ঢাকা মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
রাজবাড়ীতে ৩দিনের বাংলা উৎসব আজ শুরু হচ্ছে॥সংবাদ সম্মেলন
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২৪-০৪-১৭ ১৬:১৬:০৪

বাংলা ভাষার শুদ্ধ ও যথাযথ চর্চা, বাংলা সাহিত্যের প্রতি তরুণ প্রজন্মকে উৎসাহিত এবং এ সাহিত্যকে আরও বিকশিত করার লক্ষ্যে রাজবাড়ী একাডেমীর উদ্যোগে আজ বৃহস্পতিবার তিন দিনব্যাপী(১৮, ১৯ ও ২০শে এপ্রিল) রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের মাঠে শুরু হবে নবম বাংলা উৎসব।
 গতকাল ১৭ই এপ্রিল দুপুরে জেলা শিল্পকলা একাডেমীতে সংবাদ সম্মেলনের মাধ্যমে বিষয়টি সাংবাদিকদের জানান রাজবাড়ী একাডেমীর সভাপতি ও সাবেক জেলা শিক্ষা অফিসার সৈয়দ সিদ্দিকুর রহমান।
 সংবাদ সম্মেলনে রাজবাড়ী একাডেমীর সাধারণ সম্পাদক কুষ্টিয়া মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ মোঃ ইকবাল হোসেন, সহ-সভাপতি সাইফুদ্দিন, সাংগঠনিক সম্পাদক ফারুক উদ্দিন বক্তব্য রাখেন। এ সময় গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।
 জানা গেছে, আজ ১৮ই এপ্রিল বেলা ৩টায় বর্ণ মিছিলের মাধ্যমে শুভ সূচনা হবে বাংলা উৎসবের। তিন দিনব্যাপী বাংলা উৎসবে দেশের খ্যাতনামা বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন। 
 বাংলা উৎসবে থাকবে গুণীজন সংবর্ধনা, আবৃত্তি, নৃত্য, পুঁথি পাঠ ইত্যাদি। প্রায় ৫০ টির মতন বিভিন্ন বিষয় ভিত্তিক প্রতিযোগিতায় এবার অংশগ্রহণ করবে ১হাজারের অধিক শিক্ষার্থী। জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি জেলার বাইরে থেকেও অনেক শিক্ষার্থীরা বিভিন্ন বিষয় ভিত্তিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। প্রতিযোগিতার মধ্যে থাকছে বর্ণ লিখন, বর্ণ পরিচয়, শব্দ তৈরি, আবৃত্তি, চিত্রাঙ্কন, দেয়াল পত্রিকা, কুইজ, বিতর্ক, ছড়া লিখন, এক কথায় প্রকাশসহ প্রায় ৫০ রকমের বিভিন্ন বিষয় ভিত্তিক প্রতিযোগিতা।
 অনুষ্ঠান সূচী- আজ ১৮ই এপ্রিল বিকেল সাড়ে ৩টায় বর্ণ মিছিলের মাধ্যমে এবার নবম বাংলা উৎসবের সূচনা হবে। এদিন প্রধান অতিথি হিসেবে বাংলা উৎসবের উদ্বোধন করবেন রেলমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থনীতিবীদ, রবীন্দ্র গবেষক ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. আতিউর রহমান, রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান একেএম শফিকুল মোরশেদ আরুজ, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্ণর মাহফুজুর রহমান, শিক্ষানুরাগী ও সমাজসেবক নাসিম শফি।
 আলোচনা সভা ঃ সফলতার সিঁড়ি। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থনীতিবীদ, রবীন্দ্র গবেষক ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড.আতিউর রহমান, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্ণর মাহফুজুর রহমান ও আবৃত্তি শিল্পী ও প্রশিক্ষক মাহমুদা আখতার।
 আলোচনা সভা শেষে সন্ধ্যা ৭ টায় আমন্ত্রিত ও স্থানীয় শিল্পীবৃন্দদের পরিবেশনায় হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।
 দ্বিতীয় দিন ঃ কাল ১৯শে এপ্রিল সকাল ৯টায় ‘আবৃত্তি ও উচ্চারণ ভাবনা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সকাল ১০ টায় হবে সফলতার গল্প। নামাজের বিরতি দিয়ে বিকেল ৩টায় হবে বিশেষ কুইজ প্রতিযোগিতা। বিকাল ৪টায় আলোচনা, সংবর্ধনা ও পুরস্কার বিতরণ করা হবে। 
 এদিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আলহাজ্ব কাজী কেরামত আলী, বিশেষ সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সমাজ সেবক ও শিক্ষানুরাগী ডাঃ এ.এন.এ.এম মোমেনুজ্জামান, পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু, প্রাক্তন জেলা শিক্ষা অফিসার আজিজা খানম। সন্ধ্যা ৭ টায় স্থানীয় ও অতিথি শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।
 তৃতীয় দিন ঃ আগামী শনিবার(২০শে এপ্রিল)  সকাল ১০ টায় ‘বাংলা উৎসব, শিক্ষা ও সাংস্কৃতির মেল বন্ধন’ শীর্ষক আলোচনা সভা হবে।
 এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আবৃত্তি শিল্পী, অভিনেতা ও লেখক জয়ন্ত চট্টোপাধ্যায়, বিশেষ অতিথি হিসেবে থাকবেন আবৃত্তি শিল্পী অধ্যাপক রুপা চক্রবর্তী, নকাশা বিদ, প্রকাশক ও সংস্কৃতিজন আবিদ এ আজাদ, গবেষক, কবি ও আবৃত্তি শিল্পী চিং হ্লা মঙ চৌধুরী।
 সকাল ১১টায় মুখোমুখি ঃ জয়ন্ত চট্টোপাধ্যায় ও রুপা চক্রবর্তী, দুপুর ৩ টায় কবিদের স্বকণ্ঠে কবিতা পাঠ, বিকাল ৪ টায় বিশেষ বিতর্ক প্রতিযোগিতা, বিকাল ৫টায় সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান। 
 এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাজবাড়ীর জেলা প্রশাসক আবু কায়সার খান, বিশেষ অতিথি হিসেবে পুলিশ সুপার জি.এম আবুল কালাম আজাদ পিপিএম(সেবা), রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনজুরুল হক। সন্ধ্যা ৭টায় স্থানীয় ও আমন্ত্রিত শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে তিন দিনব্যাপী নবম বাংলা উৎসব শেষ হবে।
 রাজবাড়ী একাডেমীর সভাপতি সৈয়দ সিদ্দিকুর রহমান বলেন, আমাদের প্রাণের বাংলা ভাষার সমৃদ্ধ, ভাষা ও সাহিত্যের ঐশ্বর্যের সাথে নতুন প্রজন্মের শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেওয়ার লক্ষ্যে রাজবাড়ী একাডেমীর উদ্যোগে আমরা প্রতিবছর বাংলা উৎসবের আয়োজন করে থাকি। এ উৎসবের জেলার সহস্রাধিক ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে থাকে। এ বছরও আমরা বাংলা উৎসবের আয়োজন করেছি।   
 এবার অনুষ্ঠান হবে তিন দিনব্যাপী। তিনদিন ব্যাপী বাংলা উৎসবে প্রায় ৫০টি বিভিন্ন বিষয় ভিত্তিক প্রতিযোগিতায় এক হাজারের অধিক ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করবে।
 তিনি আরও বলেন, বাংলা উৎসব ছাত্র-ছাত্রীদের মেধা বিকাশের অনন্য সুযোগ এনে দিয়েছে। প্রতিযোগিতায় অংশ নেয়ার পাশাপাশি ছাত্র-ছাত্রীরা এখানে ভাষা ও সাহিত্যের চর্চার অনন্য সুযোগ পাচ্ছে। আমাদের এবারের নবম বাংলা উৎসবে আরও কিছু নতুন মাত্রা যুক্ত হয়েছে। প্রথমবারের মতো এবার বিশেষ বিতর্ক ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এ দুটি প্রতিযোগিতা ইতিমধ্যে ছাত্রছাত্রীদের মধ্যে দারুন সাড়া ফেলেছে। প্রাক বাংলা উৎসব ভাষা প্রতিযোগের মাধ্যমে আমরা বাছাই পর্ব সম্পন্ন করেছি। উৎসব মঞ্চে চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

 

স্থানীয় নির্বাচনে এমপি ও মন্ত্রীরা প্রভাব বিস্তার করতে পারবে না--নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
শেরে বাংলা বালিকা উচ্চ বিদ্যালয়ে শ্রেণিকক্ষে ‘ওয়াটার বেল’ কার্যক্রম
রাজবাড়ী জেলা পরিষদ চেয়ারম্যানকে সতর্ক করলো জেলা নির্বাচন অফিসার
সর্বশেষ সংবাদ