ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আজ রাজবাড়ীর ২টি আসনে লড়ছে ১২ প্রার্থী
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৪-০১-০৬ ১৪:০২:২৫

আজ ৭ই জানুয়ারী রবিবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা বিরতিহীন ভাবে রাজবাড়ী জেলার দুইটি আসনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

 ইতিমধ্যে নির্বাচনের সকল প্রস্তুতি সম্পূর্ণ হয়েছে। কেন্দ্র কেন্দ্র নির্বাচনী সরঞ্জামাদি, ব্যালট বাক্স পৗঁছে গেছে। জেলার দুইটি আসনে মোট ৩৫০টি কেন্দ্রে ভোট গ্রহণ হবে। এর মধ্যে ১৪৬টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ বলে চিহ্নত করা হয়েছে।

 জানা গেছে, ২০৯ রাজবাড়ী-১ (সদর ও গোয়ালন্দ) ও ২১০ রাজবাড়ী-২ (পাংশা-বালিয়াকান্দি-কালুখালী) নিয়ে রাজবাড়ীর ২টি আসন। এ নির্বাচনে ৫টি উপজেলা, ৩টি পৌরসভা ও ৪২টি ইউনিয়নে রাজবাড়ী জেলায় মোট ভোটার ৯ লাখ ৩২ হাজার ৫০০ জন।

 রাজবাড়ী-১ আসনে ১৫৪টি ও রাজবাড়ী-২ আসনে ১৯৪টিসহ মোট ৩৫০টি কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। দুর্গম চরাঞ্চালসহ রাজবাড়ী জেলার দুইটি আসনে মোট ১৪৬টি ভোট কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ বলে চিহ্নত করে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সাধারণ কেন্দ্র হিসেবে ২০৪টি কেন্দ্র নির্ধারণ করে নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

 রাজবাড়ী জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, ভোট গ্রহণের জন্য ইতোমধ্যে ৩৫০জন প্রিজাইডিং অফিসার, ২১৫৬জন সহকারী প্রিসাইডিং অফিসার এবং ৪৩১২জন পোলিং অফিসার ভোটের সরঞ্জাম নিয়ে ভোট কেন্দ্রে অবস্থান করছেন।

 রাজবাড়ী জেলার দুইটি আসনে নির্বাচনী এলাকায় বিচারিক আদালত পরিচালনায় ৩জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়াও নির্বাচনে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের পাশাপাশি ২১জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং নির্বাচন অনুসন্ধান কমিটিও মাঠে থাকবে।

 ঝুঁকিপূর্ণ আসনগুলোতে জেলা পুলিশের পক্ষ থেকে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। এসব ভোট কেন্দ্রে পুলিশ, আনসার মোতায়েন থাকবে। বিজিবি, সেনাবাহিনী ও র‌্যাব স্ট্রাইকিং ফোর্স হিসেবে থাকবে। এছাড়াও আইন-শৃঙ্খলা বাহিনীর সমন্বয়ে জেলায় ৩৮টি মোবাইল টিম ভোটের মাঠে কাজ করবে। এছাড়াও ৫প্লাটুন বিজিবি ও ৫৪জন সেনা সদস্য মোতায়েন থাকবে।

 এ বিষয়ে রাজবাড়ীর পুলিশ সুপার জি.এম আবুল কালাম আজাদ বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ন করতে জেলা পুলিশ সবসময় বদ্ধপরিকর। নির্বাচনকে সামনে রেখে ৮৯৭জন পুলিশ সদস্য মাঠে সার্বক্ষনিক কাজ করবে। স্ট্রাইকিং ফোর্স, স্ট্যান্ডবাই ফোর্স, মোবাইল টিম, দাঙ্গা পুলিশ আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে মাঠে থাকবে। এছাড়াও পুলিশের পাশাপাশি আনসার সদস্য, সেনাবাহিনী, বিজিবি ও র‌্যাব কাজ করবে। আমরা বিশ্বাস করি রাজবাড়ীতে কোন অপ্রীতিকর ঘটনা ঘটবে না। জেলা পুলিশ রাজবাড়ীতে একটি অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন উপহার দেবে।

 রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, নির্বাচনের সকল প্রস্তুতি সম্পূর্ণ হয়েছে। আমরা বিশ্বাস করি রাজবাড়ী জেলায় অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন উপহার দিতে পারবো।

 উল্লেখ্য, রাজবাড়ীর দুইটি আসনে মোট ১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে। এর মধ্যে রাজবাড়ী-১ আসনে ৬জন ও রাজবাড়ী-২ আসনে ৬জন প্রার্থী রয়েছে।

 রাজবাড়ী-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী কাজী কেরামত আলী নৌকা প্রতীকে, তৃণমূল বিএনপির প্রার্থী ডিএম মজিবুর রহমান সোনালী আঁশ প্রতীকে, জাতীয় পার্টির প্রার্থী হাবিবুর রহমান বাচ্চু লাঙ্গল প্রতীকে, স্বতন্ত্র প্রার্থী এডঃ ইমদাদুল হক বিশ্বাস ট্রাক প্রতীকে, স্বতন্ত্র প্রার্থী আব্দুল মান্নান মুসল্লী ঢেঁকি প্রতীকে ও স্বতন্ত্র প্রার্থী স্বপন সরকার ঈগল প্রতীক নিয়ে লড়ছেন।

 রাজবাড়ী সদর ও গোয়ালন্দ উপজেলা নিয়ে রাজবাড়ী-১ আসন গঠিত। দুইটি পৌরসভা ও ১৮টি ইউনিয়ন নিয়ে গঠিত রাজবাড়ী-১ আসন। এই আসনে মোট ভোটার আছেন ৪লাখ ৪হাজার ১৮১জন। এর মধ্যে পুরুষ ভোটার ২লাখ ৪হাজার ২৬০জন এবং নারী ভোটার ১লাখ ৯৯হাজার ৯১৫জন ও তৃতীয় লিঙ্গের ভোটার ৬জন। রাজবাড়ী সদরের মোট ভোটার ৩লাখ ৪হাজার ৬২১জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৫৩ হাজার ৬৫৪ জন, মহিলা ভোটার ৪৮ হাজার ৯৯৪ ও তৃতীয় লিঙ্গের ভোটার ৬ জন। গোয়ালন্দ উপজেলার মোট ভোটার ৯৯হাজার ৫৬০জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫০হাজার ৫৬৬জন ও মহিলা ভোটার ৪৮হাজার ৯৯৪জন। এই আসনের মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১৫৬টি। এর মধ্যে রাজবাড়ী সদরে রয়েছে ১১৫টি ও গোয়ালন্দ উপজেলায় ৪১টি কেন্দ্র রয়েছে।

 রাজবাড়ী-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম নৌকা প্রতীকে, স্বতন্ত্র প্রার্থী নূরে আলম সিদ্দিকী হক ঈগল প্রতীকে, জাতীয় পার্টির প্রার্থী মোঃ শফিউল আজম খান লাঙ্গল প্রতীকে, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের প্রার্থী মোঃ আব্দুল মতিন মিয়া মশাল প্রতীকে, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের প্রার্থী মোঃ আব্দুল মালেক মন্ডল ছড়ি প্রতীকে, তৃণমূল বিএনপির প্রার্থী এস এম ফজলুল হক সোনালী আঁশ প্রতীকে নির্বাচনে লড়ছেন।

 রাজবাড়ী-২ আসনের মোট ভোটার ৫লাখ ২৮হাজার ৩১৯জন। এর মধ্যে পুরুষ ভোটার ২লাখ ৬৯হাজার ৪৪৯ জন, মহিলা ভোটার ২লাখ ৫৮হাজার ৮৬৭জন ও তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ৩জন। বালিয়াকান্দি উপজেলার মোট ভোটার ১লাখ ৭৯হাজার ৬২৩জন। এর মধ্যে পূরুষ ৯১হাজার ৭৮৫জন, মহিলা ভোটার ৮৭হাজার ৮৩৮ জন। কালুখালী উপজেলার মোট ভোটার ১লাখ ৩৫হাজার ৪৮৬জন। এর মধ্যে ৬৯হাজার ২৭৩জন ও মহিলা ভোটার ৬৬হাজার ২১২জন ও তৃতীয় লিঙ্গের ১জন। পাংশা উপজেলার মোট ভোটার ২লাখ ১৩হাজার ২১০জন। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছে ১লাখ ৮হাজার ৩৯১জন, মহিলা ভোটার ১লাখ ৪হাজার ৮১৭জন ও তৃতীয় লিঙ্গের ২জন।

 রাজবাড়ী-২ আসনের মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১৯৪টি। এর মধ্যে বালিয়াকান্দিতে ৬৯টি, কালুখালীতে ৫০টি ও পাংশাতে ৭৫টি কেন্দ্র রয়েছে।

 

ivRevox †Rjvi 2wU Avm‡b AvIqvgx jxM g‡bvbxZ †bŠKv cÖZx‡Ki cÖv_©x‡`i cvkvcvwk wbe©vP‡b gv‡V mie i‡q‡Q ¯^Zš¿ cÖv_©xivI|

 

 Gw`K †_‡K ivRevox-2 Avm‡bi †bŠKvi cÖv_©x SyuwK‡Z bv _vK‡jI ivRevox-1 Avm‡b †bŠKvi cÖv_©x P¨v‡j‡Äi gy‡L i‡q‡Qb e‡j g‡b Ki‡Qb G Avm‡bi mvaviY †fvUvi, wbe©vPb we‡kølK I m‡PZb bvMwiKiv|

 mvaviY †fvUviiv ej‡Q, ivRevox-1 Avm‡b P¨v‡j‡Äi gy‡L i‡q‡Q †bŠKv I ivRevox-2 Avm‡b †bŠKv i‡q‡Q AcÖwZ‡iva¨ Ae¯’vq|

 g~jZt ivRevox-1 Avm‡b wbe©vP‡b nvÇvnvwÇ cÖwZØw›ØZv n‡e †bŠKv cÖZx‡Ki cÖv_©x KvRx †KivgZ Avjxi mv‡_ ¯^Zš¿ cÖv_©x UªvK cÖZx‡Ki GWt Bg`v`yj nK wek¦v‡mi| G A‡ji gvbyl Kvi c‡ÿ †fvUvwaKvi cÖ‡qvM K‡i weRqx Ki‡e †mUv wbwðZ †evSv hv‡e AvR‡Ki †fv‡Ui djvd‡j|

 ivRevox-2 Avm‡b AvIqvgx jx‡Mi cÖv_©x †gvt wRjøyj nvwK‡gi mv‡_ cÖwZØw›ØZvq †Zgb †KD †bB| ¯^Zš¿ cÖv_©x b~‡i Avjg wmwÏKx nK K…lK jx‡Mi †K›`ªxq †bZv n‡jI Øv`k RvZxq msm` wbe©vP‡b ivRevox-2 Avm‡b †fv‡Ui gv‡V †Zgb †Kvb cÖfve †dj‡Z cv‡ibwb e‡j g‡b Ki‡Q mvaviY †fvUviiv| ZvB G Avm‡b †bŠKvi cÖv_©x †gvt wRjøyj nvwKg weRqx n‡eb e‡j mvaviY †fvUviiv g‡b K‡ib|

 

বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
রাজবাড়ীতে ভূমি ব্যবস্থাপনা  বিষয়ক প্রশিক্ষণের সমাপনী
রাজবাড়ী-ভাঙ্গা-ঢাকা-রাজবাড়ী রুটে নতুন কমিউটার ট্রেন
সর্বশেষ সংবাদ