ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
রাজবাড়ীর দুইটি আসনে জামানত হারালো ৮ প্রার্থী
  • মীর সামসুজ্জামান
  • ২০২৪-০১-০৭ ১৫:১৪:৫১

গতকাল ৭ই জানুয়ারী অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজবাড়ী জেলার দুটি আসনের ৮জন সংসদ সদস্য প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়েছে।

 রাজবাড়ী জেলা নির্বাচন অফিসার মোঃ অলিউল ইসলাম জানান, নির্বাচনে কোনো প্রার্থী যদি মোট প্রদত্ত ভোটের ৮ভাগের এক ভাগ ভোট না পান, তাহলে তার জামানত বাজেয়াপ্ত হবে। 

 সেই হিসেবে রাজবাড়ী-১ আসনের ৪জন প্রার্থী ও রাজবাড়ী-২ আসনের ৪জন প্রার্থীসহ মোট ৮জন প্রার্থী প্রয়োজনীয় সংখ্যক ভোট না পাওয়ায় প্রত্যেকের জামানত বাজেয়াপ্ত হয়েছে।

 এবার রাজবাড়ী-১ আসনে ৬জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করেন। তাদের মধ্যে আওয়ামী লীগের প্রার্থী কাজী কেরামত আলী নৌকা প্রতীকে ৯৭হাজার ৩৪ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী সাবেক সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস(ট্রাক) প্রতীকে পেয়েছেন ৫৩ হাজার ১৩২ ভোট।

 এ আসনে জামানত বাজেয়াপ্ত হওয়া ৪জন প্রার্থী হলেন- স্বতন্ত্র প্রার্থী মোঃ আব্দুল মান্নান মুসল্লী(ঢেঁকি) প্রতীকে ২ হাজার ৫৫২ ভোট, তৃণমূল বিএনপির প্রার্থী ডি এম মজিবুর রহমান(সোনালী আঁশ) ২হাজার ৯১ ভোট, জাতীয় পার্টির প্রার্থী এডঃ হাবিবুর রহমান বাচ্চু(লাঙ্গল) ১হাজার ৬১৮ ভোট এবং আরেক স্বতন্ত্র প্রার্থী স্বপন সরকার(ঈগল) পেয়েছেন মাত্র ৪৮৭ ভোট। 

 প্রদত্ত মোট প্রদত্ত ভোটের (১,৫৯,৫৮৪ ভোটের) ৮ভাগের এক ভাগ (১৯হাজার ৯৪৮ ভোট) না পাওয়ায় তাদের ৪জনের জামানত বাজেয়াপ্ত করা হয়।

 অপরদিকে রাজবাড়ী-২ আসনে ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করেন। তাদের মধ্যে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম নৌকা প্রতীকে ২ লাখ ৩১ হাজার ৮৮৪ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী কেন্দ্রীয় কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক নূরে আলম সিদ্দিকী হক ঈগল প্রতীকে পেয়েছেন ৪৬ হাজার ৪৬৬ ভোট।

 এছাড়াও রাজবাড়ী-১ আসনে জাতীয় সমাজতান্ত্রিক দল(জাসদ) মনোনীত প্রার্থী মোঃ আব্দুল মতিন মিয়া(মশাল) ২হাজার ৬০২ ভোট, জাতীয় পার্টির প্রার্থী মোঃ শফিউল আজম খান(লাঙ্গল) ২হাজার ৫৩৪ ভোট, বাংলাদেশ সাংস্কৃতিক জোটের প্রার্থী মোঃ আব্দুল মালেক মন্ডল(ছড়ি) ৮৪৭ ভোট এবং তৃণমূল বিএনপির প্রার্থী এস এম ফজলুল হক(সোনালী আঁশ) পেয়েছেন মাত্র ৭৬৫ ভোট।  

 এই আসনের মোট প্রদত্ত ভোটের সংখ্যা (২,৮৫,০৯৮ ভোট) আট ভাগের এক ভাগ (৩৬,৪০৫ ভোট) না পাওয়ায় তাদের ৬ জনেরই জামানতই বাজেয়াপ্ত করা হয়েছে। 

 উল্লেখ্য, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র জমাদানের সময় ইসির নির্ধারিত ২০ হাজার টাকা করে জামানত দিতে হয়েছিল। সেই হিসেবে রাজবাড়ী-১ আসনের ৪জন এবং রাজবাড়ী-২ আসনের ৪জনসহ জামানত বাজেয়াপ্ত হওয়া ৮জন প্রার্থীর কাছ থেকে মোট ১ লাখ ৬০ হাজার টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা পড়েছে।

 
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
রাজবাড়ীতে ভূমি ব্যবস্থাপনা  বিষয়ক প্রশিক্ষণের সমাপনী
রাজবাড়ী-ভাঙ্গা-ঢাকা-রাজবাড়ী রুটে নতুন কমিউটার ট্রেন
সর্বশেষ সংবাদ