ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
পাংশার নাদুরিয়া ঘাট এলাকায় গড়াই নদীতে চলছে অবৈধ বালু উত্তোলন!
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৪-০২-০৫ ১৩:৪৯:১১

 রাজবাড়ী জেলার পাংশা উপজেলার কসবামাজাইল ইউনিয়নের গড়াই নদীর নাদুড়িয়া ঘাট এলাকার থেকে ড্রেজার মেশিনের মাধ্যমে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ উঠেছে।

 ড্রেজার মেশিনের পাইপের মাধ্যমে বালু অন্যত্রে নিয়ে চলছে ভরাটের কাজে। সরকারী পরিকল্পনা ছাড়া অবৈধ ভাবে বালু উত্তোলনে হুমকির মুখে কৃষকদের ফসল।

 গতকাল ৫ই ফেব্রুয়ারী সরেজমিনে গিয়ে দেখা গেছে, ড্রেজার মেশিনের দ্বারা পাইপের মাধ্যমে নদী থেকে অন্যত্রে নেওয়া হচ্ছে বালু। তবে ড্রেজার মেশিনটি বন্ধ রয়েছে। নাদুরিয়া বাজারের পশ্চিম পাশে কসবামাজাইল সড়ক সংলগ্ন স্থানীয় মোঃ ফিরোজ শেখ নামে এক ব্যক্তির জায়গা ভরাট কাজে ব্যবহার করা হচ্ছে বালু। 

 এ সময় জমির মালিক মোঃ ফিরোজ শেখ বলেন, আমার ৮শতাংশ জমির গর্ত ভরাট করার জন্য বালু ব্যবসায়ী মোঃ হাফিজকে ৫০ হাজার টাকা চুক্তিতে দিয়েছি। তিনি আমার জায়গাটি ভারাট করে দিচ্ছেন। কোথা থেকে, কি ভাবে ভরাট করে দেবেন? সেটা তার বিষয়। এ বিষয়ে আমার কিছু বলার নাই। 

 স্থানীয়রা জানায়, এই নদী এমনিতেই অনেক সরু। নদীর এক পাশ দিয়ে জাগা চরে আমরা পিঁয়াজ, রসুন, মোটর কালাই, সরিষাসহ বিভিন্ন ফসলের চাষ করেছি। ড্রেজার মেশিনের মাধ্যমে রাতের অন্ধাকারে বালু উত্তোলন করা হয়। অপরিকল্পিত ভাবে এবং অবৈধ ভাবে বালু উত্তোলন করলে আমাদের চরের জায়গায় এই ফসলী জমিগুলো নদীতে বিলীন হয়ে যাবে। এই অবৈধ বালু উত্তোলন বন্ধে প্রশাসনের হস্তক্ষেপ চান স্থানীয়রা।

 ড্রেজারের মাধ্যমে অবৈধ বালু উত্তোলনের বিষয়টি স্বীকার করে মোঃ হাফিজ বিশ্বাস জানান, প্রশাসনের অনুমতি ছাড়াই ড্রেজার মেশিন লাগিয়েছেন। 

 এ বিষয়ে পাংশা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জাফর সাদিক চৌধুরী বলেন, ওই জায়গা থেকে গত সপ্তাহে বালু উত্তোলন বন্ধ করে দিয়েছি। আবার চালুর বিষয়টি আপনার মাধ্যমে অবগত হলাম। যত দ্রুত সম্ভব প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছি।

 
গোয়ালন্দে চেয়ারম্যান প্রার্থী সেলিম মুন্সির মনোনয়ন প্রত্যাহার॥নির্বাচন যুদ্ধে ৮জন
মজলিশপুরে ট্রাক-কাভার্ড ভ্যানের সংঘর্ষে কাভার্ড ভ্যান চালক নিহত
পাংশা উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী  বুড়ো’র মোটর সাইকেল প্রতীকের পথসভা
সর্বশেষ সংবাদ