ঢাকা শুক্রবার, জুন ১৪, ২০২৪
শহীদওহাবপুরে ড্রেজার ও বেকু দিয়ে ফসলী জমির মাটি উত্তোলনের হিড়িক
  • রফিকুল ইসলাম
  • ২০২৪-০৫-১৮ ১৬:০০:০০

 রাজবাড়ী সদর উপজেলার শহীদ ওহাবপুর ইউনিয়নের দর্পনারায়নপুর, নিমতলা, মধুপুর, সর্দারকান্দি, বসন্তপুর রেলগেট সহ বিভিন্ন গ্রামে চলছে ড্রেজার মেশিন ও বেকু দিয়ে ফসলী জমি থেকে অবৈধভাবে মাটি উত্তোলনের হিড়িক পড়েছে। 

 আর এ সকল ফসলী জমির মাটি যাচ্ছে স্থানীয় ইটভাটায়। এছাড়া ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে বিভিন্ন স্থানে ফসলী জমি ভরাট করা হচ্ছে। ফলে দিন দিন এ অঞ্চলে ফসল উৎপাদনের জমি কমে যাচ্ছে।

 প্রশাসনের নাকের ডগার সামনে দিয়ে প্রতিনিয়তই অর্ধশত ট্রাক ফসলী জমির মাটি ইটভাটায় নিয়ে যাচ্ছে। 

 জানা যায়, আগামী ২১শে মে রাজবাড়ী সদর উপজেলা পরিষদের নির্বাচন। স্থানীয় প্রশাসন নির্বাচনের কাজে ব্যস্ত থাকায় সকাল থেকে গভীর রাত পর্যন্ত মাটি উত্তোলন করা হচ্ছে। মহাসড়কের বিভিন্ন স্থানে ট্রাকের কাঁদা মাটি পড়ে ছোট-খাটো দূর্ঘটনা ঘটছে। 

 গতকাল ১৮ই মে সরেজমিন ঘুরে দেখা গেছে, রাজবাড়ী সদর উপজেলার শহীদওহাবপুর ইউনিয়নের সর্দারকান্দি গ্রামের ড্রেজার মেশিন দিয়ে মাটি উত্তোলন করে ১কিলোমিটার দূরে ফসলী জমি ভরাট করা হচ্ছে। এ সময় নিমতলা-কোলারহাট সড়কে পাকা রাস্তা নিচে সুরঙ্গ করে ড্র্রেজারের পাইপ লাইন দিয়ে মাটি কাটা হচ্ছে। মাটি বিক্রেতা ও ক্রেতা উভয়ই আওয়ামী লীগের স্থানীয় নেতা। 

 অপর দিকে একই ইউনিয়নের মধুপুর গ্রামে দীর্ঘদিন যাবৎ ড্রেজার মেশিন দিয়ে মাটি উত্তোলন করা হচ্ছে। ড্রেজার মালিক মোমিন, আহাদ, মাসুদ, আকাশ ও ইলিয়াছ সকলেই প্রভাব খাটিয়ে অবৈধ মাটির ব্যবসা করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। 

 এলাকাবাসী জরুরী ভিত্তিতে এ সকল অবৈধ ড্রেজার মেশিন চালানো বন্ধ করার দাবী জানিয়েছে। 

 নাম প্রকাশে অনিচ্ছুক জনৈক ড্রেজার মালিক জানান, পুলিশের ভয়ে রাত ৮টা থেকে ভোর ৫টা পর্যন্ত সাধারণত ইটভাটার মাটি টানা হয়। 

 
৬দিনের সফরে রাজবাড়ীতে আসছেন রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
রাজবাড়ীতে ৩দিনের কৃষি মেলার উদ্বোধন
রাজবাড়ীতে শিল্পকলা প্রতিযোগিতায় পুরস্কার ও সনদপত্র বিতরণ অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ