ঢাকা বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
যথাযোগ্য মর্যাদায় রাজবাড়ীতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৪-০৩-২৬ ১৭:৩৫:০০

মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে গতকাল ২৬শে মার্চ সারাদেশের ন্যায় রাজবাড়ীতেও ৫৪তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে।

 ১৯৭১ সালের এই দিনে বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার মধ্যদিয়ে বিশ্ব মানচিত্রে বাংলাদেশ নামে একটি নতুন রাষ্ট্রের আত্মপ্রকাশ করে।

 যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন উপলক্ষে রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে নানা কর্মসূচি পালিত হয়েছে। 

 প্রত্যুষে রাজবাড়ী পুলিশ লাইন্সে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা এবং সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারী/আধা-সরকারী/স্বায়ত্বশাসিত ও বেসরকারী ভবন/স্থাপনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ৭টায় রাজবাড়ী জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করা হয়। 

 দিবসের শুরুতে প্রথমে জাতির পিতা ঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন জেলা প্রশাসক আবু কায়সার খানসহ জেলা প্রশাসনের উর্ধতন কর্মকর্তাবৃন্দ। এরপর পুলিশ সুপার জি.এম আবুল কালাম আজাদসহ জেলা পুলিশ, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটনসহ সিভিল সার্জন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাবৃন্দ, জেলা বিচার বিভাগ, জেলা কারাগারের জেল সুপার, পানি উন্নয়ন বোর্ড, আঞ্চলিক পাসপোর্ট অফিস, মহিলা বিষয়ক অধিদপ্তর, সদর উপজেলা পরিষদসহ বিভিন্ন সরকারী ও বেসরকারী দপ্তর প্রধানগণ।

 এরপর জেলা প্রশাসন, জেলা পুলিশসহ বিভিন্ন সরকারী দপ্তর প্রধানগণ রাজবাড়ীর শ্রীপুর কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে, রাজবাড়ী রেলগেটের শহীদ স্মৃতিফলকে, লোকোশেড বধ্যভূমিতে, মুক্তিযোদ্ধা শহীদ রফিক, সফিক, সাদিকের কবরস্থান ও মুক্তিযোদ্ধা শহীদ আঃ আজিজ খুশি’র কবরস্থানে পুষ্পস্তবক অর্পণ করা করেন।

 সকাল সাড়ে ৮টায় বীর মুক্তিযোদ্ধা শহীদ খুশি রেলওয়ে ময়দানে জেলা প্রশাসক কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সঙ্গীত পরিবেশন, বীর মুক্তিযোদ্ধা, পুলিশ, আনসার ও ভিডিপি, বিএনসিসি, সরকারী শিশু পরিবার, কলেজ, মাদ্রাসা ও বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, রোভার স্কাউট, বয়েজ স্কাউট, গার্লস গাইড, কাবস্, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সমন্বয়ে সমাবেশ, কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শন এবং পুরস্কার বিতরণ, সকাল ১১টায় অফিসার্স ক্লাবে জেলার বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

 দুপুর সাড়ে ১২টায় রাজবাড়ী লেডিস ক্লাব প্রাঙ্গণে মহিলাদের অংশগ্রহণে মুক্তিযুদ্ধভিত্তিক আলোচনা সভা, একই সময়ে সাধনা সিনেমা হল ও রাজবাড়ী শিশু পার্কে স্কুল ছাত্র/ছাত্রীদের মুক্তিযুদ্ধ বিষয়ক প্রামাণ্য চলচিত্র প্রদর্শনী ও শিশু পার্ক সর্বসাধারণের জন্য উন্মুক্ত রাখা হয়, দুপুর ২টায় ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং দেশের উন্নয়ন’ বিষয়ে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 এছাড়াও সুবিধাজনক সময়ে সকল মসজিদ/মন্দির/গীর্জা ও অন্যান্য উপাসনালয়ে জাতির শান্তি, সমৃদ্ধি ও দেশের উন্নয়ন ও অগ্রগতি কামনা করে বিশেষ মোনাজাত ও প্রার্থনা করা হয়।

 এছাড়াও জেলা তথ্য অফিস কর্তৃক রাজবাড়ী রেলগেট সংলগ্ন শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলক চত্ত্বরে প্রামাণ্যচিত্র প্রদর্শনী, জেলা কারাগার, সরকারী শিশু পরিবার ও সরকারী হাসপাতালে উন্নতমানের খাবার পরিবেশনা ও শহরের প্রধান প্রধান সড়ক ও সরকারী/বেসরকারী প্রতিষ্ঠানসমূহে আলোকসজ্জা করা হয়।

 

 
জামাইকে বিষপানে হত্যার অভিযোগ শাশুড়ীর বিরুদ্ধে: রাজবাড়ী থানায় অভিযোগ
রাজবাড়ীতে জেলা প্রশাসকের কার্যালয়ে স্টাফ মিটিং অনুষ্ঠিত
রাজবাড়ীতে পদোন্নতিপ্রাপ্ত দুই সদস্যকে  র‌্যাংক ব্যাজ পড়িয়ে দিলেন পুলিশ সুপার
সর্বশেষ সংবাদ