ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
জাতীয় সংসদে উত্থাপিত বৈষম্য বিরোধী বিল অবিলম্বে পাশের দাবিতে রাজবাড়ীতে মানববন্ধন
  • মিঠুন গোস্বামী
  • ২০২৪-০৩-২১ ১৭:০৭:৪০
জাত-পাত ও পেশাভিত্তিক বৈষম্য প্রতিরোধে জাতীয় সংসদে উত্থাপিত বৈষম্য বিরোধী বিল অবিলম্বে পাশের দাবিতে গতকাল ২১শে মার্চ বিকালে রাজবাড়ী প্রেসক্লাবের সামনে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালিত হয় -মাতৃকণ্ঠ।

‘আমাদের সংগ্রাম, আমাদের মর্যাদা, আমাদের মুক্তি’ এই স্লোগান কে সামনে রেখে রাজবাড়ীতে জাত-পাত ও পেশাভিত্তিক বৈষম্য প্রতিরোধে জাতীয় সংসদে উত্থাপিত বৈষম্য বিরোধী বিল অবিলম্বে পাশের দাবিতে গতকাল ২১শে মার্চ বিকালে রাজবাড়ী প্রেসক্লাবের সামনে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলনের (বিডিইআরএম) আয়োজিত মানববন্ধন কর্মসূচির সভাপতিত্ব করেন বিডিইআরএম’র রাজবাড়ী জেলা শাখার সভাপতি অরুণ কুমার সরকার।

মানববন্ধনে বক্তব্য রাখেন ওয়াকার্স পার্টি রাজবাড়ী জেলা শাখার সভাপতি জ্যোতি সংকট ঝন্টু, নাগরিক সমাজ রাজবাড়ী জেলা শাখার সাধারণ সম্পাদক শাহাদত ফকির, মহিলা পরিষদ রাজবাড়ী শাখার সাধারণ সম্পাদক  ক্রিস্টিনা মারিও রেখা, বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদ জেলা শাখার সভাপতি বাসুদেব মন্ডল, সাধারণ সম্পাদক উত্তম দাস, বিডিইআরএম রাজবাড়ী জেলা শাখার সাধারণ সম্পাদক অনিল রবি দাস, সাংগঠনিক সম্পাদক গৌতম দাস ও আদিবাসী কমিটি সদর উপজেলা শাখার সভাপতি তাপস দাস প্রমুখ। 

এ সময় বক্তারা তাদের দাবীসমূহ তুলে ধরে বলেন, জাতীয় সংসদে সাধারণ সংরক্ষিত আসনে জনগোষ্ঠীর হবে, বাজেটে দলিত জনগোষ্ঠীর জন্য সুনির্দিষ্ট ভাবে ‘সামাজিক কর্মসূচির বরাদ্দ বাড়াতে হবে। পৌরসভায় দলিত জনগোষ্ঠীর জন্য আবাসন করার মাধ্যমে গ্রামীণ অধিকার প্রতিষ্ঠা করতে হবে। পরিচ্ছন্নতাকর্মীদের পেশাগত স্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় সুরক্ষার উপকরণ সরবরাহ করতে হবে। বিশ্ববিদ্যালয়সহ দেশের শিক্ষা প্রতিষ্ঠানে দলিত কোটা করতে হবে। সবধরনের সরকারী চাকরিতে দলিত জনগোষ্ঠীর জন্য ‘কোটা’ চালু করতে হবে।

ফরিদপুর রেল স্টেশনে চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ দাবীতে অবস্থান কর্মসূচি
আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
সর্বশেষ সংবাদ