ঢাকা মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪
অধ্যক্ষ ইয়ামিন আলীর অপসারণের দাবীতে বিক্ষোভে উত্তাল পাংশা সরকারী কলেজ
  • মোক্তার হোসেন
  • ২০২৪-০৯-০৩ ১৫:৪৮:০১

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন পাংশা সরকারী কলেজের সাধারণ শিক্ষার্থীরা গতকাল ৩রা সেপ্টেম্বর সকালে কলেজ অধ্যক্ষ প্রফেসর ক্যাপ্টেন মোঃ ইয়ামিন আলীকে অপসারণের দাবীতে বিক্ষোভ মিছিল শেষে উপজেলা নির্বাহী অফিসারের দপ্তরে দরখাস্ত পেশ করেছে।

 জানা যায়, গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় পাংশা সরকারী কলেজ ক্যাম্পাস থেকে বিক্ষোভ মিছিল শুরু করে শিক্ষার্থীরা উপজেলা পরিষদ চত্তরে সমবেত হয়। পরে সজীব রাজা, আমিরুল ইসলাম, শেখ মোঃ রাকিব, আসাদুজ্জামান, নাহিদুল ইসলাম, ইভা, মৌমিতা, ইতি, নূপুর, আফসা, হাফসা, ঐশী ও কাকলি আক্তারসহ আরো কয়েকজন শিক্ষার্থীর সমন্বয়ে প্রতিনিধি দল পাংশা উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের সার্টিফিকেট সহকারী মোঃ হাফিজুর রহমানের কাছে পাংশা উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে রাজবাড়ী জেলা প্রশাসক বরাবর লিখিত দরখাস্ত জমা দেয়। প্রায় দুই শতাধিক ছাত্র-ছাত্রী বিক্ষোভ মিছিল কর্মসূচিতে অংশ নেয় বলে জানা গেছে।

 উপজেলা নির্বাহী অফিসারের দপ্তরে জমা দেওয়া দরখাস্তে (১) কলেজের কতিপয় চাটুকার শিক্ষক ও ছাত্রলীগের কয়েকজন ক্যাডারের মাধ্যমে সাবেক এমপি জিল্লুল হাকিমের সাথে সখ্যতা গড়ে তুলে দুর্নীতির রাজত্ব কায়েম করেন। ভর্তি এবং ফরম পূরণের ক্ষেত্রে কোনো রশিদ ছাড়াই অতিরিক্ত ২শত টাকা গ্রহণ করে। অন্যান্য সকল সরকারী কলেজের চেয়ে বেশি ফি আদায় করা হয়। মোট টাকার রশিদ দেয়া হয় কিন্তু খাত অনুযায়ী বিবরণযুক্ত রশিদ দেওয়া হয় না। টিউটোরিয়াল পরীক্ষার নাম করে রশিদ ছাড়া ২শত টাকা করে আদায় করেন। অভ্যন্তরীণ পরীক্ষার ফেল করা শিক্ষার্থীদের নিকট থেকে রশিদ ছাড়া বার বার টাকা ও জামানত গ্রহণ করা হয়। (২) কলেজের বিভিন্ন অনুষ্ঠানে তিনি আওয়ামী লীগের নেতার মতো রাজনৈতিক বক্তব্য রাখতেন। তিনি বলেন, “জিয়াউর রহমান কোনো মুক্তিযুদ্ধ করেননি বরং তিনি মুক্তিযোদ্ধার পরিচয়ে পাকিস্তান সরকারের গুপ্তচর বৃত্তি করেছেন। তিনি একজন খুনী। বিএনপি ও জামায়াতের যথাযথ বিচার করা এবং তাদের পাকিস্তানে পাঠিয়ে দেওয়া উচিত।” কলেজ নানা অনিয়ম দুর্নীতি ও স্বেচ্ছাচারীতার বিষয়ে মোট ৭টি অভিযোগ দরখাস্তে তুলে ধরা হয়। পাংশা উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের সার্টিফিকেট সহকারী হাফিজুর রহমান দরখাস্ত গ্রহণের তথ্য নিশ্চিত করেন।

 অভিযোগের বিষয়ে অধ্যক্ষ প্রফেসর ক্যাপ্টেন মোঃ ইয়ামিন আলীর সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি অনিয়ম, দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগ অস্বীকার করে বলেন, পাংশা সরকারী কলেজের বেষম্য বিরোধী সাধারণ শিক্ষার্থীবৃন্দের নাম ব্যবহার করে কতিপয় অপেশাদার শিক্ষক বহিরাগত ছাত্র-ছাত্রীদের ব্যবহার করে বিক্ষোভ সমাবেশ করিয়েছেন যা অনভিপ্রেত এবং অনাকাঙ্খিত।

 অধ্যক্ষ প্রফেসর ক্যাপ্টেন মোঃ ইয়ামিন আলী আরো বলেন, পাংশা সরকারী কলেজ পাংশাবাসীর গর্ব। সেই গর্বের জায়গাটুকু নস্যাৎ করার চক্রান্ত রুখে দেওয়া সাধারণ শিক্ষার্থীসহ পাংশার জনসাধারণের পবিত্র দায়িত্ব বলে আমি মনে করি। আমার দায়িত্ব পালনকালীন সময়ে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের নামে কোন শিক্ষার্থী পাংশা সরকারী কলেজে কোন মিছিল, মিটিং সভা-সমাবেশ করেনি। আমি খুলনা বিভাগের শ্রেষ্ঠ বিএনসিসি শিক্ষক এবং রাজবাড়ী জেলার শ্রেষ্ঠ অধ্যক্ষ। পাংশা সরকারী কলেজে আমি দায়িত্ব গ্রহণের পর থেকে সোনালী ব্যাংক পিএলসির পেমেন্ট নোটওয়ের মাধ্যমে কলেজের সকল অর্থ জমা হয়।

 প্রয়াত রাষ্ট্রপতি মেজর জেনারেল জিয়াউর রহমান খুনী- এ কথা বলার তো প্রশ্নই আসে না। একজন সেক্টর কমান্ডার মুক্তিযোদ্ধা নন- এ কথা সাধারণ মানুষও তো বিশ্বাস করবে না। পাংশা সরকারী কলেজের সকল ক্লাস ১টা ২০ মিনিট পর্যন্ত চালু আছে। এতে নামাজের বিঘ্ন হবার কথা নয় বলে মন্তব্য করেন অধ্যক্ষ প্রফেসর ক্যাপ্টেন মোঃ ইয়ামিন আলী।

 

পাংশার পাট্টায় স্ত্রীকে শ্বাসরোধ করে হত্যা স্বামী রতন গ্রেপ্তার॥আদালতে স্বীকারোক্তি
বালিয়াকান্দি ইউএনও অফিসের সাবেক প্রশাসনিক কর্মকর্তা এস এম আসলাম সড়ক দুর্ঘটনায় নিহত
পাংশার পাটিকাবাড়ীতে জমি নিয়ে বিরোধ
সর্বশেষ সংবাদ