ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
দৌলতদিয়া নৌরুটে চাপ বাড়ছে লঞ্চে॥কঠোর অবস্থানে প্রশাসন
  • মইনুল হক মৃধা
  • ২০২৪-০৪-০৭ ১৫:৩৭:৪৯

আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দৌলতদিয়া ফেরী ঘাট এলাকায় যাত্রী ও যানবাহনের চাপ নেই। তবে ঈদের আনন্দ ভাগাভাগি করতে লঞ্চ ঘাটে বাড়ি ফেরা মানুষের চাপ কিছুটা বাড়ছে।
 গতকাল ৭ই এপ্রিল সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত দৌলতদিয়া ফেরী ও লঞ্চ ঘাট ঘুরে এসব চিত্র দেখা যায়।
 সরেজমিনে দেখা গেছে, রাজধানী থেকে আসা মানুষ দৌলতদিয়া নৌপথ হয়ে পরিবারের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করতে বাড়ি ফিরছেন। তবে পদ্মা সেতু চালু হওয়ার পর থেকে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে যাত্রী ও যানবাহনের সংখ্যা কমে গেছে। এ কারণে এবার ঈদযাত্রা শুরু হলেও এ নৌপথে যাত্রী ও যানবাহনের চাপ অন্যান্য ঈদের সময়ের চেয়ে কম।
 দৌলতদিয়া লঞ্চ ঘাটে গিয়ে দেখা গেছে, ২০/২৫ মিনিট পরপর এক একটি লঞ্চ পাটুরিয়া ঘাট থেকে যাত্রী নিয়ে ছেড়ে দৌলতদিয়া প্রান্তে আসছে। প্রতিটি লঞ্চ শতাধিক যাত্রী নিয়ে ঘাটে ভিড়ছে। লঞ্চ ও ফেরী ঘাটে যেন কোন অপ্রীতিকর ঘটনা না ঘটতে পারে সেজন্য জেলা পুলিশের পাশাপাশি দৌলতদিয়া নৌ-পুলিশের একটি দল দায়িত্ব পালন করছে। তবে পাটুরিয়া থেকে ছেড়ে আসা প্রতিটি ফেরীতে যাত্রীবাহী বাসের চেয়ে ব্যক্তিগত ছোট গাড়ি এবং মোটর সাইকেলে করে অনেকে বাড়ি ফিরছেন। তবে ফেরীতে তেমন কোন যাত্রী দেখা যায়নি।
 দৌলতদিয়া লঞ্চ ঘাটে কথা হয় গাজীপুর থেকে পরিবার নিয়ে আসা যশোরগামী যাত্রী জুয়েল আহম্মেদের সাথে। তিনি বলেন, আমি ঢাকায় মেশিনের পার্সের ব্যবসা করি। কাল বা পরশু থেকে অতিরিক্ত ভিড় হবে বলে পরিবার নিয়ে আগে ভাগেই ঈদ করতে গ্রামের বাড়ি যাচ্ছি। পথে কোন সমস্যা হয়নি। মহাসড়ক একদম ফাঁকা। বাকি পথটুকু ভালো মতো যেতে পারলেই হয়।
 ঢাকা গাবতলী থেকে ছেড়ে আসা সাকুরা পরিবহনের চালক হাবিবুর রহমান বলেন, প্রতিবছর ঈদের আগে পাটুরিয়া ঘাটে এসে ফেরী পার হওয়ার জন্য ঘন্টার পর ঘন্টা বসে থাকতে হয়। এবার ঘাটে এসে সরাসরি ফেরীতে উঠতে পারছি। তবে এখন পর্যন্ত যাত্রীর তেমন কোন চাপ নেই। মহাসড়কেও কোন সমস্যা নেই।
 এদিকে বেলা সাড়ে ১ টার দিকে দৌলতদিয়া ফেরী ও লঞ্চঘাট পরিদর্শন করেন নৌ-পুলিশ হেডকোয়ার্টারের পুলিশ সুপার মোহাম্মদ আজিজুল ইসলাম।
 ঘাট পরিদর্শনকালে বলেন, যাত্রীদের নিরাপদ পারাপারে আমরা কাজ করছি, লঞ্চে অতিরিক্ত যাত্রী, যাত্রীদের নিরাপদে পারাপারে জন্য লঞ্চ গুলোতে লাইফ জ্যাকেট, লঞ্চের ফিটনেস দেখা হচ্ছে। এছাড়াও যাত্রীদের সচেতনতা বৃদ্ধিতে সচেতনতা মূলক বার্তা দেয়া হচ্ছে। আমাদের নৌ পুলিশ হেডকোয়ার্টার থেকে পরিস্কার ভাবে বলা হয়েছে যেন ঈদ যাত্রায় কোন ভোগান্তি না হয়। যাত্রীদের নিরাপত্তায় আমাদের নৌপুলিশের সদস্যরা ঘাটে সর্বক্ষণিক নজরদারি করছে।
 বিআইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয়ের ব্যবস্থাপক (বাণিজ্য) মোঃ সালাহ উদ্দিন জানান, এবারের ঈদযাত্রায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে যাত্রী ও যানবাহন পারাপারে বর্তমানে ১৪টি ফেরী চলাচল করছে। এছাড়া ৩টি ঘাট সচল রয়েছে। তবে বর্তমানে ঈদযাত্রায় বাড়ি ফেরা মানুষের তেমন কোন চাপ নেই দৌলতদিয়া প্রান্তে। ঘাটে আসা মানুষের ঈদযাত্রা নির্বিঘ্নে করতে সব রকম প্রস্তুতি আমরা সম্পন্ন করেছি।

বালিয়াকান্দির নতুনচরে বাল্যবিয়ে পন্ড বরের জরিমানা॥কনের পিতা কারাগারে
কালুখালী উপজেলা পরিষদের নির্বাচনে উত্তাপ নেই চেয়ারম্যান প্রার্থী টিটো চৌধুরী সুবিধাজনক অবস্থানে
আসন্ন পাংশা উপজেলা নির্বাচন উপলক্ষ্যে পূজা উদযাপন পরিষদের মতবিনিময় সভা
সর্বশেষ সংবাদ