ঢাকা শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
অনলাইনে প্রকাশিত সংবাদ প্রসঙ্গে আবুল কালাম আজাদের প্রতিবাদ
  • ষ্টাফ রিপোর্টার
  • ২০২৪-০৩-২৮ ১৫:৪৪:৩২

‘সকালের খবর ২৪ ডট কম’ নামক অনলাইনে গত ১৯শে মার্চ-২০২৪ তারিখে “শূণ্য থেকে হাজার কোটি টাকার মালিক আবুল কালাম আজাদ; কি তার আয়ের উৎস?”  শিরোনামে প্রকাশিত সংবাদটি আমার দৃষ্টি আকৃষ্ট হয়েছে। উক্ত সংবাদে আমাকে জড়িয়ে উদ্দেশ্যমূলকভাবে কতিপয় অসত্য তথ্য পরিবেশন করা হয়েছে। বিশেষ করে সাংবাদিকতার সকল নিয়ম নীতি উপেক্ষা করে আমার আত্মপক্ষ সমর্থনের কোনরূপ সুযোগ হিসেবে অভিযুক্ত ব্যক্তির কোন জবাব কিংবা বক্তব্য গ্রহণ না করে ব্যক্তিগত গোপনীয়তার বিষয়কে জনসন্মুখে বিকৃতভাবে প্রকাশ করা হয়েছে। আমি উক্ত সংবাদের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। 
 প্রকাশিত সংবাদে আমাকে হেয় প্রতিপন্ন করার উদ্দেশ্যে আমার পরিবারের অতীতকে বিকৃতভাবে উপস্থাপন করা হয়েছে। কারণ কোন ব্যক্তির অতীতে আর্থিক অবস্থা সন্তোষজনক নাও থাকতে পারে। এটি কোন অপরাধ নয়। এছাড়া পূর্বপুরুষ আর্থিকভাবে অস্বচ্ছল ছিল বলে বর্তমানে কেউ স্বচ্ছল হতে পারবে না এমনটিও নয়। কিন্তু উক্ত প্রতিবেদনে আমার পারিবারিক আর্থিক স্বচ্ছলতা কিংবা পূর্ব পুরুষের আর্থিক সক্ষমতার একটি তুলনামূলক চিত্র সম্পূর্ণ বিকৃতভাবে তুলে ধরার চেষ্টা করা হয়েছে।
 প্রকাশিত প্রতিবেদনটি প্রস্ততের ক্ষেত্রে অনুসন্ধানী সাংবাদিকতার কোন নিয়ম, কানুন ও নীতিমালা অনুসরণ  করা হয়নি। এটি ব্যক্তি বিশেষের প্ররোচনায় প্ররোচিত হয়ে প্রকাশ করা হয়েছে। প্রকাশিত সংবাদে আমার ক্রয় করা জমির পরিমাণ ও মনগড়া যে মূল্য ধরা হয়েছে তা সবৈব মিথ্যা ও ভিত্তিহীন হইতেছে। সংবাদের কোথাও সংশ্লিষ্ট জমির তৎকালীন সময়ের অর্জিত মূল্যের বিষয়ে কর্তৃপক্ষের কোন বক্তব্য উপস্থাপন করা হয়নি। এ কারণে সংশ্লিষ্ট জমির মূল্য প্রতিবেদকের মনগড়া ও স্বঘোষিত হইতেছে। সংশ্লিষ্ট প্রতিবেদক কোন তথ্যের ভিত্তিতে আমার অর্জিত সম্পদের মূল্য হাজার কোটি টাকা নির্ধারণ করল তাও আমার বোধগম্য নয়। আমার নিজ নামে কোন ব্যাংকে কত টাকা সংরক্ষিত বা জমা আছে তাও প্রতিবেদনের কোথাও উল্লেখ করা হয়নি। তাহলে কি তথ্যের ভিত্তিতে তিনি  স্থাবর-অস্থাবর সম্পদ ও অর্জিত সম্পদেরর মূল্য নির্ধারণ করলেন উল্লেখিত বিষয়ে আমি অবহিত নই। এছাড়া সংবাদ সংশ্লিষ্ট যে জমিগুলোর বিবরণ উল্লেখ করা হয়েছে তার নির্দিষ্ট কোন অবস্থান, দাগ, খতিয়ান ও পরিমাণ কোন তথ্যই সংযুক্ত নেই। সেকারণে জমিগুলোর মালিকানাও নির্দিষ্ট নয়। প্রসঙ্গত উল্লেখ করা প্রয়োজন প্রতিবেদনে উল্লেখিত সবগুলো জমি আমার নিজের নয়।
 প্রকৃতপক্ষে আর্থিকভাবে স্বাবলম্বী একজন ব্যক্তির নগদ অর্থ সহ সম্পদের সামগ্রিক বিবরণী আয়কর ফাইলে সংযুক্ত থাকে। আমি একজন নিয়মিত করদাতা হিসেবে আমার আয়কর রিটার্ণেও আমার সম্পদ বিবরণীর উল্লেখ রয়েছে। এছাড়া প্রতি বছরের অর্জিত সম্পদও আমি যথাসময়ে রিটার্ণে সন্নিবেশিত করে যথাযথ কর্তৃপক্ষের নিকট দাখিল করে থাকি। সে কারণে সম্পদ অর্জনের বিষয়টি দেখার দায়িত্ব সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। এনিয়ে ব্যক্তি বিশেষের অনুমাণ নির্ভর বক্তব্য জনসন্মুখে প্রকাশ ও প্রচার করার আইনগত বৈধতাই বা কি ?
 দারিদ্রতা যেমন ভাগ্যের নির্মম পরিহাস, তেমনি অর্থ, বিত্ত, মান-সম্মান সবকিছুই সৃষ্টিকর্তার এক বিশেষ নেয়ামত। মানুষ নিজের চেষ্টার বিনিময়েও তার ভাগ্যের পরিবর্তন ঘটান। এটাই পৃথিবীর স্বাভাবিক নিয়ম। এখানে আমি ব্যক্তিগতভাবে সমস্যার কোন কারণ খুঁজে পইনা। অথচ প্রকাশিত প্রতিবেদনে আমাকে বেপরোয়া হয়ে ওঠার যে অভিযোগ আনা হয়েছে, তার বিন্দুমাত্র সত্যতা নেই। আমার বিরুদ্ধে কেউ কথা বলার সাহস পায়না এমন অভিযোগ সত্যিই হাস্যকর। এছাড়া শহরের মোড়ে মোড়ে নিজের রঙ্গীন পোষ্টার ছাপিয়ে উপজেলা নির্বাচনের জানান দেওয়ার পাশাপাশি কালো টাকা সাদা করার অপচেষ্টার যে উক্তি করা হয়েছে তারই কি বাস্তবতা রয়েছে সেটিও আমার বোধগম্য নয়। কারণ রাজবাড়ী শহরের মোড়ে উপজেলা নির্বাচনের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদের অন্ততঃ এক ডজন প্রার্থীর রঙ্গীন পোষ্টার শোভা পাচ্ছে। এদের মধ্যে দুই একজনের আয়কর হিসাবই খোলা নেই। তাহলে তাদের রঙ্গীন পোষ্টার কি কারণে, সঙ্গতভাবেই সে প্রশ্ন সকলের।
 মূলতঃ একজন ব্যাক্তির একান্ত ব্যক্তিগত বিষয়কে উদ্দেম্যমূলক ও অযাচিতভাবে সংবাদ মাধ্যমে প্রচার ও প্রকাশ করে একটি পরিবারের চরিত্র হননের যে অপচেষ্টা করা হয়েছে আমি তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। প্রতিবাদকারী ঃ আবুল কালাম আজাদ, বানীবহ, রাজবাড়ী।

১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
রাজবাড়ী শহরের রেলওয়ে মাঠে জমে উঠেছে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলা
বড় কাভার্ড ভ্যান চালকদের গলার কাঁটা নতুন ৬ ফেরী!