ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
রাজবাড়ীতে নানা আয়োজনে শেষ হলো তিন দিনব্যাপী বাংলা উৎসব
  • রফিকুল ইসলাম/মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২৪-০৪-২০ ২০:২২:২০

রাজবাড়ী একাডেমির আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিভিন্ন বিষয় ভিত্তিক প্রতিযোগিতার পুরস্কারের মধ্য দিয়ে গতকাল ২০শে এপ্রিল বিকালে সরকারী উচ্চ বিদ্যালয়ের মাঠে তিন দিনব্যাপী নবম বাংলা উৎসবের সমাপ্ত হয়েছে।
 বাংলা ভাষার শুদ্ধ ও যথাযথ চর্চা, বাংলা সাহিত্যের প্রতি তরুণ প্রজন্মকে উৎসাহিত এবং বাংলা সাহিত্যকে আরও বিকশিত করার লক্ষ্যে এ উৎসবের আয়োজন করে রাজবাড়ী একাডেমি।
 সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ও পুরস্কার বিতরণ করেন রাজবাড়ীর জেলা প্রশাসক আবু কায়সার খান।
 রাজবাড়ী একাডেমির সভাপতি সৈয়দ সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে পুলিশ সুপার জি.এম আবুল কালাম আজাদ পিপিএম(সেবা), রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মনজুরুল হক, রাজবাড়ী একাডেমির সহ-সভাপতি ও রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুল হামিদ, রাজবাড়ী একাডেমির সাধারণ সম্পাদক ও ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ ইকবাল হোসেন বক্তব্য রাখেন।
 অনুষ্ঠান সঞ্চালনা করেন রাজা সূর্য কুমার ইনস্টিটিউশনের সহকারী প্রধান শিক্ষক চায়না সাহা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নিলয় সাহা নীল।
 প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, বাংলা ভাষা একটি শক্তিশালী ভাষা। বাংলা ভাষার অনেক শব্দ বিভিন্ন ভাষা থেকে এসেছে। আমরা যত শব্দ ধারণ করতে পারবো, বাংলা ভাষা তত সমৃদ্ধ হবে। আমরা প্রমিত বাংলায় লিখবো ও বলবো। অন্য ভাষা শিখবো তবে বাংলা ভাষার উপর বেশী গুরুত্ব দিব। এই ভাষার জন্য এ দেশের মানুষ বুকের তাজা রক্ত দিয়েছে। তিন দিনব্যাপী সুন্দর এই আয়োজনের জন্য রাজবাড়ী একাডেমিকে ধন্যবাদ। বাংলা সংস্কৃতি চর্চায় জেলা প্রশাসন তৎপর থাকবে।
 আলোচনা পর্বের শেষে উৎসবের বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। আলোচনা সভা ও পুরস্কার বিতরণ শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
 উল্লেখ্য, তিন দিনব্যাপী বাংলা উৎসবে গুণীজন সংবর্ধনা, আবৃত্তি, নৃত্য, পুঁথি পাঠসহ প্রায় ৫০টির মতন বিভিন্ন বিষয় ভিত্তিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে করে ১হাজারের অধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি জেলার বাইরে থেকেও অনেক শিক্ষার্থীরা বিভিন্ন বিষয় ভিত্তিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। প্রতিযোগিতার মধ্যে ছিলো বর্ণ লিখন, বর্ণ পরিচয়, শব্দ তৈরি, আবৃত্তি, চিত্রাঙ্কন, দেয়াল পত্রিকা, কুইজ, বিতর্ক, ছড়া লিখন, এক কথায় প্রকাশসহ প্রায় ৫০ রকমের বিভিন্ন বিষয় ভিত্তিক প্রতিযোগিতা।

রাজবাড়ী সরকারী কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগের পদযাত্রা-সমাবেশ অনুষ্ঠিত
রাজবাড়ী সরকারী কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগের পদযাত্রা-সমাবেশ অনুষ্ঠিত
রাজবাড়ী জেলা তথ্য অফিসের উদ্যোগে পাট্টা ইউনিয়নে মহিলা সমাবেশ অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ