ঢাকা শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
রাজবাড়ী জেলায় ক্রমেই বৃদ্ধি পাচ্ছে তামাক চাষ
  • আশিকুর রহমান
  • ২০২৪-০৩-১২ ১৫:০২:৫৮

 রাজবাড়ী জেলায় বছরের পর বছর তামাক চাষ ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। এতে ধানসহ বিভিন্ন রকমের ফসলের চাষাবাদ দিনদিন কমে গেলেও কৃষি বিভাগসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নির্বিকার রয়েছে।

 এলাকাবাসী জানান, তামাক চাষের জন্য প্রান্তিক কৃষকদের বিভিন্ন সিগারেট কোম্পানি অগ্রিম সার, টাকাসহ নানাভাবে প্রলোভন দিচ্ছে। ফলে কৃষকরা অন্য ফসলের পরিবর্তে তামাক চাষে ঝুঁকছে।

 জানা গেছে, রাজবাড়ী সদর উপজেলার জৌকুড়া, বাড়াইজুড়ী, নাওডুবী, বালিয়াকান্দি উপজেলার আমবাড়ীয়া, বারমল্লিকা, নওপাড়া ও কালুখালী উপজেলার রতনদিয়াসহ বিভিন্ন এলাকায় শত-শত বিঘা জমিতে তামাক চাষ হচ্ছে। যেসকল জমিতে এক সময় সবজি চাষ হতো, সেই সকল শত-শত বিঘা জমিতে এ বছর জমিতে চাষবাদ হয়েছে তামাকের।

 বালিয়াকান্দি উপজেলার আমবাড়ীয়া গ্রামের তামাক চাষী খলিল শেখ জানান, এক বিঘা জমিতে তামাক চাষে খরচ হয় ২০/২২ হাজার টাকা। আর বিক্রি হয় ৬০/৬৫ হাজার টাকা। খরচ খরচা বাদ দিয়ে বিঘা প্রতি লাভ থাকে ৪০ থেকে ৪২ হাজার টাকা।

 অন্য দিকে বিভিন্ন সিগারেট কোম্পানি অগ্রিম টাকা ও বিভিন্ন কীটনাশক দিচ্ছে। এজন্য কৃষকরা ধান কিংবা সবজি চাষ না করে তামাক চাষে ঝুঁকছেন।

 বার মল্লিকা গ্রামের সবজি চাষী বাবলু শেখ জানান, দীর্ঘদিন ধরে আমবাড়ীয়া এলাকায় শীত মৌসুমে বিভিন্ন জমিতে সবজি চাষ হতো। দেশি-বিদেশি তামাক কোম্পানি চাষিদের সবজির পরিবর্তে তামাক চাষের উদ্বুদ্ধ করছে। এখন সেই সব জমিতে তামাক চাষ হচ্ছে।

 রাজবাড়ীর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবুল কালাম আজাদ বলেন, কৃষকদের নানা ভাবে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে তামাক চাষের পরিবর্তে ভুট্টা কিংবা সবজি চাষ করতে। কিন্তু অধিক লাভের আশায় কৃষকরা প্রতিবছর তামাক চাষে ঝুঁকছে। তবে আশা করছি- ভবিষ্যতে তামাক চাষ কমে আসবে।

 রাজবাড়ী কোর্টের এডভোকেট মাহবুবুর রহমান জানান, ইদানিং রাজবাড়ীতে তামাক চাষের কারণে পরিবেশের ক্ষতি হচ্ছে। তামাক প্রক্রিয়াজাত করার জন্য অনেক চুল্লি তৈরি হয়। এসব চুল্লি মানবদেহ ও পরিবেশের জন্য ক্ষতিকর।

 রাজবাড়ী সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ মোহাম্মদ আসিফ আকবর নিবিড় বলেন, তামাক চাষাবাদে ক্ষতিকারক ওষুধ ব্যবহারে চাষীদের চর্মরোগ ও শ্বাসকষ্টসহ নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে।

 রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, এ বছর ৩০ হেক্টর জমিতে তামাক চাষ হয়েছে।

 

১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
রাজবাড়ী শহরের রেলওয়ে মাঠে জমে উঠেছে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলা
বড় কাভার্ড ভ্যান চালকদের গলার কাঁটা নতুন ৬ ফেরী!