জেলা পরিষদের সাবেক প্রশাসক বীর মুক্তিযোদ্ধা ফকির আব্দুল জব্বার, বিআরডিবির উপ-পরিচালক মোহাঃ দেলোয়ার হোসেন, জেলা সমাজসেবার সহকারী পরিচালক মোঃ আবুল হাশেম, সমাজসেবা অফিসার(রেজিস্ট্রেশন) মোঃ রফিকুল ইসলাম, এনজিও রাসের নির্বাহী পরিচালক লুৎফর রহমান লাবুসহ সমাজসেবা বিভাগের কর্মকর্তাগণ, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

 প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, বর্তমান সরকার জণগণের সাথে রয়েছে। বর্তমান সরকার জনবান্ধব সরকার। ভাতা ভোগীদের নিয়মের মধ্যে থাকতে হবে। ভাতা ভোগীদের কার্যক্রম আধুনিক হবে, স্মার্ট হতে হবে। যাতে অন্তত তারা কোন প্রতারক চক্রের হাতে প্রতারিত না হয়। স্মার্ট দেশে আমাদের স্মার্ট নাগরিক হতে হবে। স্মার্ট বাংলাদেশের প্রথম উপাদান হচ্ছে স্মার্ট নাগরিক। আমাদের নতুন প্রজন্ম অনেক বেশি সচেতন। আমাদের থেকে তারা অনেক বেশি সমাজ সেবাই এগিয়ে আছে। করোনার সময় আমরা দেখেছি মৃত মানুষের জানাজা দেওয়া থেকে শুরু করে দাফনের ব্যবস্থা তারা করেছে। আমরা মনে করি যে আমাদের সাধারণ জনগণ, সরকার, রাষ্ট্র ও এনজিও সবাই মিলে এক সঙ্গে কাজ করে আমরা বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবো। এই জন্য আমাদের প্রতিদিনই সমাজসেবা মূলক কর্মকান্ডে নিয়োজিত থাকতে হবে, সমাজ সেবার কথা মনে রাখতে হবে। কারণ এই রাষ্ট্র আমাদেরকে লালন পালন করছে, রাষ্ট্রের প্রতিও আমিও দায়িত্ব রয়েছে।

 অনুষ্ঠানের বিশেষ অতিথির বক্তব্যে অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অর্থ) মোঃ রেজাউল করিম বলেন,আমরা সবাই সামাজিক জীব। তাই সামাজিক জীব হয়ে আমরা সমাজের জন্য কাজ করবো, সমাজের পিছিয়ে পড়া মানুষের জন্য কাজ করবো। সমাজের যেমন পরিবর্তন হচ্ছে তেমন আমাদের মানুষিকতারও পরিবর্তন হচ্ছে। সময় পরিবর্তনের সাথে সাথে আমরা স্মার্ট হয়েছি। সোশ্যাল মিডিয়াতে আমরা দেখি অনেক সামাজিক সংগঠন গড়ে উঠেছে। এরা ফেসবুকে প্রচার প্রচারণা করে সমাজের পিছিয়ে পড়া মানুষদেরকে সহায়তা করে থাকে। আমাদের তরুণ প্রজন্ম বিভিন্ন সামাজিক কাজ করছে।

 আলোচনা সভার শেষে ভাতা ভোগীদের মধ্যে নগদ অর্থ ও ঋণ বিতরণ করা হয়।

 
রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ