ঢাকা মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
রাজবাড়ীতে বিচাপতি-আইনজীবী এবং আইন শিক্ষার্থীদের ঈদ পুনর্মিলনী ও সাংস্কৃতিক সন্ধ্যা
  • শিহাবুর রহমান
  • ২০২৪-০৪-১৪ ১৬:৪০:১৭

‘ন্যায় বিচার ও শৃঙ্খলা প্রতিষ্ঠা, ল' ফোরাম রাজবাড়ীর প্রচেষ্টা’-এ শ্লোগানকে ধারণ করে রাজবাড়ীতে বিচারক, আইনজীবী ও আইনের শিক্ষার্থীদের নিয়ে ঈদ পুনর্মিলনী ও সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে।
 ঈদের দ্বিতীয় দিনে গত ১২ই এপ্রিল বিকেল ৩টায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ঈদ পুনর্মিলনী ও সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়। 
 এতে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ সুপ্রিম কোর্ট, হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান উপস্থিত ছিলেন।
 ‘ল’ ফোরাম, রাজবাড়ীর সভাপতি ঈসরাইল হোসেনের সভাপতিত্বে কে.এম মশিউর রহমান ও মেহেরীন জামান মৌ এর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ‘ল’ ফোরাম, রাজবাড়ীর সাধারণ সম্পাদক জিসানুল হাসান বর্ষণ।
 প্রধান অতিথির বক্তব্যে বিচারপতি এস. এম. কুদ্দুস জামান বলেন, বর্তমানে ভালো আইনজীবীর সংখ্যা হাতে গোনা। আইন শুধু পড়ার উদ্দেশ্যে নয়, আইনকে ভালো করে জানা এবং চিন্তাও করতে হবে। একটি আইন কেন তৈরি হলো তার পেছনের ইতিহাস জানতে হবে।
 তিনি বলেন, ন্যায় বিচার পেতে বিচারকের চেয়ে আইনজীবীরাই বেশি ভূমিকা রাখেন। তাই আমাদের ভালো আইনজীবী হতে হবে। পাশাপাশি আইনের শিক্ষার্থী হিসেবে জনগণের দোরগোড়ায় আইনের সেবা পৌঁছে দিতে হবে। 
 এর আগে বেলা ২টায় আনন্দ র‌্যালীতে অংশ নেয় আমন্ত্রিত অতিথি ও শিক্ষার্থীরা। র‌্যালীটি জেলা শিল্পকলা একাডেমীর সামনে থেকে শুরু হয়ে পান্না চত্বর ঘুরে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় শিল্পকলায় এসে শেষ হয়। 
 এরপর বিকেল ৩টায় পবিত্র কোরআন তেলাওয়াত, গীতা পাঠ এবং জাতীয় সংগীতের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়ে চলে সন্ধ্যা পৌনে ৬টা পর্যন্ত। 
 আলোচনা সভা শেষে মনোমুগ্ধকর পরিবেশে সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়। এতে বিচারক, আইনজীবীসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজে আইন শাস্ত্রে অধ্যায়নুুরত শিক্ষার্থীরা অংশ গ্রহণ করেন। সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশাত্মবোধক গান, ভাওয়াইয়া, ভাটিয়ালি, লালন সংগীত সহ নিত্য পরিবেশন করা হয়। 
 এছাড়াও অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কুষ্টিয়ার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের বিচারক(জেলা জজ) সৈয়দ হাবিবুল ইসলাম, ল’ফোরাম, রাজবাড়ীর প্রধান পৃষ্ঠপোষক নড়াইলের অতিরিক্ত জেলা ও দায়রা জজ মুহাম্মদ আকরাম হোসেন, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এবং রাজবাড়ী জেলা জজ আদালতের বিজ্ঞ জিপি মোঃ আনোয়ার হোসেন ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিজ্ঞ আইনজীবী সাইফুজ্জামান তুহিন।
 অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে যুগ্ম জেলা ও দায়রা জজ(ঢাকা) শেখ মোঃ ওয়াসিম, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট(ফরিদপুর) গৌর সুন্দর বিশ্বাস, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট(ফরিদপুর) রাইসা সরকার, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট(বরগুনা) আরিফা আফরিন আখিঁ, সহকারী জজ(বরিশাল) মিরাজুল ইসলাম, ঢাকাস্থ রাজবাড়ী জেলা আইনজীবী সমিতির সভাপতি জোবায়দা পারভীন, সাধারণ সম্পাদক ইসতিয়াক জুয়েল, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী মোঃ শাহেদ খান, ঢাকা ওয়াসার প্রকৌশলী মোঃ মোস্তাফিজুর রহমান এবং ফেন্ডস নিটওয়্যার, ঢাকার এমডি মোঃ ইমরান হোসেন উপস্থিত ছিলেন।
 উল্লেখ্য, ল’ ফোরাম, রাজবাড়ী বিচারক, আইনজীবী এবং রাজবাড়ীস্থ বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজে আইন শাস্ত্রে অধ্যায়নরত শিক্ষার্থীদের নিয়ে গঠিত একটি অরাজনৈতিক সেবামূলক সংগঠন।

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ