ঢাকা রবিবার, মে ১৯, ২০২৪
রাজবাড়ীতে ১২দফা দাবীতে পল্লী বিদ্যুৎ সমিতিতে কর্মবিরতি পালন
  • মহসীন মৃধা
  • ২০২৪-০৫-০৬ ২৩:৪৯:৪৮

রাজবাড়ী সদর উপজেলার চর বাগমারায় গত ৫ই মে পল্লী বিদ্যুৎ সমিতির কার্যালয়ে পল্লী বিদ্যুতায়ন বোর্ড ও পল্লী বিদ্যুৎ সমিতির বৈষম্য দূরীকরণ ও অভিন্ন সার্ভিস কোড চালুসহ ১২টি দাবীতে কর্মবিরতি কর্মসূচি পালিত হয়েছে। 

 দাবী সমূহ হলো- বাপবিবো ও সমিতির কর্মকর্তা-কর্মচারীদের বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত করা বন্ধ করতে হবে। সরকার ঘোষিত শুক্রবার ও শনিবার দুইদিন ছুটি দিতে হবে। শ্রান্তি বিনোদন ছুটিসহ অন্যান্য সকল ছুটির সুবিধা বাস্তবায়ন করতে হবে। বোর্ডের সমপরিমান বিদ্যুৎ বিল ভাতা ৪০০ ইউনিট ও চিকিৎসা ভাতা বাস্তবায়ন করতে হবে। এক এবং অভিন্ন কোড বাস্তবায়ন করতে হবে। চুক্তিভিত্তিক, কাজ নাই মজুরী নেই, লাইন শ্রমিক ইত্যাদি নামে জনবল নিয়োগের নামে সমিতির সাংগঠনিক কাঠামো ভেঙে অধিকতর দক্ষ জনবলকে তাদের প্রাপ্য অধিকার দিতে হবে। লাইন ক্রু লেভেল ১/২সহ সকল চুক্তিভিত্তিক কর্মচারীদের নিয়মিত হওয়ার সুযোগ দিতে হবে। চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া কর্মকর্তা-কর্মচারীদের রাজস্বভূক্ত করতে হবে। বোর্ড কর্মকর্তা-কর্মচারীরা সরকারি নিয়ম অনুযায়ি যাতায়াত ভাতা, ওভার টাইম ভাতা, টিফিন ভাতাসহ ফিল্ডে গমনের ক্ষেত্রে সরকারী নিয়ম অনুযায়ী টিএ/ডিএ যেসব সুবিধা গ্রহণ করেন তা সমিতির কর্মকর্তা-কর্মচারীদেরও দিতে হবে। নির্দিষ্ট সময় পরপর বেতন স্কেল বৃদ্ধি করতে হবে এবং সঠিক সময়ে পদোন্নতির সুযোগ দিতে হবে। সমিতির কর্মকর্তা-কর্মচারীদের চাকুরীকালীন প্রশিক্ষণে নানা অযুহাতে অকৃতকার্য করানো হয়। বিভাগীয় পরীক্ষা, মৌখিক সাক্ষাতকার নামে বিভিন্ন ফাঁদ তৈরি করে পদোন্নতি বঞ্চিত করা হয়। অথচ পল্লী বিদ্যুতায়ন বোর্ডেও পদোন্নতির ক্ষেত্রে এমন কোন ফাঁদ নেই। বোর্ড ও সমিতির ক্ষেত্রে অভিন্ন নীতিমালা চালু করতে হবে। বোর্ডের মতো জ্যেষ্ঠতার ভিত্তিতে পদোন্নতির ব্যবস্থা করতে হবে।

 একজন সহকারী মহাব্যবস্থাপক বলেন, দীর্ঘদিন ধরে সমিতির কর্মকর্তা-কর্মচারীদের ওপর বিভিন্ন ধরনের বৈষম্য করা হচ্ছে। আমাদের চাকুরীর ধরণ কেমন তা জানি না। আমরা বলতে পারি না, এটি সরকারী, না বেসরকারী অথবা স্বায়ত্বশাসিত চাকুরী। আমাদের একটি নির্দিষ্ট পরিচয় দিতে হবে। দাবি আদায়ের জন্য আমরা কর্মবিরতি পালন করছি। তবে জরুরী সেবা চালু রেখেছি। দাবি আদায় না হলে আরও বড় কর্মসূচি দেওয়া হবে।

 একজন সহকারী হিসাব রক্ষক বলেন, আমাদের কোন প্রমোশন হয়না। অথচ অন্যবিভাগের আমাদের অনেক সহকর্মীর প্রমোশন হচ্ছে। আমরা একই পদে চাকরি করছি। এতে আমরা মানসিক, আর্থিক ও সামাজিক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছি।

 
রাজবাড়ীতে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন
শহীদওহাবপুরে ড্রেজার ও বেকু দিয়ে ফসলী জমির মাটি উত্তোলনের হিড়িক
টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে পিআইবি’র মহাপরিচালকের শ্রদ্ধা
সর্বশেষ সংবাদ