ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
রাজবাড়ীতে আন্তর্জাতিক নারী দিবসে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত
  • মীর সামসুজ্জামান সৌরভ/সুজন বিষ্ণু
  • ২০২৪-০৩-০৮ ১৪:১৯:২২

 ‘নারীর সমঅধিকার, সমসুযোগ এগিয়ে নিতে হোক বিনিয়োগ’-এই প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল ৮ই মার্চ সকালে রাজবাড়ী জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে নানা কর্মসূচীর মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে।

 এ উপলক্ষে সকালে রাজবাড়ী জেলা প্রশাসকের কার্যালয় চত্ত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের পান্না চত্ত্বর সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে কালেক্টরেট সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

 রাজবাড়ীর জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য, তথ্য ও সম্প্রচার মন্ত্রনালয়ের স্থায়ী কমিটির সভাপতি আলহাজ্ব কাজী কেরামত আলী বক্তব্য রাখেন।

 সভায় বিশেষ অতিথি হিসেবে রাজবাড়ীর পুলিশ সুপার জি.এম আবুল কালাম আজাদ, পিপিএম-সেবা, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সূর্বণা রানী সাহা, নারী জাগরণের অগ্রদূত প্রবীণ আইনজীবী এডঃ দেবাহুতি চক্রবর্তী, বাংলাদেশ মহিলা পরিষদের রাজবাড়ী জেলা শাখার সাধারণ সম্পাদক ক্রিস্টানো মারিও রেখা, স্বেচ্ছাসেবক নারী কল্যাণ সমিতির সভাপতি ও ডাঃ আবুল হোসেন কলেজের সহকারী অধ্যাপক শামিমা আক্তার মুনমুন, এনজিও ফেডারেশনের সভাপতি লুৎফর ইসলাম লাবু বক্তব্য রাখেন। 

 অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রাজবাড়ী মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক আজমীর হোসেন। সভা সঞ্চালনা করেন সাদমান সাকিব রাফি।

 এ সময় জেলা প্রশাসন, মহিলা বিষয়ক অধিদপ্তর, সরকারী বিভিন্ন দপ্তর, লেডিস ক্লাব, মহিলা সংস্থা, মহিলা পরিষদ, এনজিও ফেডারেশন, টিআইবি ও সেচ্ছাসেবী বিভিন্ন মহিলা সংগঠনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 প্রধান অতিথির বক্তব্যে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য ও তথ্য সম্প্রচার মন্ত্রনালয় সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, যুগে যুগে নারীরা-পুরুষের পাশে থেকে সাহস জুগিয়েছেন এবং সব কাজে সহযোগিতা করেছেন। ১৯৭২ সালে বঙ্গবন্ধু নারীদের অধিকার সংরক্ষণে চাকরির জন্য ১০ ভাগ কোটা বাস্তবায়ন করেছিলেন। তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের কল্যাণে কাজ করে যাচ্ছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দায়িত্ব নেবার পর থেকেই নারী ও পুরুষের মধ্যে যে বৈষম্য তা কমানোর জন্য কাজ করে যাচ্ছেন। প্রত্যকটি নারী এখন কিছু না কিছু করছে। তারা উদ্যোক্তা হচ্ছে। সরকার তাদের সার্বিক ভাবে সহযোগিতা করছে।

 বিশেষ অতিথির বক্তব্যে পুলিশ সুপার জি.এম আবুল কালাম আজাদ পিপিএম-সেবা বলেন, বর্তমানে বাংলাদেশের নারীরা অনেক দূর এগিয়ে গেছে। জাতিসংঘের শান্তিরক্ষা মিশনেও তারা গুরুত্বপূর্ণ অবদান রাখছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ প্রশাসনের সবস্তরের সব পেশাতেই তারা সফলভাবে দায়িত্ব পালন করছে। বর্তমানে নারীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে হয়রানীর শিকার হচ্ছে। এ জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে সচেতন ও সতর্ক হতে হবে। কেউ হয়রানীর শিকার হলে আইন প্রয়োগকারী সংস্থাকে জানাতে হবে।

 সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, ১৯৭২ সালের সাংবিধানে রাষ্ট্র নারীকে সমান অধিকার দিয়েছে। অতীতে নারীরা শিক্ষা, অর্থনীতিসহ বিভিন্ন ক্ষেত্রে অনেক পিছিয়ে থাকলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বে জেন্ডার বৈষম্য নিরসনে দেশ অনেক এগিয়ে গেছে। নারীরা তাদের নিজ নিজ যোগ্যতা অনুযায়ী বিভিন্ন সেক্টরে প্রতিষ্ঠিত হচ্ছে। দেশে নারীর ক্ষমতায়নে ব্যাপক সাফল্য অর্জিত হয়েছে। সরকার নারীর প্রতি কোন বৈষম্য করছে না, বরং নানা ধরনের সুযোগ-সুবিধা দিচ্ছে। পার্লামেন্ট, স্থানীয় সরকার, চাকুরী-এসব ক্ষেত্রে তাদেরকে কোটা দেওয়া হচ্ছে। নানাভাবে উৎসাহ দেয়া হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রের মতো উন্নত দেশেও এ পর্যন্ত কোন নারী রাষ্ট্রপতি হয় নাই। আমাদের প্রধানমন্ত্রী চতুর্থবারের মতো দায়িত্ব পালন করছেন। নারীদের প্রতি সরকার যে দায়িত্ব পালন করছে তাতে নারীরা অনেক দূর এগিয়ে যাচ্ছে।

 
রাজবাড়ীর ২নং রেলগেট এলাকায় লাইনচ্যুত মালবাহী ট্রেন  উদ্ধার॥চলাচল স্বাভাবিক
তীব্র দাবদাহে রাজবাড়ীতে পথচারীদের পানি ও খাবার স্যালাইন দিল এসএমসি
রাজবাড়ী-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ
সর্বশেষ সংবাদ