ঢাকা শুক্রবার, জুন ১৪, ২০২৪
রাজবাড়ীতে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন
  • মাহফুজুর রহমান/সুজন কুমার বিষ্ণু
  • ২০২৪-০৫-১৮ ১৬:০১:২৮

 ‘বিজ্ঞান ও প্রযুক্তি, উদ্ভাবনেই সমৃদ্ধি’-এই প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল ১৮ই মে বেলা সাড়ে ১১টায় রাজবাড়ী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ে জেলা পর্যায়ের ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ-২০২৪ এর উদ্বোধন করা হয়েছে। অনুষ্ঠানে জেলার ৫টি উপজেলা থেকে বিজয়ী ৩০টি প্রতিষ্ঠান এ বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ অংশগ্রহণ করে।

 জেলা প্রশাসনের আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উদ্বোধন করেন জেলা প্রশাসক আবু কায়সার খান। 

 রাজবাড়ীর অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) মহুয়া শারমিন ফাতেমার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পুলিশ সুপার জিএম আবুল কালাম আজাদ পিপিএম-সেবা, জেলা শিক্ষা অফিসার মোঃ হাবিবুর রহমান, রাজবাড়ী সরকারি আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ(অবঃ) দিলীপ কুমার কর ও প্রাণীবিদ্যা বিভাগের প্রভাষক আব্দুল্লাহীল হাসান বক্তব্য রাখেন ।

 অনুষ্ঠান উপস্থাপনা করেন রাজবাড়ী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক সাহেদ আহম্মেদ। এ সময় রাজবাড়ী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মন্ডলী, বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে অতিথিবৃন্দরা শিক্ষার্থীদের বিভিন্ন বিজ্ঞান ভিত্তিক উদ্ভাবনী প্রদর্শিত স্টল পরিদর্শন করেন। 

 অনুষ্ঠানের জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, আমরা প্রতিবছরই বিজ্ঞান ও প্রযুক্তি মেলা করে থাকি। এই মেলার মাধ্যমে আমাদের যে নতুন প্রজন্ম তারা বিভিন্ন প্রজেক্ট উপস্থাপন করে, নিজের চিন্তায় নিজেরা জয়ী হয়। আমাদের এ প্রজন্মকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বিজ্ঞান মনস্ক একটি প্রজন্ম দরকার। সেজন্য আমরা এই বিজ্ঞান মেলাটা করে থাকি। আমরা এখানে যারা উপস্থিত রয়েছি, আমাদের সকল শিক্ষার্থীবৃন্দ সবাই বিজ্ঞানী হবে না। কেও প্রশাসনের চাকুরী করবে, কেও পুলিশে চাকুরী করবে, কেও সেনাবাহিনীতে চাকুরী করবে, কেও ডক্টর হবে, কেও শিক্ষক হবে, কেও সাংবাদিক হবে, কেও ইঞ্জিনিয়ার হবে, কেও বিজ্ঞানী হবে। এটাই স্বাভাবিক। কিন্তু যে পেশাই আমরা যাই না কেন আমাদের কিন্তু বিজ্ঞান মনস্ক হতে হবে। বিজ্ঞানের সর্বশেষ যে আবিষ্কার তা আমাদের জানা থাকতে হবে। আমরা যদি বিজ্ঞান মনস্ক হই, তাহলে পৃথিবীর সাথে আমরাও খাপ খাইয়ে চলতে পারবো। আমরা এআই’র কথা শুনেছি। এটি এখন পর্যন্ত বিজ্ঞানের সর্বত্তম আবিস্কার। মানুষই তৈরি করেছে এআই প্রোগ্রাম। যন্ত্র তৈরি করে মানুষ আর যন্ত্র পরে কাজ করে। লেটেস্ট যন্ত্র তৈরি করার জন্য মানুষকে তার চিন্তাকে সামনের দিকে আরো বেশি এগিয়ে নিয়ে যেতে হবে। সেজন্যই আমরা সামনের দিকে আরও বিজ্ঞান মনস্ক হতে হবে, আমাদের চেতনা বিজ্ঞান মনস্ক হতে হবে। আমরা যে যন্ত্র তৈরি করি, বিজ্ঞানকে যে কাজে ব্যবহার করি তা একটাই চিন্তা করতে হবে, আমরা যেনো প্রকৃতি ধ্বংস না করি।

 
৬দিনের সফরে রাজবাড়ীতে আসছেন রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
রাজবাড়ীতে ৩দিনের কৃষি মেলার উদ্বোধন
রাজবাড়ীতে শিল্পকলা প্রতিযোগিতায় পুরস্কার ও সনদপত্র বিতরণ অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ