ঢাকা মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
পুলিশ সপ্তাহ-২০২৪॥পিপিএম-সেবা পদক পাচ্ছেন রাজবাড়ীর পুলিশ সুপার আজাদ
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৪-০২-২৫ ১৬:৪৪:১১

গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদ্ঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের জন্য স্বীকৃতি স্বরূপ পুলিশ সপ্তাহ-২০২৪ এ রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম)-সেবা পাচ্ছেন রাজবাড়ীর পুলিশ সুপার জি.এম. আবুল কালাম আজাদ। 

 ২০২২ সালের ১লা ডিসেম্বর থেকে ২০২৪ সালের ১০ই জানুয়ারী পর্যন্ত সময়ে গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদ্ঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের স্বীকৃতি স্বরূপ জন্য তাকে (পিপিএম)-সেবা পদক প্রদানের জন্য মনোনীত করা হয়েছে।

 গত ২২শে ফেব্রুয়ারী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ শাখা-২ এর এক প্রজ্ঞাপনে পদকপ্রাপ্ত পুলিশ সদস্যদের তালিকা প্রকাশ করেছে। এবার মোট ৪০০ জন পুলিশ সদস্যকে বিপিএম, পিপিএম, বিপিএম-সেবা ও পিপিএম-সেবা পদক দেওয়া হয়েছে। 

 এর মধ্যে অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ পুলিশের ৩৫ জন সদস্যকে বাংলাদেশ পুলিশ পদক(বিপিএম), ৬০ জনকে রাষ্ট্রপতি পুলিশ পদক(পিপিএম) এবং গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদ্ঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় অবদানের জন্য ৯৫ জন পুলিশ সদস্যকে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম-সেবা) এবং ২১০ জনকে রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপি এম-সেবা) দেওয়া হয়েছে।

 আগামী ২৭শে ফেব্রুয়ারী পুলিশ সপ্তাহ-২০২৪ র প্রথম দিনের কর্মসূচিতে প্যারেডে সালাম গ্রহণের পর নিজ হাতে কর্মকর্তাদের পদকে ভূষিত করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

 এই পদক পুলিশের চাকরিতে খুবই সম্মানজনক। পুলিশ কর্মকর্তারা এ জন্য আর্থিক সুবিধা পান এবং নামের শেষে এই পদক উপাধি হিসেবে ব্যবহার করেন।

 এবারই সর্বোচ্চ ৪০০ জনকে পদক দেওয়া হয়েছে। গত বছর ২০২৩ সালে ১১৭ জনকে, এর আগের বছর ২০২২ সালে ২৩০ জনকে বিপিএম ও পিপিএম পদক দেওয়া হয়।

 রাজবাড়ীর পুলিশ সুপার জি.এম আবুল কালাম আজাদ ২৭তম বিসিএস(পুলিশ) ক্যাডারের একজন কর্মকর্তা। ২০২৩ সালে ২৭শে জুলাই তিনি রাজবাড়ী জেলার ৩১তম পুলিশ সুপার হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। পুলিশ সুপার হিসেবে গত ৭ মাসে রাজবাড়ী জেলায় তার কর্মতৎপরতা প্রশংসিত। 

 রাজবাড়ীতে যোগদানের পূর্বে তিনি পুলিশের স্পেশাল ব্রাঞ্চের(এসবি’র) বিশেষ পুলিশ সুপার হিসেবে কর্মরত ছিলেন।

 সহকারী পুলিশ সুপার পদে বাংলাদেশ পুলিশে যোগদানের পর তিনি সুনামের সাথে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। তিনি সহকারী পুলিশ হিসেবে এসএসএফ, মঠবাড়িয়া সার্কেল, সিলেট জেলা দক্ষিণ সার্কেল, এডিশনাল এসপি পিরোজপুর, এডিশনাল এসপি খুলনা জেলা, স্পেশাল ব্রাঞ্চ(সিটি পলিটিক্যাল উত্তর) এর দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ তিনি ঢাকার এসবি’র বিশেষ পুলিশ সুপার হিসেবে কর্মরত ছিলেন। খুলনা জেলার পুলিশ সুপারের কার্যালয়ে অতিরিক্ত পুলিশ সুপার(দক্ষিণ) পদে কর্মরত থাকাবস্থায় তিনি ২০২১ সালের ২রা মে পুলিশ সুপার পদে পদোন্নতি পান। তার বাড়ী সাতক্ষীরা জেলার কালীগঞ্জ উপজেলার ধলবাড়িয়া ইউনিয়নের গানদুলিয়া গ্রামে। তিনি এক পুত্র সন্তানের জনক। তার সহধর্মিনী গৃহিনী।

 

রাজবাড়ীতে পুনরায় পরীক্ষা নেয়ার দাবীতে মানববন্ধন
রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
সর্বশেষ সংবাদ