ঢাকা শুক্রবার, মে ১০, ২০২৪
দৌলতদিয়া ঘাটে পারের অপেক্ষায় ৬শতাধিক যান
  • আবুল হোসেন
  • ২০২০-১০-২০ ১৫:৩২:৩৯
দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে গাড়ির সংখ্যা আগের চেয়ে বেড়ে যাওয়ায় দৌলতদিয়া প্রান্তে গাড়ির চাপ বৃদ্ধি পেয়েছে। ছবিতে ফেরী পারের অপেক্ষায় পণ্যবাহি ট্রাকের দীর্ঘ লাইন -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার গোয়ালন্দের দৌলতদিয়া ৫নং ফেরী ঘাটের পল্টুন সংস্কার, শিমুলিয়া-কাঁঠালবাড়ী ঘাটে নাব্যতা সংকটে ফেরী চলাচল বন্ধ থাকায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌ পথে গাড়ির সংখ্যা আগের চেয়ে বেড়ে যাওয়ায় দৌলতদিয়া প্রান্তে  গাড়ির চাপ বৃদ্ধি পেয়েছে।

  ঘাটে ফেরী পারাপারের অপেক্ষায় ৬ শতাধিক পণ্যবাহি ট্রাক ও যাত্রী বাহী বাস ঘাট ও গোয়ালন্দ মোড়ে দীর্ঘ লাইন দিয়ে ফেরীর অপেক্ষায় দ্বাড়িয়ে আছে।

  ঘাট সূত্রে জানাযায়, দৌলতদিয়া ৫নং ফেরী ঘাটের পল্টুনের র‌্যামের সংস্কার করতে ঘাটটিতে ১ঘন্টার উপর ফেরী লোড আনলোড বন্ধ ছিলো। রো-রো ফেরী বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর যান্তিক ত্রুটির কারনে ডর্কইয়াডে রয়েছে। মাওয়া-কাঁঠালবাড়ী  ঘাটে ডুবো চর ও নাব্যতা সংকটে ফেরী চলাচল প্রায় সময় বন্ধ থাকে। যার কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে গাড়ির চাপ দ্বিগুন বৃদ্ধি পেয়েছে। এ নৌরুটে বর্তমানে ইউটিলিটি(ছোট) ফেরী ৬টি ও রো-রো ফেরী ১১টিসহ মোট ১৭টি ফেরী চলাচল করছে।

  ফেরী পারের অপেক্ষায় দৌলতদিয়া ফেরী ঘাটের জিরো পয়েন্ট থেকে বাংলাদেশ হ্যাচারিজ পর্যন্ত প্রায় দুই শতাধিক পণ্যবাহী ট্রাকের লাইন ও গোয়ালন্দ মোড়ে তিন  শতাধিক পণ্যবাহী  ট্রাক দীর্ঘ লাইন দিয়ে রয়েছে। এছাড়া শতাধিক যাত্রী বাহী বাস ফেরী পারাপারের অপেক্ষায় রয়েছে।

  সরেজমিনে দেখা যায়, দৌলতদিয়া ঘাটে ট্রাক ড্রাইভাররা  দালাল ছাড়া ফেরীর টিকিট কাটতে পারছে না। নির্ধারিত ফেরী ভাড়ার চেয়ে অতিরিক্ত দ্বিগুন টাকা দিয়ে ফেরীর টিকিট কাটতে হচ্ছে। টাকা দিলে দালাল চক্র সিরিয়াল ভঙ্গ করে রাস্তার বাম পাশ দিয়ে সামনের গাড়ি পিছনে ফেলে আগে চলে যাচ্ছে। সিরিয়াল ভঙ্গ করে রাস্তার বাম পাশ দিয়ে আগে যাওয়ার জন্য ট্রাক প্রতি দালালদের মোটা অংকের টাকা দিতে হয়। বিশেষ করে কাঁচা পণ্য ও মাছ বোঝাই করা ট্রাক গুলো দ্রুত ফেরীতে উঠার জন্য প্রতিদিন বিকাল থেকে ভোর রাত পর্ষন্ত সিরিয়াল ভঙ্গ করে ফেরীতে উঠছে। প্রশাসনের অভিযানে দুই একজন দালাল গ্রেফতার হলেও দালালদের মুল হোতারা রয়েছে ধরাছোয়ার রাইরে। 

  বরিশাল  থেকে  ট্রাক (ঢাকা-মেট্রো-অ-১১-২৭৪৫) ড্রাইভার মোঃ সাইদুল ইসলাম বলেন, ২৪ ঘন্টা পার হয়ে গেলেও এখন ও ফেরীর দেখা পাইনি, সিরিয়ালে অপেক্ষা করছি, কখন ফেরীতে উঠতে পারবো বলতে পারছি না। দালালের মাধ্যমে অতিরিক্ত টাকা দিয়ে ফেরীর টিকিট হাতে পেলাম। দালালদের নিকট টাকা না দিলে তারা আমাদের গায়ে হাত তুলেতে আসে। দালাল ছাড়া ঘাটে ফেরীর টিকিট পাওয়া যায় না। 

  দৌলতদিয়া ঘাটে কর্মরত ট্রাফিক পুলিশের টিএসআই মোঃ জহিরুল আলম বলেন, ঘাটে কিছু দালাল রয়েছে। পুলিশ অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করছে। তবে তিনি সিরিয়াল ভঙ্গ করে অবৈধ ভাবে কিছু ট্রাক রাস্তার বাম পাশ দিয়ে আগের গাড়ি পিছনে ফেলে আসার কথা স্বীকার করেন। 

 
পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ