ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
আদর্শ ক্লিনিকে ডাঃ সুমি কর্তৃক সিজারকালে কিডনী ড্যামেজ হওয়া জুবাইদা’র শঙ্কা কাটেনি
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৪-০১-২৪ ১৪:১৫:২৮

রাজবাড়ী শহরের সজ্জনকান্দা পাবলিক হেলথ এলাকার আদর্শ ক্লিনিকে গত ৩১শে ডিসেম্বর সিজার করতে গিয়ে গাইনী ও প্রসূতী রোগ বিশেষজ্ঞ ডাক্তার শারমিন আক্তার সুমি কর্তৃক রোগী জুবাইদা মীরা(২৩) এর কিডনী ড্যামেজ(নষ্ট) হওয়ায় এ পর্যন্ত তার চিকিৎসার জন্য ব্যয় হয়েছে ১১ লাখ টাকা। 

 প্রতিদিন রোগীকে ডায়ালসিস করা হলেও রোগীর শঙ্কা এখনো কাটেনি। চিকিৎসকরা বলছে রোগীর সুস্থ হতে সময় লাগবে আরও ৬ থেকে ৭ সপ্তাহ।

 বর্তমানে ওই সিজারিয়ান নারী রাজধানী ঢাকার ধানমন্ডির পপুলার হাসপাতালের কিডনী বিভাগে চিকিৎসাধীন রয়েছেন। সিজারিয়ান নারী জুবাইদা মীরা রাজবাড়ী সদর উপজেলার মূলঘর ইউনিয়নের মোঃ সাব্বির মোল্লার স্ত্রী।

 এ ঘটনায় গত ২৩শে জানুয়ারী বিকালে রোগীর স্বজনদের আগমনে আদর্শ ক্লিনিক সরগরম হয়ে ওঠে। এ সময় বিপুল সংখ্যক লোক সেখানে উপস্থিত হলে পন্ড হয়ে যায় মিমাংশার চেষ্টা। পরিস্থিতির অবনতি ঠেকাতে খবর পেয়ে হাজির হয় একদল পুলিশ। ছুটে যায় সাংবাদিক ও গোয়েন্দা সংস্থার লোকজন। আর তখনই গা ঢাকা দেয় ক্লিনিকের দায়িত্বশীল ব্যক্তিবর্গ।     

 সিজারিয়ান রোগীর স্বামী সাব্বির মোল্লা বলেন, আমার স্ত্রীর পিছনে এ পর্যন্ত ১১ লক্ষ টাকা খরচ হয়ে গেছে। প্রতিদিন বেড ভাড়া, ঔষধপত্র, পরীক্ষা নিরীক্ষা, ডায়ালসিস খরচসহ হসপিটালে দিতে হচ্ছে প্রায় ৪০ হাজার টাকার মতন। গত ৩১শে ডিসেম্বর রাজবাড়ী আদর্শ ক্লিনিকে সিজারের পর আমার স্ত্রী অসুস্থ হয়ে পড়ে। এরপর তার শারীরিক অবস্থা আরও অবনতি হলে তাকে ঢাকায় রেফার করা হয়। পরে আমি পপুলার হসপিটালে ভর্তি করি। সেখানে ৪দিন আইসিইউতে থাকতে হয়েছিল। প্রতিদিন আইসিইউতে দিতে হয়েছে ১লাখ ৫০হাজার টাকা। সর্বমোট আইসিইউতে ব্যয় হয় ৬লক্ষ টাকা। সিসিইউ’তে থাকতে হয়ে দুইদিন। সেখানে প্রতিদিন দেওয়া লেগেছে ৭০ হাজার টাকা। সবমিলিয়ে সিসিইউতে ব্যয় হয় ১ লাখ ৪০ হাজার টাকা। এ পর্যন্ত কিডনী ডায়ালসিস করা হয়েছে ১২ বার। প্রতিটি ডায়ালসিস এ ব্যয় হয় সাড়ে ৪ হাজার টাকার মতন। এ পর্যন্ত ডায়ালসিস এ ব্যয় হয়েছে ৫৫ হাজার টাকা। এছাড়াও ঢাকায় আসার পর ৫টি ইনজেকশন দেওয়া লেগেছে। যার প্রতিটির দাম ১০ হাজার ৫৮৭ টাকা। পাঁচটি ইনজেকশন দিতে খরচ হয়েছে ৫২ হাজার ৯৩৫ টাকা।

 রোগীর স্বামী সাব্বির মোল্লা বলেন, আমাদের স্বজনরা এই বিষয় নিয়ে গত ২৩শে জানুয়ারী ডাঃ শারমিন আক্তার সুমির সাথে কথা বলতে গেলে সে আমাদের সাথে খারাপ ব্যবহার করে এবং আমাদেরকে বলে আপনারা যা পারেন করেন।

 সাব্বির মোল্লা আরও বলেন, চিকিৎসকরা বলেছেন আমার স্ত্রীর সুস্থ হতে আরও ৬ থেকে ৭ সপ্তাহ সময় লাগবে। আরো অনেক অর্থ খরচ হবে আমাদের। এ পর্যন্ত ব্যয় হয়েছে ১১ লক্ষ টাকা। আমরা অনেক বিশ্বাস করে আদর্শ ক্লিনিকে গিয়েছিলাম। কিন্তু চিকিৎসকের অবহেলা ও ভুলের কারণে আজ আমাদের কঠিন পরিস্থিতির মধ্যে পড়তে হয়েছে। ডাক্তারের চিকিৎসার ভুলে আর যেনো কোন রোগীর এমন কঠিন অবস্থার মধ্যে পড়তে না হয়।

 উল্লেখ্য, গত ডিসেম্বর মাসের ৩১ তারিখ বেলা সাড়ে ১২টার দিকে জোবাইদা মীরাকে সিজার করার জন্য রাজবাড়ী শহরের আদর্শ ক্লিনিকে ভর্তি করি। ওই দিন সন্ধ্যা সাড়ে ৭টার দিকে গাইনী ও প্রসূতী রোগ বিশেষজ্ঞ ডাঃ শারমীন আক্তার সুমি জোবাইদা মীরাকে সিজার করেন। সিজারের সময় এ্যানেশথেসিয়া দেন ডাঃ একরামুল করিম উল্লাস। ওটি শেষ হবার ৪৫ মিনিট পর জুবাইদা মীরাকে বেডে দেওয়া হয়। এর কিছুক্ষণ পর জোবাইদা মীরার কিচুনি উঠতে শুরু করে, জ্বর আসে, মুখ ফুলে যায়। সিজারের পর থেকে তার ইউরিন ডিসচার্জ বন্ধ হয়ে যায়। বিষয়টি তখন নার্সকে জানানো হলে তারা কোন কর্ণপাত না করে বলে সিজার করলে এমনটা হয়ে থাকে। পরের দিন সকাল থেকে বিকেল ৪টা পর্যন্ত তার প্রস্রাব হয়নি। ফলে তার শরীর ফুলে যায় ও শ্বাসকষ্ট হতে থাকে।পরে বিকেল ৫টার দিকে ডাঃ শারমিন আক্তার সুমি চেম্বারে আসলে বিষয়টি তাকে জানানো হয়। সে আমার রোগীকে দেখে কিছু ঔষুধ দেয়। সেই ঔষুধ খেয়ে কোন কাজ না হলে পরে পাশের ক্লিনিক থেকে মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ ইকবালেকে এনে দেখানো হয়। সে মীরার অবস্থা খারাপ দেখে তাৎক্ষণিক ঢাকায় এ্যাপোলো হসপিটালে রেফার করার জন্য ডাঃ সুমিকে পরামর্শ দেন। এরপর তাৎক্ষণিকভাবে ঢাকার এ্যাপোলো হাসপাতালে মীরাকে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে পরে পপুলার হসপিটালে আনা হয়। এখানে ৪দিন আইসিইউ’তে ও ২দিন সিসিইউতে রেখে ৯বার ডায়ালাইসিসি দেওয়ার পর রোগী কিছুটা স্বাভাবিক হয়। এখন প্রতি ২৪ ঘন্টায় কমপক্ষে ১বার ডায়ালাইসিসি করতে হচ্ছে।  

 এ ঘটনার বিষয়ে প্রতিবেদক গাইনী রোগ বিশেষজ্ঞ ডাঃ শারমিন আক্তার সুমির সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

 এ বিষয়ে ক্লিনিকের মালিকপক্ষের প্রতিনিধি ডাঃ মোঃ মিজানুল হক বলেন, রোগীকে গত ৩১শে ডিসেম্বর সিজার করা হয়েছিলো। সিজার করার পর বাচ্চা সুস্থ ছিলো। বাচ্চার মা ও সুস্থ ছিলো। বাচ্চার মা হঠাৎ অসুস্থ হয়ে গেলে তাকে ঢাকায় রেফার করা হয়। তবে তিনি ডাঃ শারমিন আক্তার সুমি কর্তৃক সিজারকালে কিডনী ডেমেজের বিষয়ে কোন মন্তব্য করেনি।

 

রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ