ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে রেলপথ মন্ত্রীর বাণী
  • (মোঃ জিল্লুল হাকিম,এমপি)
  • ২০২৪-০৩-২৫ ১৫:১৫:৫৮

আজ ২৬ মার্চ ৫৪তম মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস। ঐতিহাসিক এই দিনে পরম শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। সশ্রদ্ধচিত্তে স্মরণ করছি মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহিদদের, জাতীয় চার নেতা, বীর মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধের সংগঠক ও সমর্থক, বিদেশি বন্ধু এবং সকল স্তরের জনগণকে, যাঁরা আমাদের অধিকার আদায় ও মুক্তিসংগ্রামে বিভিন্নভাবে অবদান রেখেছেন।

 ২৫ মার্চ রাতে গ্রেফতার হওয়ার পূর্বে তৎকালীন পূর্ব পাকিস্তানের অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আনুষ্ঠানিকভাবে এক তার বার্তায় বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। ১৯৭২ সাল থেকে দিনটিকে বাংলাদেশে জাতীয় দিবস হিসেবে উদযাপন করা হচ্ছে। ১৯৭১ সালের ২৫ মার্চ তৎকালীন পশ্চিম পাকিস্তান সরকার গভীর রাতে বাংলাদেশের নিরীহ জনগণের উপর হামলা চালায়। ঢাকার বিভিন্ন স্থানে গোলাবর্ষণ করা, অগ্নিসংযোগ করা, নারীদের উপর পাশবিক নির্যাতন চালানো এবং অনেক স্থানে পরিকল্পিতভাবে গণহত্যা চালানো হয়। এমতাবস্থায় জনসাধারণ যুদ্ধের প্রস্তুতি নিতে শুরু করেন। আনুষ্ঠানিক ঘোষণার পর আপামর বাঙালি জনতা পশ্চিম পাকিস্তানি জান্তার বিরুদ্ধে যুদ্ধে ঝাপিয়ে পড়ে। ভারতের অবিস্মরণীয় সমর্থনের ফলস্বরূপ দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে পূর্ব পাকিস্তান স্বাধীন করে বাংলাদেশের অভ্যুদয় ঘটায়।

 বঙ্গবন্ধু সবসময় একটি সুখী-সমৃদ্ধ দেশ গড়ার স্বপ্ন দেখতেন। তাঁর সেই স্বপ্ন বাস্তবায়নে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে। টেকসই উন্নয়নের এ অগ্রযাত্রা অব্যাহত থাকলে ২০৪১ সালের মধ্যেই বাংলাদেশ বিশ্বের বুকে একটি উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে মাথা উচু করে দাঁড়াবে, ইনশাআল্লাহ। মাননীয় প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কাজ করছেন। রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ে তার অন্যতম সারথী।

২৬ মার্চে, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহিদদের আত্মার মাগফেরাত কামনা করছি। 

জয়বাংলা

জয় বঙ্গবন্ধু  

 (মোঃ জিল্লুল হাকিম,এমপি)

             মন্ত্রী

      রেলপথ মন্ত্রণালয়

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।

 
অভিবাসন সংক্রান্ত অপতথ্য রোধে বাংলাদেশ ও ইতালি একত্রে কাজ করবে ঃ তথ্য প্রতিমন্ত্রী
পরিবেশ সাংবাদিকতা সুরক্ষায় প্রাতিষ্ঠানিক উদ্যোগ নেয়া হবে -------তথ্য প্রতিমন্ত্রী
সাধারণ রোগী হিসেবে এনআইও’তে চোখের চিকিৎসা নিলেন প্রধানমন্ত্রী
সর্বশেষ সংবাদ