ঢাকা মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
রাজবাড়ীতে ট্রেইনি রিক্রুট কনস্টেবল পদে লিখিত পরীক্ষা আগামী ১৬ই মার্চ
  • মীর সামসুজ্জামান
  • ২০২৪-০২-২৫ ১৬:৪৩:৪৮

 রাজবাড়ীতে ‘ট্রেইনি রিক্রুট কনস্টেবল(টিআরসি) পদে লিখিত পরীক্ষা আগামী ১৬ই মার্চ সকাল ১০টায় রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে।

 জানা গেছে, গত ২০শে ফেব্রুয়ারী রাজবাড়ী পুলিশ লাইন্সে বাংলাদেশ পুলিশে ট্রেইনি রিক্রুট কনস্টেবল(টিআরসি) পদে নিয়োগের জন্য মাঠ পর্যায়ের প্রথম দিনের ইভেন্টে ‘শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইকরণ’ পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রথম দিনের ইভেন্ট শেষে বাছাইকৃত যোগ্য প্রার্থীদের গত ২২শে ফেব্রুয়ারী ‘শারীরিক সহনশীলতা পরীক্ষা’ এর ‘২০০ মিটার দৌড়, পুশআপ, লং জাম্প ও হাই জাম্প’ পরীক্ষা অনুষ্ঠিত হয়। দ্বিতীয় দিনের বাছাইকৃত যোগ্য প্রার্থীদের গত ২৩শে ফেব্রুয়ারী ‘শারীরিক সহনশীলতা পরীক্ষা’ মাঠ পর্যায়ের শেষ ইভেনটসমূহ ‘১৬০০ মিটার দৌড়, ড্রাগিং ও রোপক্লাইমিং’ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

 এই তিনটি ধাপ পার করে পরবর্তী লিখিত পরীক্ষার জন্য ৩৫৬জন মনোনীত হয়েছে। শারীরিক মাপ ও শারীরিক সহনশীলতা পরীক্ষায় উত্তীর্ণদের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। বাংলা, ইংরেজি, সাধারণ গণিত ও সাধারণ বিজ্ঞানের ওপর মোট ৪৫ নম্বরের লিখিত পরীক্ষা হবে।

 লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ১৫ নম্বরের মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

 পরবর্তী ধাপে প্রতি জেলার শূন্য পদ ও কোটা পদ্ধতি অনুসরণ করে এবং লিখিত, মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম অনুযায়ী প্রাথমিকভাবে প্রার্থী নির্বাচন করা হবে।

 প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের সংশ্লিষ্ট জেলায় স্বাস্থ্য পরীক্ষা করা হবে। স্বাস্থ্য পরীক্ষায় পাস করলে প্রার্থীদের পুলিশ ভেরিফিকেশন ফরম পূরণ করতে হবে। পুলিশ ভেরিফিকেশন সন্তোষজনক হলে প্রশিক্ষণের জন্য মনোনীত করা হবে। তবে ভেরিফিকেশনে তথ্য গোপন বা মিথ্যা তথ্য দিলে প্রার্থী অযোগ্য বিবেচিত হবেন।

 প্রশিক্ষণের জন্য নির্বাচিত প্রার্থীরা প্রশিক্ষণ কেন্দ্রে যোগদানের পর তাঁদের শারীরিক যোগ্যতাসহ অন্যান্য তথ্য আবার যাচাই করবে পুলিশ হেডকোয়ার্টার্সের প্রতিনিধির সমন্বয়ে গঠিত পুনর্বাছাই কমিটি। এসব তথ্য যাচাই-বাছাই শেষে প্রার্থীকে চূড়ান্ত ভাবে প্রশিক্ষণে অন্তর্ভুক্ত করা হবে। নির্ধারিত প্রশিক্ষণ কেন্দ্রে ০৬মাস মেয়াদী মৌলিক প্রশিক্ষণ নিতে হবে। সাফল্যের সঙ্গে প্রশিক্ষণ শেষে কনস্টেবল পদে নিয়োগ দেওয়া হবে।

 রাজবাড়ী জেলার নিয়োগ বোর্ডের সভাপতি পুলিশ সুপার জি.এম.আবুল কালাম আজাদ বলেন, সম্পূর্ণ মেধা, স্বচ্ছতা ও শারীরিক যোগ্যতার মধ্যে দিয়ে কনস্টেবল নিয়োগ হবে। কোন প্রকার প্রতারক বা দালাল চক্রের খপ্পরে কেউ যাতে না পড়ে এ বিষয়ে সর্তক থাকার জন্য আহ্বান জানান তিনি।

 আগামী ১৬/০৩/২০২৪ খ্রিঃ তারিখে বাংলাদেশ পুলিশে ট্রেইনি রিক্রুট কনস্টেবল(টিআরসি) পদে নিয়োগ-২০২৪ এর লিখিত পরীক্ষা রাজবাড়ী সরকারি উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। সকাল ৯:০০ ঘটিকা হতে ৯:৩০ ঘটিকার মধ্যে পরীক্ষার্থীরা কেন্দ্রে প্রবেশ করবে এবং সকাল ১০:০০ ঘটিকায় লিখিত পরীক্ষা শুরু হবে। 

 

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ