ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
সকলের সচেতনতাই পারে প্রাণঘাতী নিপাহ ভাইরাস আমাদের বাঁচাতে
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৪-০১-৩০ ১৪:০৬:৪৭

 বাংলাদেশে নিপাহ ভাইরাস সংক্রমণের বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি এবং সম্প্রদায়ের সংহতি বাড়াতে স্বাস্থ্য সেবা অধিদপ্তরে আয়োজনে গতকাল ৩০শে জানুয়ারী বেলা ১১টায় রাজবাড়ী পৌরসভার মিলনায়তনে অ্যাডভোকেসি ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে।

 রাজবাড়ীর সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহীম টিটনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসকের প্রতিনিধি অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সূবর্ণা রাণী সাহা বক্তব্য রাখেন।

 অ্যাডভোকেসি ওয়ার্কশপে বিশেষ অতিথি হিসেবে রাজবাড়ী পুলিশ সুপারের প্রতিনিধি অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অর্থ) মোঃ রেজাউল করিম, রাজবাড়ী জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ এস এম এ হান্নান ও রাজবাড়ী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবুল কালাম আজাদ বক্তব্য রাখেন।

 অন্যান্যদের মধ্যে ওয়ার্কশপে জেলা তথ্য অফিসার রেখা, জেলা শিক্ষা অফিসার মোঃ হাবিবুর রহমান, রাজবাড়ী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক খোন্দকার আব্দুল মতিন, রাজবাড়ী ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড অফিসার ফিরোজ আল মামুন, গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ ফারসিম তারান্নুম হক ও গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ শরিফুল ইসলাম।

 এ সময় পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার, রাজবাড়ী সদর হাসপাতালে মেডিকেল অফিসার, সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার, ইউনিয়ন স্বাস্থ্য কর্মকর্তা, গণমাধ্যম কর্মী ও খেজুরের রস সংগ্রহকারী গাছিরা উপস্থিত ছিলেন।

 অ্যাডভোকেসি ওয়ার্কশপে প্রথমে স্বাগত বক্তব্য ও নিপাহ ভাইরাস সম্পর্কে পাওয়ার পয়েন্ট উপস্থাপন করতে স্বাস্থ্য অধিদপ্তরের ডেপুটি প্রোগ্রামার ডাঃ শম গোলাম কাইসার ও ইউনিসেফের পক্ষ থেকে স্বাগত বক্তব্য ও পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন ডাঃ রেজাউন নবীন।

 প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসকের প্রতিনিধি অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সূবর্ণা রাণী সাহা বলেন, নিপাহ ভাইরাস একটি প্রাণঘাতী রোগ। এই ভাইরাসের কোন ভ্যাকসিন অথবা চিকিৎসা নেই। এই ভাইরাসটি বাদুড়ে মলমূত্র থেকে ছড়ায়। বিশেষ করে কাঁচা খেজুরের রস ও বাদুর অথবা কোন পাখির অর্ধেক খাওয়া ফল থেকে। তাই আমাদের সকলকে সচেতন হতে হবে। কোন অবস্থাতেই কাঁচা খেজুরের রস খাওয়া যাবে না। অর্ধেক খাওয়া ফল খাওয়া যাবে না। সচেতনতায় পারে আমাদের নিপাহ ভাইরাস থেকে বাঁচাতে।

 তিনি আরও বলেন, নিপাহ ভাইরাস সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করার জন্য প্রত্যেক মসজিদে জুম্মার খুদবায় ইমামরা আলোচনা করলে মুসল্লীরা নিপাহ ভাইরাসের ক্ষতিকর দিক সম্পর্কে জানতে পারবে, তাদের পরিবারও জানতে পারবে। প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস শুরুর আগে নিপাহ ভাইরাস সম্পর্কে শিক্ষার্থীদের মাঝে আলোচনা করা যেতে পারে। এছাড়াও বিভিন্ন সভা-সেমিনারে এই ভাইরাস সম্পর্কে আলোচনা করলে বিষয়টি সবার মাঝে ছড়িয়ে পড়বে। নিপাহ নামটি যতটা সুন্দর এর ক্ষতিকর দিক ততটাই খারাপ। তাই আমি গাছি ভাইদেরকে অনুরোধ করবো আপনারা কাঁচা খেজুরের রস কোন ভাবেই বিক্রি করবেন না। কারণ আপনার পেশা বা জীবিকার চেয়ে একটা মানুষের জীবন কিন্তু অনেক বড়। একটা মানুষের জীবনের সাথে একটা পরিবারের সম্পর্ক থাকে। তাই আপনারা আপনাদের লাভের জন্য, বেশি টাকার জন্য কারোর কাছে কাঁচা খেজুরের রস বিক্রি করবেন না।

 বিশেষ অতিথির বক্তব্যে অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অর্থ) মোঃ রেজাউল করিম বলেন, মরণঘাতী নিপাহ ভাইরাসে সংক্রমিত রোগীর মৃত্যুর ঝুঁকি ৭০ শতাংশ। বাংলাদেশে প্রায় ২৮টি জেলাতেই এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। এ ভাইরাস থেকে রক্ষা পেতে হলে আমাদের সচেতন হতে হবে। বেশিরভাগ এই রোগে আক্রান্ত হচ্ছে গ্রামের মানুষজন। তাই আমাদের প্রান্তিক পর্যায়ে গিয়ে নিপাহ ভাইরাস সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে হবে। অভিভাবকদের সচেতন করতে হবে। তাহলে এ ভাইরাস থেকে আমরা রক্ষা পেতে পারবো।

 সভাপতির বক্তব্যে জেলার সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন বলেন, শুধু খেজুরের কাঁচা রস খাওয়াই নিপাহ ভাইরাসে আক্রান্তের একমাত্র কারণ নয়। বাদুড়ের লালা বা মল লেগে থাকা যেকোনো ফল খেলেই এই রোগ হতে পারে। এমনকি আক্রান্ত রোগী থেকেও অন্যদের মধ্যে এই রোগ ছড়ায়। নিপাহ ভাইরাসের কোনো ওষুধ নেই, টিকাও নেই। কেবল মাত্র উপসর্গ অনুযায়ী চিকিৎসা দেওয়া হয়। এই ভাইরাসে আক্রান্ত ৭০ শতাংশ মানুষের মৃত্যু হয়।

 সিভিল সার্জন বলেন, নিপাহ ভাইরাসের প্রধান বাহক বাদুড়। এই ভাইরাস প্রতিরোধে কোনো অবস্থাতেই খেজুরের কাঁচা রস খাওয়া যাবে না। তবে খেজুরের রস গুড় বানিয়ে খাওয়া যাবে। খেজুরের রস ছাড়াও বিভিন্ন ফলের মাধ্যমে এই ভাইরাস ছড়াতে পারে। আমরা যেসব ফল বা সবজি না ছিলে খাই, যেমন- টমেটো, বরই, পেয়ারা, স্ট্রবেরী সেগুলো অবশ্যই সাবান দিয়ে ধুয়ে খেতে হবে। আর যেসব ফল ছিলে খাই, সেগুলো পানি দিয়ে ভালোভাবে ধুয়ে খেতে হবে। বাদুড় খেয়েছে এমন কোনো ফল খাওয়া যাবে না।

 যারা খেজুরের রস সংগ্রহ ও পরিবহণের সঙ্গে জড়িত, তাদেরকে সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। যেসব হাঁড়িতে এই রস সংগ্রহ করা হয়, তা ভালোভাবে সচেতনতার সঙ্গে পরিষ্কার করতে হবে। যারা চিকিৎসা দেবেন তাদেরকেও সচেতন থাকতে হবে। মাস্ক ও গ্লাভস পরিধান করতে হবে। কারণ এই রোগ একজন থেকে আরেকজনের মধ্যে ছড়ায়। সর্বোপরি আমাদের সচেতনতাই পারে নিপাহ ভাইরাস থেকে আমাদের রক্ষা করতে।

 অ্যাডভোকেসি সভায় নিপাহ ভাইরাসের ক্ষতিকর দিক, নিপাহ ভাইরাস প্রতিরোধে উপায়, ইত্যাদি বিষয়ে মুক্ত আলোচনা করা হয়।

 বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, নিপাহ ভাইরাসে মৃত্যুর হার ৪০ থেকে ৭৫ শতাংশ। বাংলাদেশে এই হার ৭১ শতাংশ। নিপাহ ভাইরাস ১৯৯০ এর দশকে মালয়েশিয়াতে প্রথম শনাক্ত হয়। সেখান থেকে শূকুরের মাংসের মাধ্যমে সিঙ্গাপুরে ছড়িয়ে পরে রোগটি। ২০০১ সাল থেকে দেশে ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত দেশে ৩৩৯জন নিপাহ ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। তাঁদের মধ্যে ২৪০জন মারা গেছেন। বাংলাদেশে ২০০১ সালে মেহেরপুর জেলায় নিপাহ ভাইরাসের প্রথম প্রাদুর্ভাব চিহ্নিত হয়। দেশের ২৮টি জেলায় ইতিমধ্যে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে।

 

আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে সাইবার নিরাপত্তা সংক্রান্ত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ